মঙ্গলবার,২৫ Jun ২০১৯
হোম / খাবার-দাবার / সেহরির রেসিপি- চিকেন স্টাফড এগ প্লান্ট/বেগুন
০৫/১৯/২০১৯

সেহরির রেসিপি- চিকেন স্টাফড এগ প্লান্ট/বেগুন

-

চিকেন স্টাফড এগ প্লান্ট/বেগুন


উপকরণ

একটি মাঝারি সাইজের বেগুন
লবণ পরিমাণ মতো
কয়েক চিমটি গোলমরিচ গুঁড়া
৩ টেবিল চামচ অলিভ ওয়েল (সাধারণ তেল ও দেয়া যাবে)
একটি বড় পেঁয়াজ কুচি করে কাটা
দুইটি কাঁচা মরিচ কুচি করে কাটা
২৫০ গ্রাম মুরগির কিমা
আধা চা চামচ গরম মশল্লা গুঁড়া
আধা চা চামচ আদাবাটা
আধা চা চামচ রসুন কুচি
আধা চামচ জিরা গুঁড়া
এক চা চামচ মরিচগুঁড়া বা নিজের স্বাদমতো
একটি টমেটো কুচি করে কাটা
অর্ধেকটা ক্যাপ্সিকাম কুচি করে কাটা
২ টেবিল চামচ টমেটো কেচাপ
৪ টেবিল চামচ ব্রেড ক্রাম্বস
৪ টেবিল চামচ তেল
১ চা চামচ লেবুর রস
১ কাপ মজারেলা চিজ

প্রণালি

বেগুন ধুইয়ে দুই ভাগ করে নিতে হবে। এরপর বেগুন মাঝের অংশটা মানে বেগুনের শাঁস চামচ দিয়ে কেটে কেটে নিতে হবে। সবটা শাঁস নেয়া যাবে না। বেগুন যাতে রান্না করার পো ও তার আকারটা ধরে রাখতে পারে এমন ভাবে নিতে হবে বেগুনের শাঁস।
শাঁস উঠিয়ে একটি বাটিতে রেখে দিতে হবে। আর বেগুনের খোলের ভিতরে আর বাইরে সামান্য একটু তেল দিয়ে মেখে দিতে হবে। অল্প লবণ এবং আর দুই চিমটি কালো গোলমরিচগুঁড়া খোলের ভিতর ছিটিয়ে দিতে হবে। এখন একপাশে রেখে দিতে হবে।
চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। তেলটা গরম হলে পেঁয়াজ কুচি, মরিচকুচি আর লবণ দিয়ে ভেজে নিতে হবে। ২/৩ মিনিট ভেজে নেওয়ার পর আদাবাটা, রসুনবাটা দিয়ে দিতে হবে। আদাবাটা রসুনবাটা পেঁয়াজের সাথে ভালো করে মিশিয়ে নিয়ে মুরগির কিমা দিয়ে দিতে হবে। এরপর এর মাঝে গুঁড়া মশলাগুলো দিয়ে দিতে হবে। কিমাসহ বাকি উপকরণ কিছুক্ষণ ভেজে নিয়ে টমেটো কুচি আর ক্যাপ্সিকাম কুচি এবং বেগুনের শাঁস দিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা উঠিয়ে নেড়ে চেড়ে পানি দিতে হবে। আবার ঢাকনা দিয়ে কিমাটা একদম সিদ্ধ করে নিতে হবে। কিমা সিদ্ধ হয়ে পুরটা মাখা মাখা হয়ে গেলে ব্রেড ক্রাম্বস আর লেবুর রস দিয়ে মিশিয়ে নিতে হবে। চুলা থেকে নামিয়ে নিতে হবে।
দুনোটা বেগুনের খোলায় কিমার পুরটা সমান ভাগে দিয়ে দিতে হবে চামচ দিয়ে। এরপর এর উপরে চিজ দিয়ে ওভেন প্রুফ ট্রে-তে নিয়ে প্রিহিট ওভেনে ২০ মিনিটের মতো ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেক করে নিতে হবে। আর চুলায় বেক করলে একটি মোটা তলানির হাঁড়ি চুলায় রেখে দিতে হবে। হাঁড়ির মাঝে গরম নিতে পারে এমন একটি প্লেট বা সিলভার ফয়েল দিয়ে চিকেনের পুরভরা বেগুনের খোলসটা রেখে দিতে হবে। ঢাকনা দিয়ে একদম ধিমা আছে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে। চিজ গলে বেগুনের খোলসটা নরম হলে নামিয়ে ফেলতে হবে।
সালাদ দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

রেসিপি ও ছবি-

আইরিন ইসলাম