বৃহস্পতিবার,১৫ নভেম্বর ২০১৮
হোম / খাবার-দাবার / কফি জেলো ড্রিঙ্ক
০৫/০১/২০১৬

কফি জেলো ড্রিঙ্ক

-

রীপা হক
জাপান প্রবাসী রীপা হক ব্যবসার পাশাপাশি বাচ্চাদের আফটারস্কুল প্রোগ্রামে ও ইন্টারনেশনাল স্টুডেন্টদের হেল্পিং ক্লাবে ভলান্টিয়ার হিসাবে কাজ করেন। তার শখ হোল রান্নাবান্না, ফুড স্টাইলিং, ফুড ফটোগ্রাফী ও ইকেবানা। পরিবার ও পরিচিতদের অনুপ্রেরণায় ফেইসবুক পেইজ রীপা হকস্ ফ্লেয়ার- এ তিনি কম খরচে রান্না বা সাধারণ রান্নাও যে পরিবেশনের কারণে অসাধারণ হয়ে উঠতে পারে ইত্যাদি তুলে ধরার চেষ্টা করেন। পাঠকদের জন্য রীপা দিয়েছেন এই কাঠফাটা গরমে প্রাণ জুড়ানো কিছু পানীয়ের রেসিপি।

কফি জেলো ড্রিঙ্ক
[ এই রেসিপি দুইভাবে তৈরি করা যায়। আগার আগার বা জেলাটিন দিয়ে। ]

উপকরণ
আগার আগার- ৫ গ্রাম
ইনস্ট্যান্ট কফি- ১চা-চামচ
(একটু কড়া স্বাদের চাইলে দেড়-দুই চা-চামচ)
পানি- ৫০০মিলি বা ২কাপ
চিনি- ১০-১২চা-চামচ বা স্বাদমতো

মিল্কি সস উপকরণ
১কাপ দুধ এবং ২টেবিল চামচ কন্ডেন্সডমিল্ক একসাথে মিশিয়ে নিন নিতে হবে) বা (দুধ ১/২ কাপ অথবা ১/২কাপ দুধ-১/২কাপক্রিম এবং চিনি স্বাদ অনুযায়ী মিশিয়ে নিন)।

প্রণালি- ১
আগার আগার ছোট ছোট টুকরা করে পানিতে ধুয়ে চেপে পানি ঝরিয়ে নিন। একটা পাতিলে দেড় কাপ পানি নিয়ে চুলায় দিন।

পানি একটু গরম হয়ে আসলে তাতে কফি ও চিনি দিয়ে নাড়তে থাকুন। চিনি গলে গেলে চুলা থেকে নামান। (চিনি ও কফির পরিমাণ স্বাদ আনুযায়ী ঠিক করে নিতে হবে)

বাকি পানি ফুটিয়ে নিন। এবার ধুয়ে রাখা আগার আগার দিয়ে মাঝে মাঝে নাড়তে হবে। কিছুক্ষণ পরে আগার আগার গলে যাবে। চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা হলে লিকুইড জেলি ট্রেতে ঢেলে জমাতে হবে। আগার আগার দিয়ে তৈরি জেলি ফ্রিজে জমানোর দরকার পরে না। ঘরের তাপমাত্রায় জমে যাবে। তবে তাড়াতাড়ি জমানোর জন্য ফ্রিজে রাখা যাবে।

এবার পরিবেশনের গ্লাসে ছোট ছোট কিউব করে কেটে মিল্কি সস দিয়ে পরিবেশন করুন।

আগার আগার দিয়ে জমানো জেলি যদি বেশি ঘন বা শক্ত মনে হয় তবে চুলায় গরম করে পানির পরিমাণ বাড়িয়ে দিয়ে নিজের পছন্দমতো জেলি বানানো যায়।

প্রণালি- ২
জেলাটিন দিয়ে তৈরি করতে চাইলে ৫ গ্রাম জেলাটিনে পানির পরিমাণ হবে ৪০০ মি লি ।

৫০মিলি পানিতে জেলাটিন চামচ দিয়ে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। জেলাটিন জমে গেলে সেটা বাকি পানিতে দিয়ে চুলায় বসাতে হবে।

এবার পানিতে কফি দিন। জেলাটিন ও কফি গলে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে ট্রেতে ঢেলে জমানোর জন্য ফ্রিজে রাখুন। জমে গেলে কিউব করে কেটে মিল্কি সস দিয়ে পরিবেশন করুন।