রবিবার,২৩ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / ব্রেড কোনস
০৬/০১/২০১৬

ব্রেড কোনস

- শাহনাজ ইসলাম

গত চার-পাঁচ বছর ধরে রান্নার প্রতি ভালোবাসাটা যেন এক নেশায় পরিণত হয়েছে। সংসারের কাজের ফাঁকে ফাঁকে তাই নিত্যনতুন রান্না ও বেকিং করতে শুরু করেন। সবচেয়ে ভালো লাগে দেশি-বিদেশি ডেজার্ট তৈরি করতে। ইফতারের জন্য দিয়েছেন মজার রেসিপি।

কোনস তৈরি

উপকরণ
ময়দা- ৩ কাপ
দুধ- ১/২ কাপ, কুসুম গরম
লবণ- ১ চা চামচ
ইস্ট- ৩ চা চামচ
চিনি- ২ চা চামচ
ডিম- ১টি
তেল- ২ টেবিল চামচ
কুসুম গরম পানি- পরিমাণমতো
ডিম- অর্ধেকটা,
কিছু তিল
মোটা ও শক্ত কাগজ (যেমন : মিষ্টি বা বিস্কুটের বক্স) নিয়ে ৪/৫ ইঞ্চি লম্বা কোন বানাতে হবে। তার চারপাশে ফয়েল দিয়ে ভালো করে মুড়ে দিতে হবে। কোনগুলো তেল ব্রাশ করে নিতে হবে।

প্রণালি
সব শুকনো উপকরণ একসাথে মিশিয়ে এর ভিতরে তেল ও ফেটানো ডিম দিয়ে ভালো করে মিশাতে হবে। দুধ মিশাতে হবে। পরিমাণমতো গরম পানি দিয়ে নরম খামির বানাতে হবে। তারপর ঢেকে ১ ঘণ্টা রেখে দিতে হবে। খামির ফুলে ডাবল হলে ভালো করে ৫ মিনিট মথতে হবে। খামির ১২ ভাগ করে নিতে হবে। প্রতিটি ভাগ নিয়ে ২০ ইঞ্চি লম্বা দরির মতো বানাতে হবে। এখন কোনগুলোর নিচ থেকে পেঁচিয়ে পেঁচিয়ে উপর পর্যন্ত নিতে হবে। বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ব্রেডকোনগুলো রেখে উপরে ডিমের কুসুম ব্রাশ করে তিল ছিটিয়ে দিতে হবে। ১০ মিনিট এভাবে রেখে প্রিহিটেড ওেেভ্ন ১৮ ০ ডিগ্রি সে তাপে ২০ মিনিট বেক করতে হবে।

ফিলিং তৈরি

উপকরণ
মুরগির মাংস- ১কাপ, ছোটো করে কাটা
পিঁয়াজকুচি- ১/২কাপ
রসুনবাটা- ১/২চা চামচ
আদাবাটা- ১/২ চা চামচ
গোলমরিচগুঁড়া- ১/২ চা চামচ
ক্যাপসিকামকুচি- ১/৪ কাপ
টমেটো সস- ২ টেবিল চামচ
সয়াসস- ১চা চামচ
তেল পরিমাণমতো

প্রণালি
কড়াইতে তেল গরম করে পিঁয়াজ দিয়ে একটু নরম হয়ে আসলে রসুনবাটা আর আদাবাটা দিয়ে চিকেন দিয়ে দিতে হবে। একটু ভেজে নিতে হবে। তারপর সব সস, গোলমরিচগুঁড়া ও ক্যাপসিকামকুচি দিয়ে ১০ মিনিট অল্প আঁচে রান্না করতে হবে। ফিলিং শুকনো থাকবে। কোন-এর মাঝে ফিলিং ভরে পরিবেশন করতে হবে