সোমবার,২৩ সেপ্টেম্বর ২০১৯
হোম / বিবিধ / লেবুর নানা ব্যবহার
০৭/১৮/২০১৯

লেবুর নানা ব্যবহার

-

বহু গুণের লেবু আমাদের খাবার টেবিলে এক অপরিসীম ভুমিকা রাখে। যে-কোনো খাবারের স্বাদ বাড়িয়ে দিতে এর কোনো জুড়িঁ নেই। সাধারণত সালাদ বা আচার হিসেবে এর ব্যবহার আমাদের কাছে খুবই পরিচিত হলেও এর রয়েছে আরও নানাবিধ ব্যবহার। লেবুর শরবত থেকে শুরু করে হরেকরকমের রান্নায় ব্যবহার করা হয় লেবু, আর ভাতের পাতে একটুকরো লেবুর তো কোনো তুলনাই হয় না। চলুন, রান্নাঘর পরিষ্কার রাখার ক্ষেত্রে, জেনে নিই লেবুর এমন কিছু ব্যবহার, যা হয়তো আপনি জানেন না।

.আপনার সবজি কাটার বোর্ডটি বারবার নোংরা হয়ে যায়? একে সবসময় পরিষ্কার রাখতে এবং দীর্ঘসময় ব্যবহার উপযোগী রাখতে কাজে দেবে লেবু। অর্ধেকটা লেবু নিন, সেটা বোর্ডে ঘষুন, ১০/১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন।

.একটি লেবুর সমস্ত রস বের করে নিন। তার সাথে মেলান ১৫০ মিলিলিটার ভিনেগার। রেখে দিন সারারাত। এই মিশ্রণটি রাখুন একটি স্প্রে বোতলে, ব্যবহার করুন ঘরের বিভিন্ন জিনিস পরিষ্কার করতে।

.মাছ ধোয়ার সময় বারবার লবণ দিয়ে কচলেও পিচ্ছিল ভাব দূর করতে পারছেন না? সাথে যোগ করে নিন সামান্য লেবুর রস, পিচ্ছিলভাব গায়েব হয়ে যাবে।

.রান্নাঘরের বাজে দুর্গন্ধ দূর করতে পারেন না কিছুতেই? একটি হাঁড়িতে লেবুর খোসা ও দারুচিনি নিয়ে জ্বাল দিন। কিছুক্ষণের মাঝেই ভ্যাপসা গন্ধ দূর হয়ে চমৎকার সৌরভে ভরে যাবে ঘর।

.পিঁপড়া এবং কীটপতঙ্গদের হাত থেকে বাঁচতে : বুকসেলফের নিচে, আলমারির চিপায়, দরজার পাশে সহ যেসব জায়গাতে পিঁপড়া অবস্থান করতে পারে সেসব জায়গায় লেবুর খোসা কুচি কুচি করে ছড়িয়ে দিন। পিপড়া আর ঘরে থাকবে না। মাছিও লেবু থেকে দূরে অবস্থান করে।

.ফ্রিজের ভেতরে দুই একটি লেবুর খোসা রেখে দিন। ফ্রিজ থাকবে গন্ধমুক্ত এবং লেবুর সুগন্ধময়।

.জমে থাকা চায়ের দাগ পরিষ্কারের ক্ষেত্রে কেটলিতে পানি নিয়ে তাতে লেবুর খোসার ছোট ছোট টুকরা দিয়ে সিদ্ধ করতে হবে। এক ঘণ্টা পর তাপ বন্ধ করে ময়লা জায়গা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। কফি পট পরিষ্কার করতে লবণ যোগ করে তাতে বরফ ও লেবুর খোসা দিয়ে এক থেকে দুই মিনিট ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

.মাইক্রোওয়েভের তেল চিটচিটে হলে বাটিতে পানি নিয়ে তাতে লেবুর খোসা ছেড়ে দিয়ে গরম করতে হবে। এরপর পানি ফেলে দিয়ে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। তাতেই মাইক্রোওয়েভ ঝকঝকে হয়ে যাবে।

.রান্নাঘরের গন্ধযুক্ত ময়লা পরিষ্কারে লেবুর খোসা ব্যবহার করা যায়। এতে রান্নাঘর সতেজ থাকে। এসব বহুবিধ ব্যবহারে রান্নাঘর হয়ে উঠে প্রাণবন্ত এবং আকর্ষণীয়। এজন্যই লেবুকে বলা হয় বিশ্বের সবচেয়ে চমৎকার ফল।



--হুমায়রা আঞ্জুমী নাবিলা