বুধবার,২১ নভেম্বর ২০১৮
হোম / ফ্যাশন / শুভ্র পোশাকে সুন্দর
০৬/০১/২০১৬

শুভ্র পোশাকে সুন্দর

- অদ্বিতী

কখনও প্রচ- রোদ, কখনও মেঘ আর সূর্যের লুকোচুরি আর সেই সঙ্গে বাড়তে থাকা ভ্যাপসা গরম। বছরের এই সময়ের আবহাওয়া একটু বেশিই উষ্ণ। তাই এই সময় পোশাক বাছাই নিয়ে বেশ ঝামেলায় পরতে হয়।
হালকা রং, বাতাস চলাচল করতে পারে এবং সহজেই ঘাম শুষে নিতে পারে এমন পোশাক বাছাই করে নিতে হবে। তাছাড়া পোশাকের পাশাপাশি এই আবহাওয়ায় অনুষঙ্গ ও সাজগোজও হওয়া চাই হালকা। সব ক্ষেত্রেই তাই প্রাধান্য দেওয়া যায় ‘সাদা’ রংটিকে।
পোশাকের ক্ষেত্রে এই মৌসুমে সাদা অতুলনীয়। প্রখর রোদের উত্তাপকে ফাঁকি দেয়ার খেলায়ও সাদা রংটা যেন সবার কাক্সিক্ষত। তাই এ সময়ে স্বস্তি পেতে ফ্যাশনে প্রাধান্য দেওয়া উচিত সাদা কাপড়। পাশ্চাত্যে কাটিংয়ের পোশাকগুলোয় দেশীয় ফ্যাশন অনুসরণ করে সাদায় তৈরি ক্যানভাস দেবে বাড়তি আভিজাত্যের ছোঁয়া।
সাদা রং স্নিগ্ধ এবং আরামদায়ক। তাছাড়া অন্যান্য রংয়ের সঙ্গে মিলিয়েও পরা যায় সহজেই। তাই বিভিন্ন ধরনের রংয়ের মিশেলেও দারুণ মানায় এই রং। সাদার উপর যেকোনো রংয়ের নকশাও বেশ মানানসই। তাই এই মৌসুমে ফ্যাশনের তালিকায় উঁচু স্থানে সাদা থাকতেই পারে।
শুধু সাদাই নয়, সাদার কাছাকাছি যেমন ঘিয়া, হালকা হলুদ, হালকা নীল বা গোলাপি অর্থাৎ যে রংগুলোতে সাদার ছাপই বেশি সেগুলোও বেছে নেওয়া যেতে পারে আরামদায়ক পোশাক হিসেবে।
চাইলে পুরো সাদা পোশাকের সঙ্গে উজ্জ্বল রংয়ের ওড়না নেওয়া যেতে পারে। অথবা উজ্জ্বল রংয়ের পোশাকের উপর সাদা রংয়ের নকশা। সঙ্গে অনুষঙ্গ হিসেবে কানে গলায় হালকা সাদা পুঁতির দুল আর মালা।
পুরো সাদা পোশাকের সঙ্গে সোনালী রংয়ের অলঙ্কার যেকোনো অনুষ্ঠানের সাজে আলাদা আভিজাত্য এনে দিবে। তাছাড়াও সাদার সঙ্গে অন্য যেকোনো রংয়ের অলঙ্কার পরার স্বাধীনতা তো থাকছেই। তবে এক্ষেত্রে জুতা ও ব্যাগের রং যেন অলঙ্কারের সঙ্গে মিলে যায় সেদিকেও খেয়াল রাখতে হবে।
দেশীয় পোশাকের পাশাপাশি ওয়েস্টার্নেও সাদা বেশ মানানসই। সাদা ঢোলাঢালা শার্ট পরতে পারেন রংচঙা পালাজ্জো, প্রিন্টেড লেগিংস বা উজ্জ্বল রংয়ের কোনো প্যান্টের সঙ্গে কন্ট্রাস্ট করে। পরতে পারেন জিন্স এর সাথেও - তা সে জিন্সের প্যান্টই হোক বা স্কার্ট। তাছাড়া সাদা স্কার্ট-টপস, কুর্তি, ম্যাক্সিগাউন ইত্যাদি যেকোনো পোশাকই মানানসই এই আবহাওয়ায়।
সাজসজ্জায়ও সাদা, অফহোয়াইট, ক্রিম ইত্যাদি রং বেশ ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে চোখের সাজে সাদা কাজলের জনপ্রিয়তা এখন তুঙ্গে। মেকআপের সাহায্যে চোখ কিছুটা বড় দেখাতে সাদা কাজলের রেখা টেনে নেওয়া যেতে পারে চোখের নিচের পাতায়।
তবে এরপর পাতার নিচের অংশে কালো কাজলের রেখা টেনে খানিকটা স্মাজ করে নিতে ভুললে চলবে না। চোখের নিচের ‘ওয়াটার লাইনে’ সাদা কাজল দেওয়ার ফলে চোখ বড় ও উজ্জ্বল দেখায়।
শুধু মেয়েদের জন্য নয় পুরুষদের পোশাকেও সাদার জনপ্রিয়তা অনেক। বিশেষত নীল জিন্সের সঙ্গে সাদা শার্ট বা টি-শার্ট তরুন প্রজন্মের জন্য বেশ ফ্যাশনেবল পোশাক। সাদা পাঞ্জাবি-পায়জামা, ফতুয়া ইত্যাদিও গরমে বেশ আরামদায়ক।
সব মিলিয়ে এই গরমে আরাম পেতে সাদার তুলনা নেই। পরনে শুভ্র সাদা আপনাকে একই সাথে দেবে পরিপাটি ও ফ্যাশনেবল লুক।