বৃহস্পতিবার,১৫ নভেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / আম্মার মোরগ পোলাও
০৭/০১/২০১৬

আম্মার মোরগ পোলাও

-

ঈদে বিশেষ রান্না তো সবাই করবেন। সেই রান্নার রেসিপি যদি হয় সেলিব্রিটি রান্নাবিদের, তবে তো সোনায় সোহাগা। আর তাই পাঠকদের জন্য ঈদের রান্নার সুস্বাদু ও লোভনীয় রেসিপি দিয়েছেন সবার পরিচিত আলপনা হাবিব।
আমার মা পেশায় ডাক্তার। রান্না করবেন? সময় কই? তার মাঝেও হঠাৎ করে দুই একটা রান্না করতেন। সেই সব পদের একটি তার হাতের মোরগ পোলাও। কয়েকরকমের মোরগ পোলাওয়ের মধ্যে আমার মায়ের করা এই পদ্ধতিটি একটা বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন। যদিও এর সব উপকরণই খুব সাধারণ তবুও পদ্ধতিগতভাবে এবং স্বাদের দিক থেকে এটি সত্যিই একটা ভিন্ন আমেজের রান্না।

মুরগির উপকরণ
মুরগি- ২টি, মিষ্টিদই- ১ কাপ
আদাবাটা- সাড়ে ৫ টেবিল চামচ
রসুনবাটা- দেড় টেবিল চামচ
পেঁয়াজবাটা- সাড়ে ৫ টেবিল চামচ
কাঁচামরিচ- ৭/৮টি, তেজপাতা- ২টি
দারুচিনি- ৩টি, এলাচ- ৩টি
ঘি ও তেল- মেশানো (১ কাপের ৩ ভাগের ১ ভাগ করে মেশাতে হবে এবং তার অর্ধেক মুরগির উপকরণের জন্যে লাগবে)
পানি- ১কাপ, লবণ আন্দাজমতো

পোলাওয়ের উপকরণ
পোলাও চাল- ২কেজি
মেশানো ঘি ও তেলের মিশ্রণের বাকি অর্ধেক
জিরা- ১ চা-চামচ
তেজপাতা- ১টি
দারুচিনি- ৩টি
এলাচ- ৩টি
আদাবাটা- ১ চা-চামচ
রসুনবাটা- ১ চা-চামচ
পেঁয়াজবাটা- ১টেবিল চামচ
চিকেন পাউডার- ১ টেবিল চামচ
কাঁচামরিচ- ২০টি
লেবুর রস- ১ চা-চামচ
গুঁড়া দুধ- আধাকাপ
চিনি- ১ টেবিল চামচ
লবণ আন্দাজমতো

মুরগি রান্নার প্রণালি
মুরগি ৪ টুকরা করে রানের হাঁটুগুলি চিরে ধুয়ে নিতে হবে। এক টেবিল চামচ করে আদা, রসুন ও পেঁয়াজবাটা, ২ টেবিল চামচ দই এবং ২ চা-চামচ লবণ দিয়ে মুরগি মাখিয়ে রাখতে হবে ২০ মিনিট। চুলায় একটি পাত্রে অর্ধেকটা ঘি ও তেলের মিশ্রণ দিতে হবে। এবার তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে ২/৩ সেকেন্ড নাড়তে হবে। সেই তেলে এবার পেঁয়াজ, আদা-রসুন বাটা, কাঁচামরিচ ও লবণ দিয়ে ভালো করে কষাতে হবে। এবার সেই কষানো মসলার সাথে আগে থেকে মাখিয়ে রাখা মুরগি দিয়ে কিছুক্ষণ কষাতে হবে। যখন কষানো মসলার গন্ধ আসবে তখন ঢাকনা লাগিয়ে মৃদু আঁচে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে মুরগিতে এবার ১ কাপ পানি দিয়ে আবারো ঢাকনা লাগিয়ে আরও ২০ মিনিট রান্না করতে হবে।

পোলাও রান্নার প্রণালি
এবার যে পাত্রে মোরগ পোলাও হবে সেই পাত্রটি চুলায় দিয়ে তাতে বাকি অর্ধেক ঘি ও তেলের মিশ্রণ দিতে হবে। তেল গরম হলে সেটাতে একে একে দারুচিনি, এলাচ ও জিরা দিয়ে ফোঁড়ন দিতে হবে। ১ চা-চামচ করে আদা, রসুন ও পেঁয়াজবাটা সেই ফোঁড়নের তেলে দিতে হবে। মসলা কষানো হলে চাল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এবার ৫ কাপ পানি সেই চালে দিতে হবে। চিকেন পাউডার, চিনি, লবণ, দুধ, কাঁচামরিচ চিরে সেই চালের মধ্যে দিতে হবে। চাল অর্ধেক সিদ্ধ হলে তার মধ্যে আগে থেকে রান্না করে রাখা মুরগির মাংস ১ কাপ ঝোলসহ ঢেলে দিতে হবে। কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল আম্মার মোরগ পোলাও। এবার ডিশে ঢেলে সুন্দর করে পরিবেশন করুন।

ছবি: শৌনক দাশ