শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / রমজানের অ্যাপ
০৬/০১/২০১৬

রমজানের অ্যাপ

- নাইব

আসছে রোজায় মাসজুড়ে সিয়াম সাধনার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে ইসলাম ধর্মানুসারীরা ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছেন। এক্ষেত্রে মাহে রমজানে রোজাদার ব্যক্তির বিভিন্ন কাজে সাহায্য করার জন্য রয়েছে বেশ কিছু অ্যাপস যা নিয়ে বলা হল লেখার পরবর্তী অংশে।

লাইট অফ ইসলাম
রমজানের কথা মাথায় রেখে বাংলাদেশি মোবাইল অ্যাপস ও গেমস নির্মাতা প্রতিষ্ঠান ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেড বাজারে এনেছে অ্যান্ড্রয়েড অ্যাপ লাইট অফ ইসলাম। এই অ্যাপটিতে পাঁচ ওয়াক্তের নামাজ, ইফতার-সেহরির সময়সূচী অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া সকল সূরার অডিও ক্লিপস, হাদীস ও গুরুত্বপূর্ণ দোয়া তো থাকছেই। অ্যাপটির বিশেষ ফিচার হলো-এতে কিবলার সঠিক অবস্থান নির্ণয়ের জন্য কম্পাস এবং তসবিহ গোণার জন্য কাউন্ট ডাউন রয়েছে। এছাড়া নিকটবর্তী স্থানের মসজিদের সন্ধান জানতে বিশেষ ম্যাপও রয়েছে।

রমজান টাইমস
আপনি যে দেশ বা স্থানেই থাকুন না কেনো ইফতার ও সেহরির সময় অ্যালার্ম ক্লক হিসেবে কাজে আসবে রমজান টাইমস (জধসধফধহ ঞরসবং)। ফোন ও ট্যাবলেটের জন্য বানানো এই অ্যাপটির ইন্টারফেসে সেহরি বা ইফতারের ঠিক কতটুকু সময় বাকি রয়েছে তা প্রদর্শিত হবে। অ্যাপটি ব্যবহার করে গ্রাহক পুরো রমজান মাসের ইফতার ও সেহরীর সময় চেক করে নিতে পারবেন। এছাড়া এ মাসের বিশেষ মর্যাদাপূর্ণ দিনগুলোতে ইবাদত করার সুবিধার্থে হিজরি সনের ক্যালেন্ডারও অন্তর্ভুক্ত করা হয়েছে। অ্যাপটিতে একাধিক টাইম ক্যালকুলেশন মেথড স্বয়ংক্রিয়ভাবে সেট করা রয়েছে বলে ব্যক্তি রোজার মাসে ভিন্ন ভিন্ন স্থানে থাকলেও তার অবস্থান অনুসারে ইফতার বা সেহরির সময় দেখতে পাবেন। গুগল প্লেস্টোর বা আইটিউনস স্টোর থেকে অ্যাপটি সহজেই ইনস্টল করে নেয়া যাবে।

রমজান ডায়েট
স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের জন্য রোজার মাসে ডায়েট প্ল্যান করা বা ওজন নিয়ন্ত্রণে রাখা অনেক সময় দুরূহ হয়ে পড়ে। তবে এ নিয়ে দুশ্চিন্তা কিছুটা হলেও কমাবে আইওএস অ্যাপ - রমজান ডায়েট (জধসধফধহ উরবঃ)। রোজার মাসে ওজন ঠিক রাখতে বা কমানোর জন্য বিশেষ ডায়েট প্ল্যানের ব্যবস্থা করবে এই অ্যাপটি। এই মাসে ফিটনেস ধরে রাখতে বিশেষ ব্যায়ামের নির্দেশনা প্রদান করবে এই অ্যাপটি। এছাড়া মাসজুড়ে সম্পূর্ণ সুস্থ থাকতে ঠিক কখন কতটুকু খাবার খাওয়া উচিত বা ব্যায়াম করা উচিত তা ব্যবহারকারী নিয়মিত বিরতিতে নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন।

মাই রমজান কম্প্যানিয়ন
রোজার মাসে জীবনযাপন সহজ করতে বিগত বছর গুগল উন্মোচন করেছে মাই রমজান কম্প্যানিয়ন (গু জধসধফধহ ঈড়সঢ়ধহরড়হ) নামের ভার্চুয়াল পার্সোনাল অ্যাসিস্টেন্ট। এটি মূলত একটি ওয়েব পোর্টাল যা রোজার মাসে আপনাকে সার্বক্ষণিক নির্দেশনা প্রদান করবে। পোর্টালটিতে রমজান ভিডিও ডায়েরি নামের বিশেষ ফিচার রয়েছে যার মাধ্যমে রোজার মাসে ইফতার ও সেহরির বিশেষ রেসিপি এবং সংশ্লিষ্ট ইউটিউব ভিডিও পাওয়া যাবে। পোর্টালের ভিডিও ডায়েরিতে রমজানে সুস্থ থাকার জন্য বিশেষ হেলথ টিপসও রয়েছে।

রমজান রেসিপিস স্পেশাল
আসছে রোজায় পুষ্টিকর ও মজাদার ইফতারের বেশ কয়েকটি রেসিপি থাকছে এই অ্যাপটিতে। এই রেসিপিগুলো সারাদিন রোজা রাখার পর আপনার পরম আকাক্সিক্ষত ইফতার আরো লোভনীয় করবে বলা যায়। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি সহজেই ইনস্টল করে নেয়া যাবে।
রোজার মাসে সুস্থ থেকে ইবাদত করার জন্য পরিকল্পিত জীবনযাপন একান্ত জরুরি। আর এই মাসজুড়ে নতুন রুটিনে অভ্যস্ত হতে এই অ্যাপগুলো বেশ কাজে আসবে।