বৃহস্পতিবার,১৫ নভেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / টেরিয়াকি চিকেন বোল
০৬/০১/২০১৬

টেরিয়াকি চিকেন বোল

- মোস্তারিয়া ইতি

বিয়ের আগে টুকটাক রান্না করতেন। যৌথপরিবারের শ্বশুরবাড়িতে তুলে নেন সংসারের পুরো রান্নার ভার। শাশুড়ির কাছ থেকে তৈরি হয় দেশি রান্নার আগ্রহ। বেকিং এই সবচেয়ে বেশি স্বচ্ছন্দ ও দক্ষ। কেক ডেকরেশন তার কাছে রিল্যাক্সিং মেডিটেশন-এর মতো। সফল ফেসবুক বেসড কেকের বিজনেস ‘ক্রিম ড্রিম’-এর কর্ণধার মোস্তারিয়া ইতি দিয়েছেন আকর্ষণীয় রেসিপি।

প্রস্তুতির সময়
১৫ মিনিট
রান্নার সময়
২০ মিনিট
২-৩ জনের
এর জন্য

উপকরণ
চিকেন ব্রেস্ট- ২টি, হাড় ছাড়া চামড়া সহ
লবণ- স্বাদ অনুযায়ী
গোলমরিচ গুঁড়ো- ১/২ চা চমচ
তিল- সাজানোর জন্য
ব্রকোলি- ১টি, ছোট (ফুল গুলো আলাদা করা)
গাজর- ১টি ছোট (পাতলা ¯¬াইস করা)
বরবটি- (ইচ্ছা, এছাড়া যে কোন সবজি যেটি আধা সিদ্ধ খাওয়া যায় নিতে পারেন)
মাখন- ৩ টেবিল চামচ
ভাত- ২কাপ
টেরিয়াকি সস
সয়াসস (ঘন)- ১/৪ কাপ
পানি- ১ কাপ
আদার রস- ১/২ চা চামচ
রসুন গুঁড়ো- ১/৪ চা চামচ, গুঁড়ো না পেলে মিহি বাটা হলেও চলবে
ব্রাউন সুগার- ৫ টেবিল চামচ
মধু- ১ টেবিল চামচ
কর্ণস্টার্চ- ২ টেবিল চামচ
পানি- ১/৪ কাপ, কর্ণস্টার্চ গুলানোর জন্য

প্রণালি
টেরিয়াকি সস
কর্ণ স্টার্চ ও ১/৪ কাপ পানি ছাড়া, সব উপাদান একটি সস প্যানে মিশিয়ে মাঝারি তাপে চুলায় দিন। কর্ণস্টার্চ ১/৪ কাপ পানিতে ভালো করে গুলে নিন। ফুটে উঠলে কর্ণ স্টার্চ দিন। ঘন, মসৃণ চক চকে হয়ে আসলে নামিয়ে রাখুন।

চিকেন ও রাইস
-চিকেন ব্রেস্ট রুম টেম্পারেচারে আনুন। প্রথমে টিস্যু পেপার দিয়ে ভালো করে চিকেন ব্রেস্ট শুকিয়ে নিন, দুই পাশে হাল্কা লবণ ও গোল মরিচের গুঁড়ো ম্যাসাজ করুন। নন স্টিক ফ্রাইং প্যান চুলায় দিয়ে মাখন দিন, মাখন গলে গরম হলে মৃদু থেকে মাঝারি তাপমাত্রায় চিকেন ব্রেস্ট দুটো চামড়ার দিকটা প্রথমে ভাজুন। দুইদিক হাল্কা বাদামি রং করে ভাজুন, চামড়া বেশ মুচ মুচে হবে। হয়ে গেলে স্লাইস করার আগে ৫ থেকে ৭ মিনিট অপেক্ষা করুন। ফ্রাইংপ্যানটা গরম থাকতে থাকতেই রান্না করা ভাত দিন ১ মিনিট ভাজুন। ইচ্ছে হলে একটু লবণ, আর অর্ধেকটা লেবুর রস দিতে পারেন। এমনকি একটা ডিম ফেটে দিয়ে এগ ফ্রাইড রাইসও বানিয়ে নিতে পারেন।

সব্জি
একটি বড় সসপ্যানে পানি চুলায় দিন, পানি ফুটে উঠলে, এতে একটু লবণ দিন। এবার সব সবজি দিয়ে দিন। ১ মিনিট অপেক্ষা করুন। ঠিক এক মিনিটের মাথায় সবজিগুলো ছেঁকে তুলে বরফ শিতল পানিতে ঢেলে দিন। -ননস্টিক ফ্রাইং প্যান চুলায় দিন। ১ টেবিল চামচ মাখন গলান, ঠান্ডা পানি থেকে সবজিগুলো তুলে ভালো করে পানি ঝরিয়ে মাখনে হাল্কা ভাজুন। মনে রাখবেন শুধু গরম মাখন সমান ভাবে সবজিগুলোয় লেগে গেলেই নামিয়ে নিন। সবজি ভালোভাবে গরম না হলেও আপত্তি নেই। সবজিগুলোর টাটকা রং থাকা চাই, থাকা চাই ক্রাঞ্চ।

টেরিয়াকি চিকেন বোল সাজানো
একটি মাঝারি গোল স্যুপ বোল নিন। এককাপ ভাত দিন, ভাতের উপরে একপাশে চিকেন ব্রেস্ট ¯¬াইস করে সাজিয়ে দিন, আরেক পাশে সবজিগুলো পরিমাণমতো সাজিয়ে দিন। চিকেনের উপর টেরিয়াকি সস অল্প অল্প ছড়িয়ে দিন, কিছু সাদা তিল ছড়িয়ে সাজান। খুব বেশি সস দেবেন না কারণ টেরিয়াকি সস বেশ কড়া স্বাদের সস। পরিবেশনের সময় আলাদা পাত্রে কিছু সস দেবেন যেন পছন্দমতো নেয়া যায় । সবজির উপর টাটকা গোলমরিচের গুঁড়ো দিন। এভাবে দুটো বোল সাজান। পরিবেশন করুন।