শুক্রবার,২১ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / রেড ভেলভেট কাপকেক উইথ চীজ ক্রিম ফ্রস্টিং
০৭/০১/২০১৬

রেড ভেলভেট কাপকেক উইথ চীজ ক্রিম ফ্রস্টিং

- ছবি: উপল আনোয়ার

সফল ফেসবুক বেসড কেকের বিজনেস ‘ক্রিম ড্রিম’-এর কর্ণধার মোস্তারিয়া ইতি ঈদের জন্য দিয়েছেন কয়েকটি নোনতা ও মিষ্টি রেসিপি। পাঠকরা তাদের ঈদের মেন্যুতে অবশ্যই যুক্ত করতে পারেন এই রেসিপিগুলো। পরিবার ও অতিথি সবারই পছন্দ হবে।

উপকরণ
ময়দা- ৩/৪ কাপ
মাখন- ১০০ গ্রাম (রুম টেম্পারেচারে)
বেকিং পাউডার- ১/৪ চা-চামচ
বেকিং সোডা- ১/৪ চা-চামচ
কোকো পাউডার- ২ টেবিল চামচ
আইসিং সুগার- ১ কাপ
তরল দুধ- ১/৪ কাপ, ডিম- ৪টি
সাওয়ার ক্রিম- ১/৪ কাপ
ফুড কালার (লাল)
ভ্যানিলা এসেন্স- ১ চা-চামচ
সাদা ভিনেগার- ১/২ চা চামচ

চীজ ক্রিম-এর জন্য
মাখন- ২০০ গ্রাম, আইসিং সুগার- ১কাপ
দুধ- ২ টেবিল চামচ, ক্রিম চিজ- ১/৪ কাপ
বরফ- ২/৩ টুকরো, মিল্ক এসেন্স- ৩/৪ ফোঁটা

প্রণালি
প্রথমে কেকের শুকনো উপকরণগুলো চেলে নিন। এবার আইসিং সুগার আর মাখন একসাথে বিট করুন। এবার একটা করে ডিম দিয়ে বিট করতে হবে। এরপর মিশ্রণে দুধ, সাওয়ার ক্রিম আর দিয়ে আস্তে আস্তে বিট করুন। এবার লাল রং, এসেন্স, ভিনেগার স্প্যাচুলা দিয়ে মিশাতে হবে। এবার অল্প অল্প ময়দার মিশ্রণ স্প্যাচুলা দিয়ে ভাঁজে মিশাতে হবে। এবার ১০টি মাফিন প্যানে কাপ কেকের মোল্ড বসান, মাখন ব্রাশ করুন। ডো সমানভাবে ভাগ করে ঢেলে দিন। ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপ মাত্রার ১০ মিনিট প্রিহিট দেয়া ওভেনে ১৫ মিনিট অথবা টুথপিক ঢুকিয়ে পরিষ্কার বের হয়ে না আসা পর্যন্ত বেক করুন। হয়ে গেলে ঠান্ডা করে উপরে চীজ ক্রিম ফ্রস্টিং দিয়ে ডেকোরেশন করে পরিবেশন করুন।

চীজ ক্রিম
মাখন, আইসিং সুগার হাই স্পিডে বিট করুন, এক চামচ করে দুধ দিয়ে বিট করুন। মাঝে বরফের টুকরো দিয়ে বিট করতে হবে যতক্ষণ চিনি না গলে যায়। সবশেষে ক্রিম চীজ দিয়ে ও মিল্ক এসেন্স দিয়ে বিট করতে হবে।