শনিবার,২২ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / ম্যাঙ্গো ইয়োগার্ট পান্নাকোটা
০৭/০১/২০১৬

ম্যাঙ্গো ইয়োগার্ট পান্নাকোটা

-

জাপান প্রবাসী রীপা হক রান্নাবান্না, ফুড স্টাইলিং, ফুড ফটোগ্রাফী ও ইকেবানার জন্য পরিচিত। পরিবার ও প্রিয়জনদের অনুপ্রেরনায় তার ফেইসবুক পেইজ রীপা হকস্ ফ্লেয়ার-এ তিনি রেসিপির পাশাপাশি কম খরচে রান্না বা সুন্দরভাবে খাবার পরিবেশনের টিপস দিয়ে থাকেন। ঈদ সংখ্যায় পাঠকদের জন্য রীপা হক দিয়েছেন লোভনীয় ও মজাদার রেসিপি।

উপকরণ :
ম্যাঙ্গো লেয়ার এর জন্য
দুধ- ২০০ মিলি
ম্যাঙ্গো পিউরি- ২০০ গ্রাম
ম্যাঙ্গো জুস- ৬০ মিলি
চিনি- ৬০ গ্রাম
ফ্রেশক্রিম- ২০০ মিলি
জেলাটিন- ৬ গ্রাম
পানি- ২ টেবিল চামচ

ইয়োগার্ট লেয়ারের জন্য
প্লেইন ইয়োগার্ট- ১০০ গ্রাম
চিনি- ৪০ গ্রাম
ফ্রেশক্রিম- ২০০ গ্রাম
জেলাটিন- ৩ গ্রাম
পানি- ২০ মিলি বা ১ টে. চা + ১ চা চামচ

সাজানোর জন্য
ম্যাঙ্গো পিউরি বা ম্যাঙ্গো সস সামান্য, আম স্লাইস দিয়ে বানানো গোলাপফুল,
কাটা আম, মিন্ট বা পুদিনাপাতা।

প্রণালি
ম্যাঙ্গো লেয়ার
জেলাটিন একটা বাটিতে নিয়ে তাতে পানি মিশিয়ে জমাতে হবে। একটা পাতিলে দুধ, চিনি দিয়ে একবার ফুটিয়ে নিতে হবে। এবার তাতে জেলাটিন দিয়ে সামান্য ঠান্ডা করে ম্যাঙ্গো পিউরি, ম্যাঙ্গো জুস, ফ্রেশক্রিম মিশিয়ে পরিবেশনের পাত্রে ঢেলে রেফ্রিজেটরে রেখে জমাতে হবে।

ইয়োগার্ট লেয়ার
জেলাটিন একটা বাটিতে নিয়ে তাতে পানি মিশিয়ে জমাতে হবে। জমে গেলে গরম পানির উপর বাটি বসিয়ে জেলাটিন গলিয়ে নিতে হবে। একটি পাত্রে টকদই ও চিনি নিয়ে গরম পানির উপর বসিয়ে বা মাইক্রোওয়েভে সামান্য গরম করে নিতে হবে। এবার তাতে গলানো জেলাটিন মিশিয়ে তাতে ফ্রেশক্রিম দিয়ে আগে জমানো ম্যাঙ্গো লেয়ারের ওপর ঢেলে রেফ্রিজেটরে রেখে জমাতে হবে। জমে গেলে উপরে ম্যাঙ্গো পিউরি বা ম্যাঙ্গো সস সামান্য, আম স্লাইস দিয়ে বানানো গোলাপ ফুল, কাটা আম, মিন্ট বা পুদিনাপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ছবি : রীপা হক