শুক্রবার,১৯ Jul ২০১৯
হোম / পার্শ্বরচনা ও অন্যান্য / বিশ্বকাপ নিয়ে যত গান
০৭/০৫/২০১৯

বিশ্বকাপ নিয়ে যত গান

- অনন্যা ডেস্ক

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), টেলিভিশন চ্যানেল, বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় এবার তৈরি হয়েছে অনেকগুলো গান। গানগুলোর বেশিরভাগই আবার তৈরি হয়েছে ব্যক্তিগত উদ্যোগেও।

বিশ্বকাপ ২০১৯ উপলক্ষে বিসিবি ও লাইফবয় নিয়ে এসেছে ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’ শিরোনামের একটি গানের ভিডিও। সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এটি প্রকাশ করা হয়। গানটির কথা লিখেছেন পুলক অনিল। সুর ও সংগীত পরিচালনা করেছেন চিরকুট ব্যান্ডের সদস্য ইমন চৌধুরী এবং গেয়েছেন নেমেসিস ব্যান্ডের সদস্য জোহাদ।

২০০৪ সালে আসিফ আকবরের গাওয়া ‘শাবাশ বাংলাদেশ’ গানটি সারাদেশে আলোড়ন তুলেছিল। এবার তিনি প্রায় ১৫ বছর পর বাংলাদেশ ক্রিকেট দলকে শুভ কামনা জানিয়ে গাইলেন ‘প্রাণে প্রাণে আওয়াজ তোলো’ গানটি। আসিফের সঙ্গে এই গানে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী পূজা ও ঐশ্বর্য। স্নেহাশীষ ঘোষের কথায় এই গানের সুর ও সংগীত করেছেন এম এম পি রনি।
বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্য কামনা করে একটি ‘ফ্যান অ্যানথেম’ তৈরি করেছে গ্রামীণফোন। শিরোনাম ‘চলো বাংলাদেশ ২০১৯’। এটির সংগীত পরিচালনা করেছেন ফুয়াদ আল মুক্তাদির। গানটিতে কণ্ঠ দিয়েছেন শুভ, ফুয়াদ আল মুক্তাদির ও জোহান। ফুয়াদ আল মুক্তাদির এখন আছেন যুক্তরাষ্ট্রে। তিনি সেখান থেকেই পুরো কাজটি করেছেন। জোহান কণ্ঠ দিয়েছেন যুক্তরাষ্ট্রে বসে এবং শুভ বাংলাদেশ থেকেই কণ্ঠ দিয়েছেন।

বিশ্বকাপ ক্রিকেট নিয়ে গান তৈরি করেছে কয়েকটি গানের দলও। এর মধ্যে আছে চিরকুট, শূন্য ও নকশীকাঁথা। চিরকুটের ‘বাঘ বাজি চলবে, বাঘ জানতে লড়বে’ গানের কথা লিখেছেন শারমীন সুলতানা সুমি, সংগীতায়োজনে চিরকুট ব্যান্ড। গানের দলটির ইউটিউবে শিগগির ভিডিও আকারে গানটি প্রকাশ করা হবে।
গানের দল শূন্য তৈরি করেছে ‘চলবে লড়াই’ গানটি। গানটি লিখেছেন তানভীর চৌধুরী। ব্যান্ড নকশীকাঁথাও তৈরি করেছে বিশ্বকাপ নিয়ে গান ‘পাশেই পুরো বাংলাদেশ’। ব্যান্ডটির নিজস্ব ইউটিউব চ্যানেলে শিগগির প্রকাশ করা হবে গানটি।