বৃহস্পতিবার,১৫ নভেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / আংগুড়ি পোলাও
০৭/০১/২০১৬

আংগুড়ি পোলাও

-

ঈদ-উল-ফিতর এর দিন অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারের সাথে ঈদ স্পেশাল খাওয়া দাওয়ার জন্য সবাই চেষ্টা করে লোভনীয় পদে খাবার টেবিল সাজিয়ে তুলতে। বিশিষ্ট রান্নাবিদ ফাতিমা আজিজ ঈদের দিনের বিশেষ আয়োজনের জন্য দিয়েছেন রেসিপি।

উপকরণ
বাসমতি চাউল- দেড় কাপ
ছানা- ১ কাপ
লবণ- ১/৪ চা চামচ + ১/২ টে. চামচ/স্বাদ অনুযায়ী তেল ভাজার জন্যে + ২ টে. চামচ
তবক পরিমাণমতো
গোটা জিরা- ১ চা-চামচ
গোটা গোলমরিচ- ৪ টি
ছোট এলাচ- ২টি, লবঙ্গ- ২টি
কাঁচামরিচ- ২টি, চেরা
ঘি- ২ টেবিল চামচ+ ২ টেবিল চামচ
গোলমরিচ গুঁড়া- ১/৪ চা-চামচ
কাজুবাদাম- ২০/২৫ টি, রোস্টেড
পেঁয়াজ- ২টি (মাঝারি), মিহি স্লাইস
টক দই- ১/২ কাপ, ফেটানো
পুদিনা পাতাকুচি- ১৫/২০ টি
বেরেস্তা- ১/২ কাপ

প্রণালি (১ম ধাপ)
একটি বোলে ছানা নিয়ে গোলমরিচগুঁড়া ও ১/৪ চা-চামচ লবণ দিয়ে মসৃণ করে মেখে নিয়ে ছোট ছোট মার্বেলের মতো কিছু বল তৈরি করুন। প্যানে পরিমাণমতো তেল ও ঘি গরম করে বলগুলো সোনালি করে ভেজে তেল ছেঁকে পেপার ন্যাপকিনে উঠিয়ে রাখুন। এই বলগুলো তবক দিয়ে মুড়িয়ে বা ঢেকে দিন।

(২য় ধাপ)
প্যনে বা হাঁড়িতে ২ টেবিল চামচ তেল গরম করে গোটা জিরা, গোলমরিচ, বড় এলাচ, লবঙ্গ ও চেরা কাঁচামরিচের ফোড়ন দিয়ে পেঁয়াজ সোনালী করে ভেজে রোস্টেড কাজুবাদাম দিয়ে নাড়ুন। সামান্য পানি মিশিয়ে নেড়ে দুই মিনিট পর ফেটানো টকদই দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিয়ে ভিজিয়ে রাখা চাউল পানি ঝরিয়ে ২ চা চামচ লবণ ও ২ কাপ পানি দিয়ে নেড়ে মাঝারি আঁচে রান্না করুন। ফুটে উঠার পর আঁচ কমিয়ে ঢেকে দিন। পানি টেনে চাউল সমান সমান হলে অর্ধেক বেরেস্তা, গোলমরিচগুঁড়া ও পুদিনাপাতাকুচি দিয়ে মিশিয়ে নেড়ে উপরে ২ টেবিল চামচ ঘি ছিটিয়ে ঢেকে দিন। পোলাও ঝরঝরে হলে চুলা বন্ধ করে দমে রাখুন। পরিবেশন পাত্রে বেড়ে বাকি বেরেস্তা, রোস্টেড কাজুবাদাম, পুদিনাপাতাকুচি ও ছানার বল দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

ছবি: শেখর মন্ডল