বুধবার,২৩ অগাস্ট ২০১৭
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / গরম থেকে মুক্তি পেতে অ্যাপস
০৫/১৬/২০১৬

গরম থেকে মুক্তি পেতে অ্যাপস

- নাসিফ রাফসান

সাম্প্রতিক সময়ে প্রাত্যহিক জীবনে নানা সমস্যার লিস্টে নতুন সংযোজনÑ অতিরিক্ত গরম। তবে সূর্যিমামার রাগ কমানো সম্ভব না হলেও তার তেজ থেকে নিরাপদে থাকতে প্রযুক্তি বাজারে রয়েছে বিভিন্ন অ্যাপস। গ্রীষ্মে সুস্থ থাকতে বেশ কাজে আসবে এমন কিছু অ্যাপের বিস্তারিত আলোচনা থাকছে লেখার পরবর্তী অংশে।

ইয়াহু ওয়েদার

গ্রীষ্মের প্রচ- দাবদাহে সূর্যের সরাসরি সান্নিধ্যে না আসাই ভালো। এর জন্যে গরমের দিনগুলোতে তাপমাত্রা ও আবহাওয়ার সঠিক খবরাখবর রাখা উচিত। ইয়াহু ওয়েদার অ্যাপটির মাধ্যমে দিনের তাপমাত্রার পাশাপাশি, আর্দ্রতা, বায়ুচাপ সম্পর্কেও সঠিক ধারণা পাওয়া যাবে। অনেক সময় আর্দ্রতা ও বায়ুচাপের তারতম্যের কারণে অতিরিক্ত গরম অনুভূত হয়। সেক্ষেত্রে এই অ্যাপটি আপনাকে নির্দিষ্ট সময়ে আবহাওয়ায় ভূমিকা রাখে এমন সকল নিয়ামক সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবে। এছাড়া চাইলে পরবর্তী পাঁচ থেকে দশদিন পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসও পাওয়া যাবে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসে কার্যকর এই অ্যাপটির ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস ইতোমধ্যেই বিপুল সংখ্যক গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে।

আইডিরেটেড

এই গরমে অনেকেই ডিহাইড্রেশন বা পানিশূন্যতায় ভুগছেন। এমন ব্যক্তিদের সুস্থতার জন্য বেশ উপযোগী একটি অ্যাপ আইডিরেটেড। এই অ্যাপটি গরমে আপনার হাইড্রেশন মনিটর হিসেবে কাজ করবে। অ্যাপটি ব্যবহারের শুরুতে ব্যক্তি তার বয়স, ওজনসহ অন্যান্য বিষয়ে তথ্য প্রদান করবেন। এরপর অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তির জন্য প্রাত্যহিক পানি পানের পরিমাণ নির্ধারণ করবে। অ্যাপটির মাধ্যমে কোনো নির্দিষ্ট সময়ে ব্যবহারকারীর শরীরে হাইড্রেশন স্টেট সম্পর্কে জানা যাবে। এছাড়া তিনি শেষ কবে পানি পান করেছেন এবং ঠিক কখন পুনরায় পানি পান করতে হবে তা গ্রাহককে স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে এই অ্যাপটি। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপটি আপনার ডিভাইসে ইনস্টল করে নিতে পারবেন।

উলর্ফাম সান এক্সপোজার রেফারেন্স অ্যাপ

প্রচ- গরমেও যাদের বাইরে কাজ করতে যেতে হয় তাদের সুস্থতার জন্য রয়েছে উলফার্ম সান এক্সপোজার রেফারেন্স অ্যাপ। অ্যাপটিতে আপনি প্রথমে নির্দিষ্ট কিছু তথ্য প্রদান করবেন। সেই তথ্যের ভিত্তিতে কোনো নির্দিষ্ট দিনে ঠিক কতক্ষন পর্যন্ত রোদে কাজ করলে তা আপনার চামড়ার জন্য ক্ষতিকারক হবে না তা জানা যাবে। একই সঙ্গে দৈনন্দিন তাপমাত্রার পাশাপাশি আপনার এলাকায় বিগত ২৪ ঘণ্টা বা আগামী ৫ দিন পর্যন্ত রোদে আল্ট্রাভায়োলেট রে (অতিবেগুনি রশ্মির) এর লেভেল সম্পর্কে জানা যাবে। অ্যাপটির মাধ্যমে আপনার জন্য সবচেয়ে কার্যকর সান প্রটেকশান ফ্যাক্টর (এসপিএফ) সম্পর্কেও ধারণা পাওয়া যাবে। এছাড়া সূর্যের অবস্থানের ভিত্তিতে ঠিক কখন রোদ বেশি বা কম পড়বে তা সম্পর্কেও জানাবে এই অ্যাপটি। আইটিউনস অ্যাপ স্টোর থেকে আইওএস ডিভাইস ব্যবহারকারীরা ০.৯৯ ডলারে অ্যাপটি ইনস্টল করে নিতে পারবেন।

অর্গাস

ফিটনেসের জন্য প্রতিদিন সময় করে ব্যায়াম করা জরুরি। তবে গরমের দিনগুলোতে সকালে জগিং কিংবা বিকেলে হাঁটা অনেকের জন্যই কষ্টকর হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে প্রচন্ড গরমে ঘরের ভেতরে ব্যায়াম সেরে নেয়ার জন্য এই অ্যাপ বেশ উপযোগী। অ্যাপটি ব্যায়ামের সময় ব্যবহারকারী সবগুলো স্টেপ ট্র্যাক করে রাখার পাশাপাশি ঠিক কি পরিমাণ ক্যালরি খরচ হচ্ছে তাও জানিয়ে দেবে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মের ডিভাইসেই এই অ্যাপটি পাওয়া যাবে।

সম্পূর্ণরূপে গরম থেকে মুক্তি না পাওয়া গেলেও এই অ্যাপগুলো ব্যবহার করে দুর্ভোগের পরিমাণ কিছুটা হলেও কমানো সম্ভব হবে।