শুক্রবার,১৯ Jul ২০১৯
হোম / নারী / ছুটি শেষ? কাজে ফেরা?
০৭/০৬/২০১৯

ছুটি শেষ? কাজে ফেরা?

-

একটি বেসরকারি ব্যাংকের কর্মী রিনা জানালো এবার ঈদের ছুটির আগের দিন পর্যন্ত চাপ ছিল সর্বোচ্চ। শ্বশুরবাড়িতে, বন্ধুর বাড়িতে ঈদের দু'দিনই দাওয়াত পর্ব চলেছে। ইচ্ছা ছিল আমরা ঈদের পর দু'দিন ছুটি নিয়ে কোথাও যাব তা হয়নি। গত এক সপ্তাহ অফিসে লোক কম, ঢাকা ছিল ফাঁকা। তাই অফিস গল্প আর আড্ডার মাঝেই কেটেছে। বিকালে একটু ঘোরাঘুরিও হয়েছে। এই সপ্তাহ থেকে শুরু হবে আবার পুরোদমে কাজ, একই নিয়মমত জীবন। ঈদে দেশের বাড়ি না গেলে ভালো লাগে না। মা-বাবা দেশেই থাকেন। প্রতিবার ঈদের পরে যাই এবার হলো না।
আমেরিকায় আইটি সেকশনে সফটওয়্যার কোর্স নিতে আছেন রিজিয়া আহমেদ। তিন বছর পর এবার দেশে ঈদ কাটালেন। একমাসের জন্য সম্পূর্ণ দেশে এসেছে। তার কাছে জানতে চাই ঈদ শেষে আমেরিকায় গিয়ে আবার নিয়মমতো কর্মজীবন শুরু করতে কেমন লাগবে? রিজিয়া বলেন, বহুদিন পর দেশে আসা। এত আত্মীয়ের বাসায় বাসায় বেড়ানো আর ঈদের দিনের আনন্দ বলে বোঝাতে পারব না। বাবা-মায়ের পাশে বসে যে ঈদ করতে পেরেছি, এর চেয়ে বড় পাওয়া আর কি আছে। তবে যত ফেরার দিন এগিয়ে আসছে, মুখ শুকিয়ে যাচ্ছে। যাবার পরেরদিন থেকে চাকরি শুরু। তবে মন বসতে মাস খানেক লেগে যাবে।

বেশ কয়েকদিন হয়ে গেল ঈদের ছুটি শেষ হয়েছে। উৎসবের রেশ কাটতে এখনও হয়তো আরও কয়েকটা দিন লাগবে। আবার শুরু হয়ে গেল বেরসিক কাজের দিনগুলো। ছুটির পরে অফিসে যেন মন বসছেই না। ভালো লাগুক কিংবা না লাগুক, এটাই বাস্তবতা।
আর তাই বাস্তবতাকে মেনে নিয়ে ঈদের পরে নতুন করে শুরু করতে হবে কর্ম জীবন। অফিসের কাজগুলোকে একটু গুছিয়ে নিলে এবং মনটাকে স্থির করলে সহজেই মানিয়ে নিতে পারবেন নিজেকে।
জেনে নিন ঈদের ছুটির পরে কর্মক্ষেত্রে ফিরে কাজগুলোকে গুছিয়ে নেওয়ার কিছু উপায়।

পছন্দের কাজ দিয়ে শুরু-

ছুটির পরে ফিরে শুরুতেই অপছন্দের এবং কঠিন কাজগুলো করবেন না। এতে বিষণœ হয়ে পড়বেন আপনি। পছন্দের কাজগুলো আগে সেরে ফেলুন। সহজ কাজ দিয়ে কাজ শুরু করুন। এতে জমে থাকা কাজও কমবে, মনের ওপরও বেশি চাপ পড়বে না।

গুরুত্ব অনুযায়ী কাজ-

কয়েক দিন ছুটির পরে ফিরে অনেকগুলো কাজ জমে থাকে। দুশ্চিন্তা না করে গুরুত্ব অনুযায়ী কাজের তালিকা তৈরি করুন। সবচাইতে গুরুত্বপূর্ণ কাজটি আগে করুন। এরপর ধীরে ধীরে বাকি কাজ শেষ করুন। এতে কোনো জরুরি কাজ বাদ পরে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

পরিবর্তন-

ঈদের ছুটি শেষে অফিসে ফিরে টেবিলটাকে পরিষ্কার করে ফেলুন। সাজিয়ে নিন নিজের মতো করে। টেবিলের কয়েকটা জিনিস এদিক-ওদিক করে সামান্য পরিবর্তন এনেও ইতিবাচক ফল পাওয়া যেতে পারে। সবুজের ছোঁয়াও আপনার মাঝে সতেজতা আনবে।

বিরতি নিন-

ছুটির পরে কাজে ফিরে একবারে অতিরিক্ত কাজ করে ফেলতে চাইবেন না। বিরতি নিয়ে অল্প অল্প করে কাজ করুন। নিজেকে সময় দিন। কাজের ফাঁকে মাঝে মাঝে চা কফি পান করুন। এতে কাজের প্রতি বিরক্ত সৃষ্টি হবে না।


--নবনীতা নব

ছবি : তানভীর আহমেদ