শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / জীবনযাপন / বৃষ্টিতে ভালোবাসাবাসি
০৮/০১/২০১৬

বৃষ্টিতে ভালোবাসাবাসি

- অদ্বিতী

এমন দিনে তারে বলা যায়,
এমন ঘন ঘোর বরিষায়।
এমন দিনে মন খোলা যায়
এমন মেঘ স্বরে বাদল ঝর ঝরে
তপনহীন ঘন তমসায়
এমন দিনে তারে বলা যায়।।

মেঘলা দিন আর ঝুম বৃষ্টি প্রকৃতির পাশাপাশি মানুষের মনেও প্রভাব ফেলে। তাই তো এমন দিনে প্রিয় মানুষটির সঙ্গে সময় কাটানোর আগ্রহটা একটু বেশিই থাকে। ‘রোমান্টিক’ ওই বৃষ্টিভেজা দিনগুলো নিয়ে কবি লেখকদের গান, গল্প, কবিতারও কমতি নেই।

তবে এই দিনগুলো কীভাবে উপভোগ করা যায়, তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। কারণ এই শহুরে জীবনে বর্ষা এক বিশাল ঝক্কি। কিন্তু এই সুন্দর দিনগুলো তো আর এভাবেই যেতে দেওয়া যায় না। তাই বৃষ্টিসিক্ত দিনগুলো উপভোগ করতে কিছু বিষয় মাথায় রাখা উচিত।

বৃষ্টির দিনের জন্য পোশাক : এই বর্ষায় বুঝেশুনে পোশাক বাছাই করতে হবে। কিছু বিষয় মাথায় রাখতে হবে, যেমন-যা সহজে শুকিয়ে যাবে, ভেজাভাব বোঝা যাবে না এবং অস্বচ্ছ। জুতাও হতে হবে বর্ষার উপযোগী। মেকআপও করতে হবে বুঝেশুনে। বাছাই করতে হবে সব ওয়াটারপ্রুফ প্রসাধনী।

অনুষঙ্গ : এই মৌসুমে ছাতা বা রেনকোট ছাড়া ঘর থেকে বের হওয়া বোকামিই বটে। তবে একঘেয়ে কালো বা অন্য রঙের ছাতা ফ্যাশনের সঙ্গে মিশ নাও খেতে পারে। তাই রংচঙা ছাতা বেছে নিতে পারেন। আজকাল স্বচ্ছ প্লাস্টিকের ছাতাও বেশ জনপ্রিয়।

টিপ টিপ বৃষ্টি উপভোগ করতে পারেন প্রিয়জনের সঙ্গে। লং ড্রাইভ বা রিকশায় করে ঘোরাঘুরি হতে পারে এমন দিনের জন্য আদর্শ। সঙ্গে চলতে পারে ফুচকা, চটপটি বা ভেলপুরি সহযোগে আড্ডা। আর ঘরে বসে সময় কাটাতে চাইলে ধোঁয়া ওঠা চায়ের সঙ্গে চলতে পারে সিনেমা দেখা।

বর্ষার দিনে ঘর থেকে বের হওয়ার সংকোচ ঝেড়ে ফেলুন। কারণ বছরের প্রতিটি মৌসুমের মতো এই সময়টিও উপভোগ করা উচিত। আশপাশের কোনো লেক বা উদ্যান থেকে বেড়িয়ে আসতে পারেন এই বর্ষায়। কারণ এই সময় বৃষ্টিতে ভিজে গাছগুলো দেখতে বেশ স্নিগ্ধ লাগবে। চাইলে পছন্দের সিনেমা দেখে আসতে পারেন। অথবা পছন্দের কোনো রেস্তোরাঁয় খেতে যেতে পারেন।

ঘরে থাকতে চাইলে পছন্দের খাবার রান্না করতে পারেন। সময় কাটানোর জন্যে বেছে নিতে পারেন পছন্দের উপন্যাস বা কবিতার বই। যদি ভারি বর্ষায় ঘর থেকে বের হওয়া না যায়, তাহলে ঘরেই আয়োজন করতে পারেন ক্যান্ডেল লাইট ডিনারের।

বর্ষায় ঘুরে আসতে পারেন বিভিন্ন জায়গা থেকে। সিলেট, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার ইত্যাদি স্থানে ঘুরে আসতে পারেন। বৃষ্টির সময় চিরচেনা এই জায়গাগুলোর নতুন রূপ দেখতে পাবেন। বর্ষায় সাধারণত বিভিন্ন ট্যুরিস্ট স্পটে অফ সিজন চলে, তাই ভিড়ও কম থাকে। সে-কারণে নিরিবিলি সময় কাটানো যায়।

তবে বর্ষায় ঘুরতে যাওয়ার আগে কিছু খোঁজখবর নেওয়া উচিত। বিশেষত পাহাড়ি এলাকায় এই মৌসুমে যাওয়ার আগে ভালোভাবে খোঁজখবর নিয়ে যেতে হবে। কারণ বর্ষায় পাহাড় ধসের ঝুঁকি থাকে। তবে সিলেট বা কক্সবাজার বেড়াতে যাওয়ার জন্য বর্ষা বেশ ভালো সময়।

এই মৌসুমে যে কোনো জায়গায় ঘুরতে যাওয়ার আগে অবশ্যই সঙ্গে ছাতা, রেনকোট, রাবারের স্যান্ডেল, বাড়তি তোয়ালে ইত্যাদি সঙ্গে নিতে ভুলবেন না। আর কি? এবার উপভোগ করুন বৃষ্টিভেজা মৌসুম, আপনার প্রিয় সঙ্গীর সাথে।