রবিবার,২৩ সেপ্টেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / পাইন্যাপেল আপসাইড ডাউন কাপকেক
০৬/০১/২০১৬

পাইন্যাপেল আপসাইড ডাউন কাপকেক

- মোস্তারিয়া ইতি

বিয়ের আগে টুকটাক রান্না করতেন। যৌথপরিবারের শ্বশুরবাড়িতে তুলে নেন সংসারের পুরো রান্নার ভার। শাশুড়ির কাছ থেকে তৈরি হয় দেশি রান্নার আগ্রহ। বেকিং এই সবচেয়ে বেশি স্বচ্ছন্দ ও দক্ষ। কেক ডেকরেশন তার কাছে রিল্যাক্সিং মেডিটেশন-এর মতো। সফল ফেসবুক বেসড কেকের বিজনেস ‘ক্রিম ড্রিম’-এর কর্ণধার মোস্তারিয়া ইতি দিয়েছেন আকর্ষণীয় রেসিপি।

প্রস্তুতির সময়
২৫ মিনিট
রান্নার সময়
২৫ মিনিট
১২টি কাপ কেকের জন্য


উপকরণ
আনারস- ৬০০ গ্রাম, ছোট টুকরো করা (এমন ভাবে টুকরো করতে হবে যেন মাফিন প্যান এ চার পাঁচ টুকরা ফুলের মতো সাজানো যায়।)
ব্রাউন সুগার- ১/৩ কাপ
লবণ ছাড়া মাখন- ১/৩ কাপ, গলানো
ময়দা- ১ কাপ
চিনি- ৩/৪ কাপ
বেকিং পাউডার- ১/২ চা চামচ
লবণ- ১/২ চা চামচ
মাখন- ১/৪ কাপ, নরম, রুম টেম্পারেচারে
আনারসের রস- ১/২ কাপ
ডিম- ১টি বড়
ভ্যানিলা এসেন্স- ১/২ চা চামচ

টপিং-এর জন্য
হেভি ক্রিম- ৩/৪ কাপ
চিনি- ২ টেবিল চামচ
আনারসের টুকরো

প্রণালি
কাপকেক
ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপ দিন, ১২ টি মাফিন প্যান বা ট্রেতে মাখন ব্রাশ করুন। ১/৩ কাপ মাখন মাইক্রোওয়েভ এ গলিয়ে নিন। মাখনে ব্রাউন সুগার দিন। নেড়ে মেশান। এবার ১২ টি মাফিন প্যান এ সমান ভাগ করে মিশ্রণ ঢেলে দিন প্রতিটি প্যানে মোটামুটি ২ টেবিল চামচ মিশ্রণ হবে। প্রতিটি প্যান এ ছোট ছোট চাহ পাঁচ টুকরো আনারস ফুলের মতো সাজান। আমি ছোট টুকরো না করে মাপমতো কুকি কাটার দিয়ে আনারস ¯¬াইস থেকে কেটে নিয়েছি। মিক্সিং বোল এ ময়দা আর বেকিং পাউডার চেলে নিন, চিনি দিন, বাকি মাখন আর আনারসের রস দিয়ে বিট করুন। ১/২ মিনিট বিট করার পর ডিম আর ভ্যানিলা এসেন্স দিন আবার বিট করুন। মিশ্রণ মসৃণ হয়ে গেলে সমান ভাগ করে মাফিন প্যানগুলোয় ঢেলে দিন। প্রিহিট দেয়া ওভেনে ২৩-২৬ মিনিট বেক করুন, কাপকেকগুলো হনো কিনা তা বোঝার জন্য কাপকেকে টুথপিক ঢোকান। পরিষ্কার অবস্থায় বের হয়ে আসলে বুঝবেন হয়ে গেছে। ওভেন থেকে বের করে ৫ মিনিট ঠান্ডা করুন। এরপর চোখা ছুরি দিয়ে প্যান এর চারপাশ থেকে ধীরে ধীরে কাপকেক ছুটিয়ে আনুন। কাপকেকগুলো উল্টো করে র্যাক এ রেখে ঠান্ডা করুন। পরিবেশনের আগে মিষ্টি হুইপড ক্রিম পাইপ করে উপরে ফ্রেশ এক টুকরো আনারসের টুকরো দিয়ে সাজিয়ে নিন। চেরি দিয়েও সাজাতে পারেন।

মিষ্টি হুইপড ক্রিম
মিক্সিং বোল এ হুইপিং ক্রিম নিন, ইলেকট্রিক মিক্সারে হাই¯পীড এ বিট করুন। সফট পিক না হওয়া পর্যন্ত, এর পর চিনি মেশান আর বিট করুন স্টীফ পিক না হওয়া পর্যন্ত।