মঙ্গলবার,২২ অক্টোবর ২০১৯
হোম / অন্দর-বাগান / সবুজে সাজান একচিলতে ছোট বারান্দা
১০/০৭/২০১৯

সবুজে সাজান একচিলতে ছোট বারান্দা

অন্দরসজ্জা

-

মাঝেমাঝে হয়তো ভাবেন, একটা বড়ো বারান্দা থাকলে সেটা সবুজ গাছপালা দিয়ে সাজাতেন। কিন্তু শহুরে বাসার ৩ফিট বা ৪ফিটের ছোট বারান্দা, এতকিছু করার জায়গাইবা কই? এমন প্রশ্ন আসতেই পারে মনে। তবে, কিছু কৌশল অবলম্বন করে এই ছোট বারান্দাকেও সবুজে সাজাতে পারেন। আনতে পারেন ভিন্ন এক আমেজ।

গাছ লাগানোর কথা ভাবলেই প্রথমেই টবের কথা মাথায় আসে। বারান্দার একপাশের দেয়ালে হুক লাগিয়ে নিন। ছোট ছোট টব ঝোলানোর জন্য বেশকিছু হুক লাগাতে পারেন। তারপর নানারকম ছোট গাছ, লতাপাতাসমেত টব সেখানে ঝুলিয়ে দিন। গরমের দিনে যখন ঘরে বসে হাঁসফাঁস করবেন, তখন আপনার এই ছোট সবুজ বারান্দাই আপনার প্রাণ জুড়িয়ে দেবে। আর বারান্দায় গাছ থাকলে তা ঘরেও বিশুদ্ধা বাতাস ঢোকাবে।

ছোট বা মাঝারি আকারের পাত্রে কয়েকধরনের গাছ লাগাতে পারেন। দেয়ালে যে টবগুলো ঝোলাবেন, তাতে রঙিন ও নকশা করা টব বেছে নিলে দেখতে ভালো লাগবে। প্লাস্টিকের বোতল কেটেও গাছ লাগানোর পাত্র তৈরি করা যায়। অনায়াসে তাতে মানিপ্ল্যান্ট বা পাতাবাহার লাগাতে পারবেন। রড বা কাঠের স্ট্যান্ড বা শেলফের মতো বানিয়ে কয়েক ধাপ করেও অনেকগুলো ছোট টব রাখা যায়।

ক্যাকটাস, পাথরকুচি, পাতাবাহার, মানিপ্লান্টের মতো গাছগুলো যেমন সেখানে রাখতে পারবেন; তেমনি রাখতে পারেন গুল্ম, লতানো উদ্ভিদগুলোও। বারান্দায় ছোট একটা চেয়ার রেখে দিন। অবসর সময়ে সবুজের মধ্যে বসে এক কাপ চা বা কফি খেলে মন্দ লাগবে না!

বারান্দাকে আরো আকর্ষণীয় করতে গাছে শেলফের ফাঁকে বিভিন্ন শোপিস রাখতে পারেন। যাদের এমন আলাদা শেলফ রাখার মতো জায়গা নেই বলে গাছই রাখছেন না বারান্দায়, তা কিন্তু না।

কেননা বারান্দার গ্রিলে দড়ি দিয়ে আটকে ছোট ছোট টব ঝুলিয়ে দিতে পারেন।

মানিপ্লান্ট রাখতে পারেন সেখানে। লতা গ্রিল বেয়ে উপরের দিকে উঠবে। দেখতে ভালো লাগবে আবার সবুজের সান্নিধ্যও খুঁজে পাবেন আপনার একচিলতে বারান্দায়।



-মো. রবিউল আউয়াল (রবি)
ইন্টেরিয়র ডিজাইনার,
ডায়নামিক ইন্টেরিওর