মঙ্গলবার,১৮ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / গ্রিন টি মুস কেক
০৭/০১/২০১৬

গ্রিন টি মুস কেক

-

জাপান প্রবাসী রীপা হক রান্নাবান্না, ফুড স্টাইলিং, ফুড ফটোগ্রাফী ও ইকেবানার জন্য পরিচিত। পরিবার ও প্রিয়জনদের অনুপ্রেরনায় তার ফেইসবুক পেইজ রীপা হকস্ ফ্লেয়ার-এ তিনি রেসিপির পাশাপাশি কম খরচে রান্না বা সুন্দরভাবে খাবার পরিবেশনের টিপস দিয়ে থাকেন। ঈদ সংখ্যায় পাঠকদের জন্য রীপা হক দিয়েছেন লোভনীয় ও মজাদার রেসিপি।

উপকরণ
দুধ- ২০০ মিলি, গ্রিন টি- ২ টেবিল চামচ
জেলাটিন- ৬ গ্রাম, চিনি- ৬ টেবিল চামচ
ফ্রেশক্রীম- ৪৫০ মিলি, চিনি- ৬ টেবিল চামচ
স্পঞ্জকেক বা পাউন্ড কেক সাজানোর জন্য
গ্রিন টি গুঁড়া সামান্য, গ্রিন টি কিটক্যাট কুকিজ- কয়েকটা
গ্রিন টি লেইজ বিস্কিট সাজানোর জন্য
(গ্রিন টি লেইজ বিস্কিট : ১/২ কাপ ময়দা, ১/২ চা চা বেকিং পাউডার, ১/২ টে চা চিনি, ১ চা চা গ্রিন টি পানি দিয়ে একটু পাতলা খামির করে তা পাইপিং ব্যাগে নিয়ে ফ্রাইংপ্যানে কুকিং পেপার বিছায়ে তাতে লেইসের মতো করে ডেকোরেসন করে কুকিজ বানাতে হবে।)

প্রণালি
কেকের পাত্রের নীচে ও চারদিকে কুকিং পেপার লাগায়ে স্পঞ্জকেক বা পাউন্ড কেক কেটে সমানভাবে বিছিয়ে দিতে হবে। একটা পাতিলে দুধ, গ্রিন টি, চিনি, জেলাটিন দিয়ে চুলায় বসিয়ে জেলাটিন ও চিনি গলিয়ে নিতে হবে। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করতে হবে। খেয়াল রাখতে হবে যেন জমে না যায়। এবার ঠান্ডা ফ্রেশ ক্রিমে চিনি দিয়ে ভালোভাবে ফেটে হুইপডক্রিম করে নিতে হবে। হুইপডক্রীম থেকে ১০ টেবিল চামচের মতো ক্রিম আলাদা করে রেখে বাকি ক্রিম দুধের মিশ্রণে মেশাতে হবে। ভালোভাবে মেশানো হলে কেকের পাত্রে ঢেলে রেফ্রিজেটরে রেখে জমাতে হবে। জমে গেলে কেকের পাত্র থেকে বের করে চারদিকের কুকিং পেপার ছাড়িয়ে নিয়ে চারপাশে হুইপড করা ক্রিম লাগিয়ে কিটক্যাট কুকিজ লাগিয়ে নিন। এবার কেকের উপর হুইপড ক্রিম দিয়ে লেইজ কুকিজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার গ্রিন টি মুুস কেক।

ছবি : রীপা হক