মঙ্গলবার,২২ অক্টোবর ২০১৯
হোম / বিবিধ / ফ্লাইট মিস হলে যা করবেন
১০/০৪/২০১৯

ফ্লাইট মিস হলে যা করবেন

- অনন্যা ডেস্ক

ভ্রমণ হোক বা কোনো কাজের ব্যাস্ততা। আমাদের মাঝে মধ্যেই ফ্লাইটে চড়তে হয়। তবে মাঝে মাঝেই আমাদের যা হয় তা হচ্ছে ফ্লাইট ছাড়ার বাকি আর মাত্র কয়েক মিনিট, অথচ আপনার সামনে নিরাপত্তা চেকিংয়ের দীর্ঘ লাইন। তাও আবার এগুচ্ছে শামুকের গতিতে। ফ্লাইট মিস করার চিন্তা মাথায় আসতেই যদি মেরুদ- দিয়ে হিমশীতল ঘামের
টের পান, তাহলে আপনার জন্যই এই লেখাটি।

দ্রুত একজন এয়ারলাইন এজেন্টের সঙ্গে কথা বলুন

যদি বুঝতে পারেন বিমানবন্দরে পৌঁছাতে আপনার দেরি হয়ে যাচ্ছে, তাহলে সেটি দ্রুত ওই এয়ারলাইন কর্তৃপক্ষকে জানান। তাহলে তারা হয়ত বিমানবন্দরে পৌঁছানোর আগেই আপনার জন্য টিকেট ‘রিবুক’ করে রাখতে পারবে। আর যদি বিমানবন্দরে পৌঁছে গিয়ে থাকেন, তাহলে দেরি না করে কোনো এয়ারলাইন এজেন্টকে বিষয়টি জানান।

যাত্রীদের ফ্লাইট মিস করাকে এয়ারলাইনের ভাষায় বলা হয় ‘ফ্ল্যাট টায়ার’। সাধারণত এসব ফ্ল্যাট টায়ার-সংক্রান্ত ঘটনার ক্ষেত্রে ভুক্তভোগী যাত্রী বাড়তি কোনো খরচ ছাড়াই পরবর্তী ফ্লাইটে আসন পেয়ে যান। তবে তার জন্য আপনাকে ওই মিস করা ফ্লাইট ছাড়ার পরবর্তী দুই ঘণ্টা বা তার আগেই বিমানবন্দরে পৌঁছাতে হবে।

একই দিনের ফ্লাইট বদলে নিতে করণীয়

যদি ফ্লাইট মিস করেন এবং স্ট্যান্ডবাই সিটের পরিবর্তে আসন পাওয়ার নিশ্চয়তা চান, তাহলে একই দিনে ফ্লাইট বদল করার একটি ব্যবস্থা আছে। প্রত্যেক এয়ারলাইন এ বিষয়ে কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলে।

কানেকটিং ফ্লাইট মিস করলে বাড়তি খরচ ছাড়াই রিবুক

যদি প্রথম ফ্লাইটটি দেরিতে ছাড়ার কারণে আপনার কানেক্টিং ফ্লাইটটি মিস হয়, তাহলে সাধারণত ওই এয়ারলাইনই আরেকটি ফ্লাইটের আসনের ব্যবস্থা করে দেয়। কোনো কোনো এয়ারলাইন্স স্বয়ংক্রিয়ভাবে ‘রি-বুকিং’ করে দেয়। আবার কিছু এয়ারলাইনস তা করে না। এছাড়া আপনার প্রথম ফ্লাইট ও কানেক্টিং ফ্লাইট যদি ভিন্ন এয়ারলাইনসের হয় সে ক্ষেত্রে আপনার টিকেট স্বয়ংক্রিয়ভাবে ‘রি-বুক’ হবে না। তাই এসব ক্ষেত্রে ঝুঁকি এড়াতে বিমানবন্দরে নেমেই ফ্লাইট মিস করার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত জানান।
মনে রাখবেন, কফির লাইনে দাঁড়িয়ে থাকতে গিয়ে যদি কানেকশন মিস করেন, সে দায় কিন্তু এয়ারলাইনস নেবে না।

আর বাংলাদেশের কোনো বিমানবন্দরে যেকোনো বিপদে পড়লে
গধমরংঃৎধঃবং অষষ অরৎঢ়ড়ৎঃং ড়ভ ইধহমষধফবংয ফেসবুক পেজে জানাতে পারেন।