বৃহস্পতিবার,২২ অগাস্ট ২০১৯
হোম / সাহিত্য-সংস্কৃতি / চিত্রে নুড়ি ও কণা
০৭/২১/২০১৯

চিত্রে নুড়ি ও কণা

- অনন্যা ডেস্ক

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শিল্পী ইকবাল বাহার চৌধুরীর ‘নুড়ি ও কণা’ শীর্ষক একক চিত্রপ্রদর্শনী চলছে। প্রদর্শনীর উদ্বোধন করা হয় ১৪ই জুন ২০১৯। প্রদর্শনীতে শিল্পীর ৬০টি চিত্র প্রদর্শিত হচ্ছে।

১৯৮৬ সালে কক্সবাজারে জন্ম ইকবাল বাহার চৌধুরী চারুকলায় তার স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) হতে। তিনি বেশ কিছু পুরস্কার অর্জন করেছেন যার মধ্যে রয়েছে ‘কিবরিয়া ইয়াং প্রিন্টমেকার এওয়ার্ড-২০১৮’ (১ম স্থান) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘চিন্তার স্বাধীনতা : বাংলাদেশ-জাপান সাম্প্রতিক শিল্প উৎসব’-এ গোল্ডেন। ইতোমধ্যেই তিনি দেশে ও বিদেশে বিভিন্ন দলীয় প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

ইকবাল বাহার চৌধুরী তার মুদ্রণগুলোকে এক দার্শনিক বীক্ষণের দ্রবণে ডুবিয়ে সৃষ্টি করেন। কাঠের ওপর ক্ষোদিত তার ছাপচিত্রগুলি যেন প্রকাশ করে এক অন্য-জগতের ভূ-প্রকৃতি; যা বহিঃজাগতিক অভিজ্ঞতা ও অন্তকরণের চিন্তার পাশাপাশি বিপ্রতীপ সান্নিধ্য হতে উদগত হয়েছে বলে তার ধারণা। তিনি নিজেকে খুঁজে বেড়ান তার শিল্পকর্মের পৃষ্ঠতলের গঠন ও বিন্যাসের মাঝে, যেন তার বোধ ও বোধির বহুব্যাপকতায় পৌঁছতে চাইছেন কোনো নির্দিষ্টতায়।

তার মাধ্যম- প্রিন্টিং (মুদ্রণ) একটি অনন্যসাধারণ প্রক্রিয়া যেখানে স্বতঃস্ফূর্ত নৈপুণ্য ও দৃশ্যজ গুণাগুণ সৃষ্টিতে সাহায্য করে যা শেষমেশ প্রিন্ট হিসেবে দূশ্যমান হয়।

প্রদর্শনীটি চলবে ২৯শে জুন ২০১৯ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।