সোমবার,২৪ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / আখনি মোরগ পোলাও
০৭/০১/২০১৬

আখনি মোরগ পোলাও

-

জাপান প্রবাসী রীপা হক রান্নাবান্না, ফুড স্টাইলিং, ফুড ফটোগ্রাফী ও ইকেবানার জন্য পরিচিত। পরিবার ও প্রিয়জনদের অনুপ্রেরনায় তার ফেইসবুক পেইজ রীপা হকস্ ফ্লেয়ার-এ তিনি রেসিপির পাশাপাশি কম খরচে রান্না বা সুন্দরভাবে খাবার পরিবেশনের টিপস দিয়ে থাকেন। ঈদ সংখ্যায় পাঠকদের জন্য রীপা হক দিয়েছেন লোভনীয় ও মজাদার রেসিপি।

উপকরণ
পোলাওয়ের চাল- ১ কেজি
মুরগির মাংস- ২ কেজি
ঘি বা তেল- দেড় কাপ
আদাবাটা- ৩ টেবিল চামচ
রসুনবাটা- দেড় টেবিল চামচ
পেঁয়াজবাটা- ১ কাপ
টকদই- ১ কাপ, দারুচিনি- ১ টুকরা
ছোট এলাচ- ৪/৫টি, লং- ৫/৬ টি
গোলমরিচ- ৮/১০টি, তেজপাতা- ৪টি
কাঁচামরিচ- ৫/৬টি, পেঁয়াজকুচি- ২ কাপ
জায়ফলগুঁড়া- ১/৪ চা চামচ
জয়ত্রী / জৈত্রী- ১/৪ চা চামচ
ঘন দুধ বা ফ্রেশ ক্রিম- ১ কাপ অথবা
মাওয়া ১/২ কাপ+ ঘন দুধ ১/২ কাপ
শান পোলাও/বিরিয়ানি মসল্লা- ২ টেবিল চা (ঐচ্ছিক)
জাফরান সামান্য, লবণ পরিমাণমতো

প্রণালি
আখনি পোলাওয়ের জন্য আখনির পানি ব্যবহার করতে হবে। এতে যেমন স্বাদ বাড়ে তেমনি সুগন্ধ হয়। আখনির পানি তৈরি করতে পোলাওয়ের জন্য যে পানি দরকার হবে তাতে ৪/৫টি কাটা পেঁয়াজ, দুই টুকরা আদা ছেঁচা, ২ টেবিল চামচ গোটা ধনে, কয়েকটা তেজপাতা, কিছু গরম মসলা একটি কাপড়ের পুটলিতে বেঁধে ঐ পানিতে দিন। পানি ফুট উঠলে অল্প আঁচে ১ ঘণ্টা জ্বাল দিন। তৈরি হয়ে গেল আখনির পানি। এবার পুটলিটি তুলে পানিটুকু পোলাওতে দিন।
সমস্ত বাটা মসলা, দই, শান পোলাও বিরিয়ানি মসল্লা আর অর্ধেকটা গরম মসলা মেখে ১ ঘণ্টা রাখতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। ভারি সসপ্যানে ঘি গরম করে মিহি কুচানো পেঁয়াজের বেরেস্তা করে অর্ধেক ঘি ও অর্ধেক বেরেস্তা আলাদা করে তুলে রাখতে হবে। বাকি অর্ধেক বেরেস্তায় মাংস দিয়ে কষিয়ে রান্না করতে হবে। মাংস নরম হয়ে লালচে রং ধরলে ১/২টি কাঁচামরিচ দিয়ে ভুনা করে নামিয়ে রাখতে হবে। অন্য একটি সসপ্যানে তুলে রাখা ঘি গরম করে অল্প কিছু পেঁয়াজ বেরেস্তার সাথে চাল ভেজে নিতে হবে। বাকী গরম মসলা ও লবণ দিতে হবে। হালকা রং ধরে এলে তাতে আখনির পানি দিন। ফুটে উঠে পানি একটু শুকিয়ে আসলে তেজপাতা, আস্ত কাঁচামরিচ ৪/৫টি, জায়ফল, জৈত্রীর গুঁড়ো দিয়ে দমে বসাতে হবে। পোলাও ঝরঝরে হয়ে এলে ঘন দুধ বা ফ্রেশক্রিম উপর থেকে ছড়িয়ে দিতে হবে। কিছু বেরেস্তার সাথে ১ চা-চামচ চিনি মিশায়ে পোলাও-এ দিতে পারেন। জাফরান পানিতে মিশিয়ে পোলাওয়ের চারপাশে ছড়িয়ে দিয়ে বসিয়ে রাখুন ২০ মিনিট। এবার উপরে বাকি বেরেস্তা ছড়িয়ে ডিশে বেড়ে পরিবেশন করুন।

ছবি : রীপা হক