বুধবার,১৪ নভেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / ক্রিম পাফ সোয়ান
০৬/০১/২০১৬

ক্রিম পাফ সোয়ান

- মোস্তারিয়া ইতি

বিয়ের আগে টুকটাক রান্না করতেন। যৌথপরিবারের শ্বশুরবাড়িতে তুলে নেন সংসারের পুরো রান্নার ভার। শাশুড়ির কাছ থেকে তৈরি হয় দেশি রান্নার আগ্রহ। বেকিং এই সবচেয়ে বেশি স্বচ্ছন্দ ও দক্ষ। কেক ডেকরেশন তার কাছে রিল্যাক্সিং মেডিটেশন-এর মতো। সফল ফেসবুক বেসড কেকের বিজনেস ‘ক্রিম ড্রিম’-এর কর্ণধার মোস্তারিয়া ইতি দিয়েছেন আকর্ষণীয় রেসিপি।

প্রস্তুতির সময় ১৫ মিনিট
রান্নার সময় ৩ ঘণ্টা(পেস্ট্রি ক্রিমসহ)
১২টি সোয়ান-এর জন্য

উপকরণ
পাফ পেস্ট্রি বা স্যু পেস্ট্রি :
মাখন- ১/২ কাপ লবণ ছাড়া
পানি- ১ কাপ
লবণ- ১/৪ চা চামচ
ময়দা- ১ কাপ
ডিম- ৪টি বড়



পেস্ট্রি ক্রিম :
চিনি- ৩/৪ কাপ
ময়দা- ১/৩ কাপ
লবণ- ১/৪ চা চামচ
দুধ- ২ কাপ
ডিমের কুসুম- ৩টি, ফেটানো
মাখন- ২ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স- ১/২ চা চামচ
হুইপিং ক্রিম- ১/২ কাপ

প্রণালি
পাফ পেস্ট্রি বা স্যু পেস্ট্রি
ওভেনে ২২০ ডিগ্রি সেলসিয়াস তাপ দিন। একটা শীট প্যান এ বাটার পেপার বিছান। একটি বড় সস প্যানে মাখন, লবণ, চিনি মাঝারি আঁচে চুলায় দিন, ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে সবটুকু ময়দা একবারে ঢেলে দিন ও থাকুন নাড়তে থাকুন (প্রায় ১ মিনিট)। সব মিশে গেলে আবার চুলায় দিন আর নাড়তে থাকুন (১ থেকে ২ মিনিট)। এবার চুলা থেকে নামিয়ে ডো মধ্যম ¯িপডে মিক্সার দিয়ে বিট করুন প্রায় ১ মিনিট। ডো একটু ঠান্ডা হয়ে এলে একটা একটা করে ডিম দিন, প্রতিটা ডিম দেবেন আর নাড়তে থাকবেন; ডো নরম ও মসৃণ না হওয়া পর্যন্ত বীট করুন। ৩টি ডিম দেয়ার পর পরীক্ষা করে দেখুন ডো টা কেমন হয়েছে। খুব পাতলাও হবে না আবার খুব শক্তও নয়, ডো এমন হবে যেন পাইপিং ব্যাগে ভরে পাইপ করা যায়। যদি বেশি শক্ত মনে হয় তাহলে ৪ নং ডিম দিন, না হলে ৩টিতেই চলবে। এবার ডো পাইপিং ব্যাগে ভরে চিকন নজল লাগিয়ে বাটার পেপার এর উপর ১২ টি হাঁসের গলা পাইপ করুন। ছবিতে আকারটা দেখে নিন, আকারটা অনেকটা “২” আর “?” চিহ্নের মাঝামাঝি কিছু। এবার চিকন নজল খুলে ১২ হাঁসের শরীর পাইপ করুন লম্বা ২ থেকে ৩ ইঞ্চি ও চওড়া ১ ১/২ ইঞ্চি মতো হবে। একদিক একটু সরু হবে। ব্রাশ দিয়ে ডিমের প্রলেপ দিন। এবার ২০০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫ মিনিট বেক করুন, তাপমাত্রা কমিয়ে ১৯০ ডিগ্রি করুন এবং আরো ২৫ মিনিট বা সোনালী রং না হওয়া পর্যন্ত বেক করুন। ডো গুলো বেশ অনেকটা ফুলে উঠবে, তবে মনে রাখবেন বেক করার সময় কোন ভাবেই ওভেন খোলা যাবে না, খুললে ফুলে উঠা ডো বসে যাবে। হাঁসের গলা গুলো আলাদা বেক করুন কারণ এগুলো হতে খুবিই কম সময় লাগবে, বেশ সোনালী রং ধরলে বের করুন। এবার বেকিং শীটের উপরে রেখে ঠান্ডা করুন।


পেস্ট্রি ক্রিম
একটা সস প্যানে চিনি, লবণ আর ময়দা নিন। নেড়ে নেড়ে দুধ দিয়ে মেশান এবং মাঝারি তাপে চুলায় দিন ও নাড়তে থাকুন। ফুটে উঠলে ঘন হয়ে আসলে চুলা থেকে নামান (প্রায় ২ মিনিট)। এই গরম মিশ্রণ থেকে ১/৪ কাপ নিয়ে দ্রুত ফেটানো ডিমের কুসুম দিয়ে মেশান। মিশে গেলে দ্রুত মিশ্রণটি সস প্যানের মিশ্রণে ঢালুন। দ্রুত নাড়তে নাড়তে ২ মিনিট মতো চুলায় দিন। চুলা থেকে নামিয়ে মাখন আর ভ্যানিলা মেশান। ক্লিং র্যাপ-এ ঢেকে ঘণ্টাখানেক বা সারারাত ফ্রিজে রাখুন। -পুডিং ঠান্ডা হলে, প্রথমে হুইপিং ক্রিম সফট পিক না হওয়া পর্যন্ত বিট করুন, এরপর পুডিং দিয়ে ভাঁজে বা ফোল্ড করে মেশান। ব্যবহারের আগে পর্যন্ত ঠান্ডা রাখুন।

সোয়ান তৈরি করা
একটি সোয়ান বডি নিন ধারালো ছুরি দিয়ে উপরের ১/২ থেকে ১/৩ অংশ কেটে ফেলুন।
এবার ছোট টুকরোটিকে মাঝ বরাবর লম্বায় কেটে ২ ভাগ করুন, এগুলো পাখা হবে। -বডির নিচের অংশের ফাঁপা জায়গায় পেস্ট্রি ক্রিপ পাইপ করুন, সরু দিকটায় মাথা বসিয়ে দিন, এবার কেটে রাখা পাখা ২টা বসিয়ে দিন। চাইলে ওপরে আইসিং সুগার ছিটিয়ে দিতে পারেন।