রবিবার,১৮ নভেম্বর ২০১৮
হোম / ফ্যাশন / ঈদ সাজের অনুষঙ্গ
০৬/১৬/২০১৬

ঈদ সাজের অনুষঙ্গ

- অদ্বিতী

শুধু নতুন জামা হলেই তো আর চলে না, প্রয়োজন নতুন জুতা, স্যান্ডেল, ব্যাগ, অলঙ্কার এবং আরও অনেক কিছু। তাই ঈদের পোশাকের পাশাপাশি আগে থেকেই এগুলো গুছিয়ে নেওয়া উচিত, নতুবা শেষ মুহূর্তে বিপাকে পড়তে হতে পারে।

মেয়েদের ঈদ অনুষঙ্গে মূল হলো স্যান্ডেল, ব্যাগ ও গহনা। এবারের ট্রেন্ড মাঝারি থেকে ছোট আকারের লম্বা বেল্টের ব্যাগ বেশি জনপ্রিয়। তাছাড়া কালো বা বাদামি রংয়ের সীমা পেরিয়ে এখন বিভিন্ন রংয়ের ব্যাগ বেছে নিতে পারেন। পোশাকের সঙ্গে মিলিয়ে ব্যাগের রং বেছে নিতে পারেন। আবার চাইলে কনট্রাস্টও নিতে পারেন। বড় ব্যাগ ভালো না লাগলে ছোট পার্সও বেছে নেওয়া যেতে পারে। বসুন্ধরা সিটি, মেট্রো শপিং মল, পিঙ্ক সিটি, যমুনা ফিউচার পার্ক, ইস্টার্ন প্লাজা, ইস্টার্ন মল্লিকা ইত্যাদি বিভিন্ন শপিং সেন্টারগুলোতেই পাবেন ব্যাগের বিশাল কালেকশন।

হাই হিল বা ফ্ল্যাট, নিজে কোন ধরনের জুতা পরে স্বাচ্ছন্দ্য বোধ করছেন সে ধরনেরই বেছে নেওয়া উচিত। কারণ জুতা পরে যদি হাঁটতেই না পারলেন তো পুরো স্টাইলেই পানি পড়ে যাবে। তাই বুঝে শুনে বেছে নিন স্যান্ডেল বা জুতা।

পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে বা কনট্রাস্ট, যেকোনটিই মানিয়ে যাবে ফ্যাশনের সঙ্গে। তবে কনট্রাস্ট পছন্দ হলে জুতা ও ব্যাগের রং যেন একই হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এরপর আসা যাক প্রসাধনীর কেনাকাটায়। প্রসাধনীর ক্ষেত্রে এখন অনলাইন বাজার বেশ জনপ্রিয়। তাই আগে থেকেই ঘরে বসে কেনাকাটা সেরে ফেলতে পারেন। এছাড়া বিভিন্ন সুপার শপ এবং শপিং মলেও কসমেটিকসের দোকানের কমতি নেই।

এরপর আসে গহনা- কস্টিউম, ইমিটেশন, পার্ল, রূপা, সোনা, ডায়মন্ড- বেছে নিন আপনার বয়স, পছন্দ, রুচি ও সামর্থ্য অনুযায়ী। পরতে পারেন কুন্দনের বড় এক জোড়া দুল। কিম্বা সিম্পল রুচিশীল পেনডেন্ট। হাত ভর্তি চুড়ি বা ব্যাঙ্গলস যেমন পরতে পারেন, তেমনি ভাল লাগবে সুন্দর একটি ব্রেসলেট। যাই পরুন না কেন, জবরজং যেন না লাগে। গহনার জন্য যেতে পারেন বিভিন্ন শপিংমলে - বসুন্ধরা, যমুনা ফিউচার পার্ক, পিঙ্ক সিটি, ইস্টার্ন প্লাজা, গাউসিয়া। এছাড়া ফ্যশন হাউসগুলো যেমন আড়ং, মায়াসির, মানাস, জারা ও আরও অনেক ব্র্যান্ড ফ্যাশন স্টোরেও পাবেন গহনার সমাহার।

ছেলেদের অনুষঙ্গের মধ্যে আছে জুতা, স্যান্ডেল, বেল্ট, সুগন্ধী, ঘড়ি ইত্যাদি। ছেলের ঈদ অনুষঙ্গ হিসেবে প্রথমেই উঠে আসে জুতা ও স্যান্ডেলের কথা। ঈদের দিন পাঞ্জাবির সঙ্গে পরার জন্য বেছে নিতে পারেন স্যান্ডেল। দু’ফিতার স্যান্ডেল, নাগরা বা কলাপুরি ইত্যাদি বিভিন্ন ধরনের স্যান্ডেল রয়েছে ছেলেদের জন্য। হালকা ডিজাইনের নানা স্যান্ডেল আর পাতলা সোল এর ডিজাইন করা স্যান্ডেলই পাঞ্জাবির সঙ্গে বেশি মানানসই।

ছেলেদের জুতার জন্য প্রথমেই ঢুঁ মারা যেতে পারে বসুন্ধরা সিটিতে। ব্র্র্যান্ড ও ননব্র্যান্ডের জুতার বিশাল আয়োজন আছে এখানে। এছাড়া জুতার জন্য এলিফ্যান্ট রোডে দোকানের বিশাল সারির কথা নতুন করে বলার কিছু নেই। তাছাড়া নিউমার্কেট, গাউছিয়া, যমুনা ফিউচার পার্ক ইত্যাদি বিভিন্ন স্থানেও পাবেন জুতা স্যান্ডেলের বিশাল কালেকশন।

অন্যদিকে ঈদের দিন নামাজ পড়ার জন্য একটা মানানসই টুপি কেনা যেতে পারে বায়তুল মোকাররমের সামনে থেকে। এমনকি ইদানীং বিভিন্ন মসজিদের সামনেও দেখতে পাওয়া যায় ভ্রাম্যমাণ টুপির দোকান।
ঈদের কিছুদিন আগেই সব গুছিয়ে নিন। এতে শেষ মুহূর্তের ঝামেলা পোহাতে হবে না।