বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭
হোম / রূপসৌন্দর্য / রোদে পোড়া ত্বক সারাতে
০৫/০১/২০১৬

রোদে পোড়া ত্বক সারাতে

- ইরা

গরম আর রোদের তাপ উপেক্ষা করে প্রতিদিন কাজের তাগিদে ঘর থেকে তো বের হতেই হয়। আর যতই চেষ্টা করা হোক না কেন এই রোদে ত্বক পুড়ে যাওয়া বা ট্যান হওয়া কখনওই পুরোপুরি প্রতিরোধ করা সম্ভব নয়। তাই ত্বকের পোড়াভাব কীভাবে দূর করা যাবে সে-সম্পর্কে জানা প্রয়োজন।
ঘর থেকে বের হওয়ার আগে যেমন ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা উচিত রোদ থেকে বাঁচতে, তেমনি ঘরে ফিরেও ত্বকের খানিকটা বিশেষ যতœ নেওয়া উচিত। কারণ রোদে পোড়া ত্বকের তাৎক্ষণিক যতœ এই ক্ষতি দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে।

* দিনে অন্তত দু’বার গোসল করুন। বিশেষ করে কড়া রোদ থেকে ঘরে ফিরে গোসল করা উচিত। এতে পোড়া ত্বকের জ্বলুনি কমে আসবে।
* আলু থেঁতো করে নিয়ে পোড়া ত্বকের উপর লাগিয়ে রাখুন। আলু ট্যান সারিয়ে তুলতে বেশ উপযোগী।
* পোড়া ত্বকের জ্বলুনি উপশমে উপযোগী ওটমিল। বাথটাব ঠান্ডা পানি ভরে তার মধ্যে এক কাপ ওটমিল ছেড়ে দিন। ভালোভাবে ওটমিল ভিজে গেলে বাথটাবে শুয়ে থাকুন বেশ কিছুক্ষণ।
* অ্যালোভেরার জেল জ্বলুনি কমাতে সাহায্য করে। তাই অ্যালোভেরার জেল ফ্রিজে সংগ্রহ করা যেতে পারে। রোদে ক্ষতিগ্রস্ত ত্বকের উপর ওই জেল ব্যবহার করলে আরাম পাওয়া যাবে।
* ঠান্ডা দুধে তুলা ভিজিয়ে ত্বকে লাগালেও পোড়াভাব কমে আসবে।
কিছুটা শসা ব্লেন্ডারে মিহি করে নিয়ে ত্বকের উপর দিয়ে রাখুন। ত্বক ঠান্ডা হবে এবং দ্রুত সেরে উঠবে।
* লাল চা-এ রয়েছে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। ত্বকের উপর খানিকটা ঠান্ডা লাল চা ছড়িয়ে দিলেও রোদে পোড়া ত্বকে আরাম পাওয়া যাবে।
* পুদিনা প্রাকৃতিকভাবে ত্বক বা শরীর ঠান্ডা করতে বেশ উপযোগী এবং পরিচিত। এই গরমে পুদিনার শরবত খাওয়া বেশ উপকারী।
* ভিনিগারে তুলা ভিজিয়ে আক্রান্ত ত্বকে ব্যবহারেও পোড়াভাব কমে আসবে।
* রোদে পোড়া ত্বক উজ্জ্বল করে তুলতে টক দইয়ের সঙ্গে কমলার খোসাগুড়া মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে পারেন। এই পেস্ট ত্বকে মেখে ত্রিশ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন এতে ত্বক মসৃণ হবে এবং কালচেভাব দূর হবে।
প্রতিষেধকের চেয়ে প্রতিরোধ ভালো, এটা কে না জানে। তাই রোদের কারণে ত্বকের ক্ষতি যেন কম হয় সে জন্য ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। ঘর থেকে বের হওয়ার অন্তত ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে। আমাদের দেশের আবহাওয়া অনুসারে এসপিএফ ৩০ বা এর বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাছাড়া ২ থেকে ৩ ঘণ্টা পর পর সানস্ক্রিন নতুন করে লাগিয়ে নেওয়া উচিত।
প্রখর রোদে সানস্ক্রিন লাগালেও ত্বকে পোড়াভাব হতে পারে। এক্ষেত্রে ছাতা ও স্কার্ফ ব্যবহার করা উচিত। আর রোদের তাপ থেকে ত্বক বাঁচিয়ে রাখা অত্যন্ত জরুরি। কারণে রোদের ক্ষতিকর রশ্মি ত্বক বুড়িয়ে ফেলে। আর রোদ থেকে ফিরে অবশ্যই ত্বক ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।