বৃহস্পতিবার,১৯ Jul ২০১৮
হোম / জীবনযাপন / অফিসেও থাকুন স্টাইলিশ
০৫/০১/২০১৬

অফিসেও থাকুন স্টাইলিশ

- অদ্বিতী

পেশা যাই হোক না কেন, নিজেকে কর্মস্থলে সুন্দরভাবে উপস্থাপন করা কাজেরই একটি অংশ। পেশা এবং কর্মক্ষেত্রের পরিবেশের সঙ্গে মানানসই পোশাক বাছাইকরা কাজের ক্ষেত্রে বেশ ইতিবাচক প্রভাব ফেলে।
একজন ব্যক্তির পোশাক তার ব্যক্তিত্বকে উপস্থাপন করে অন্যের কাছে। আর কর্মক্ষেত্রে এটি বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। একেকজনের পেশা একেক ধরনের। যেমন অনেককে অফিসে চেয়ার টেবিলে বসে সারাদিন কাজ করতে হয়, কারো কারো ক্ষেত্রে আবার বাইরে দৌড়াদৌড়ির কাজটাই বেশি, অনেকের কাজের খাতিরে অনেকের সঙ্গে দেখা করতে হতে পারে।
তাই পোশাক বাছাই করতে হবে কাজের ধরন বুঝে। যাদের বাইরে কাজ বেশি থাকে তাদের উচিত আরামদায়ক এবং হালকা পোশাকপরা। এতে গরমে অস্বস্তি কম লাগবে এবং এমন রংয়ের পোশাক বেছে নিতে হবে যেন সহজে ময়লা বোঝা না যায়।
তবে কর্পোরেট অফিসগুলোতে কাজের ক্ষেত্রে ফরমাল পোশাক বেছে নেওয়া উচিত সব সময়। বিভিন্ন অফিস যেমনÑ ব্যাংক, ইন্সুরেন্স কোম্পানি বা অন্যান্য কর্পোরেট অফিসের ক্ষেত্রে ফরমাল পোশাকপরা বাধ্যতামূলক। সেক্ষেত্রে অফিসের নিয়ম বুঝে পোশাক বেছে নিতে হবে।
ফরমাল শার্ট-প্যান্টের ক্ষেত্রে অবশ্যই শার্ট ভালোভাবে প্যান্টে ‘ইন’ করে পরতে হবে এবং শার্টের বোতাম আটকে নিতে হবে। সঙ্গে মানানসই জুতা পরতে হবে এবং খেয়াল রাখতে হবে সব কিছু যেন পরিপাটি থাকে।
পোশাকের ক্ষেত্রে মেয়েদের পোশাক বাছাইয়ের অপশনই বেশি। ফরমাল পোশাক পরতে হলেও মেয়েরা বেছে নিতে পারেন শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি ইত্যাদি। অনেক ক্ষেত্রে মেয়েরাও ফরমাল শার্ট-প্যান্ট পরতে পারেন।
তবে কিছু কিছু পোশাক অফিসে না পরাই ভালো। যেমনÑ টি শার্ট, ফ্রক স্টাইলের টপস ইত্যাদি কর্পোরেট অফিসের সঙ্গে বেশ বেমানান। তাই অফিসের পরিবেশ বুঝে পোশাক বাছাই করতে হবে।
- উচ্চপদস্থ কর্মকর্তার সামনে যাওয়ার আগে অবশ্যই শার্ট বা কোটের বোতাম ভালোভাবে আটকে রাখতে হবে।
- দৌড়ানোর জুতা পরে কখনওই অফিসে যাওয়া উচিত নয়।
- অফিসে সবসময়ই মাপ-মতো বানানো পোশাক পরা জরুরি। নিজের মাপের চেয়ে ছোট বা বড় পোশাক পরা উচিত নয়। এতে দেখতে খারাপ দেখাবে।
- অফিসের জন্য সবচেয়ে সাধারণ, জনপ্রিয় এবং চলতি রংয়ের পোশাকে নিজের ওয়ার্ড্রব সাজিয়ে তুলুন।
- ‘ক্লাসিক’ পোশাকের উপর বিনিয়োগ করুন। কারণ এগুলো বিভিন্ন উপলক্ষ্যে পরিধান করা যায়, দামেও সাশ্রয়ী।
- নিজের ব্যক্তিত্ব আলাদাভাবে ফুটিয়ে তুলতে ঘড়ি, টাই, জুতা, ব্যাগ, গয়না ইত্যাদি অনুষঙ্গ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। হ