সোমবার,২৪ সেপ্টেম্বর ২০১৮
হোম / ফ্যাশন / রঙ-বিশ্বরঙ
০৪/১৬/২০১৬

রঙ-বিশ্বরঙ

-

বাঙালি সংস্কৃতি ও লোকশিল্পের ধারক-বাহক যে কয়টি ফ্যাশন হাউজ রয়েছে তার মধ্যে ‘রঙ-বিশ্বরঙ’ শীর্ষস্থানীয়। তাই বাংলা নববর্ষকে বরণ করতে ‘রঙ-বিশ্বরঙ’ নতুন পসরা নিয়ে হাজির হয় প্রতিবছর ।

এদেশের কারুশিল্পে ‘শখের হাঁড়ি’ এক অনন্য শিল্পকর্ম। বাংলার ঐতিহ্য, গ্রামীণ সংস্কৃতির রসবোধের আমেজেই ‘শখের হাড়ি’ সৃষ্টি, অলংকরণ হচ্ছে এর মূল উপজীব্য। গ্রামীণ সাধারণ মানুষের কাছে এই ‘শখের হাঁড়ি’ সৌভাগ্যের প্রতীক হিসেবে বিবেচিত হয়।

‘রঙ’ দীর্ঘ ২১ বছরের পথচলায় বাংলার ঐতিহ্যকে পোশাকে তুলে ধরেছে সুনিপণ শৈলীতে। সেই ধারাবাহিকতায় ‘শখের হাঁড়ির’ অলংকরণের অনুপ্রেরণায় এবারের নববর্ষে ‘বৈশাখের রঙ-বিশ্বরঙ’ শীর্ষক পোশাক প্রদর্শনীর আয়োজন। ‘শখের হাঁড়ি’ মোটিফ ব্যবহার করে তৈরি হয়েছে শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, র্শাট, টির্শাট, বাচ্চাদের পোশাক, ব্যাগ, গহনা, উত্তরীয় ইত্যাদি। বৈশাখের চিরন্তন লাল-সাদার পাশাপাশি ‘রঙ-বিশ্বরঙ’-এর নিজস্ব বৈশিষ্ট্য উজ্জ্বল সব বাহারি রং-ও ব্যবহৃত হয়েছে। সুতি ও সিল্কের কাপড়ের উপরে স্ক্রিন ও ব্লকপ্রিন্ট, হ্যান্ড ও মেশিন এ্যামব্রয়ডারি, কারচুপি, প্যাচওর্য়াক, হ্যান্ড পেইন্টের কাজ করা হয়েছে নান্দনিক ভাবে।
১৫ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ‘বৈশাখের রঙ-বিশ্বরঙ’ শীর্ষক প্রদর্শনী চলবে এর সকল শো-রুমে।