শনিবার,২৫ মে ২০১৯
হোম / খাবার-দাবার / ইফতারের রেসিপি
০৫/১২/২০১৯

ইফতারের রেসিপি

-

পাকা আমের ঠান্ডাই

উপকরণ

পাকা আমের পাল্প ১ কাপ
টুকরো করে কাটা পাকা আম ১/২ কাপ
চিনি ৪ টেবিল চামচ/ স্বাদমতো
লবণ ১/৮ চা চামচ
টক দই ১/২ কাপ
ক্রিম ৩ টেবিল চামচ
আইস কিউব পরিমাণ মতো
বাদাম ১/২ টেবিল চামচ
পেস্তা ১/২ টেবিল চামচ।

প্রণালী

কিউব করে কাটা আম বাদে বাকি অন্যান্য সমস্ত উপকরণ একত্রে ব্লেন্ড করে নিন। এবারে সার্ভিং গ্লাসে কিউব করে কাটা আমগুলো রেখে তার উপরে আম ও দইয়ের মিশ্রণ ঢেলে উপরে কিছু বাদাম ও পেস্তা কুচি দিয়ে পরিবেশন করুন।

চিকেন কাটা মশলা

উপকরণ

মুরগি (১ থেকে ১.১/২ কেজি ওজনের) ১টি
আলু (মাঝারি সাইজের) ৪টি
পেঁয়াজ স্লাইস ১/২ কাপ + ১ কাপ
তেজপাতা ১টি
আস্ত গোলমরিচ ৬টি
রসুন কুচি ১টি
আদাকুচি ১.১/২ টেবিল চামচ
ধনেগুঁড়া ১ টেবিল চামচ
গোটা শুকনা মরিচ ৬টি
দারুচিনি (২ সে. মি.) ৩টি
ছোট এলাচ ৪টি
টকদই ১/৪ কাপ
সিরকা ২ টেবিল চামচ
তেল ১/৪ কাপ + ১/২ কাপ
লবণ ২ চা চামচ
চিনি ২ চা চামচ
লেবুর রস ২ চা চামচ

প্রণালি

মুরগি কেটে ভালো করে পরিষ্কার করে ১৬ টুকরা করে একবার ধুয়ে লবণ মেখে ৩০ মিনিট রেখে দিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। আলু ধুয়ে লম্বালম্বি দু’ভাবে কেটে ৬ টুকরা করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। যেই হাঁড়িতে মাংস চড়াবেন, সেই হাঁড়িতে মাংস নিয়ে আলু, ১ কাপ পেঁয়াজ স্লাইস, ১/২ কাপ তেল, চিনি ও লেবুর রস বাদে অন্যান্য সমস্ত উপকরণ একত্রে মেখে হাত ঝারা পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। দু’ তিনবার ফুটে উঠলে ঢাকনা খুলে আলুর টুকরাগুলো দিয়ে নেড়ে মাঝারি আঁচে রান্না করুন কিছুক্ষণ। ৭/৮ মিনিট পর ঢাকনা খুলে সাবধানে নেড়ে মাঝারি আঁচে রান্না করুন কিছুক্ষণ। মাংস সিদ্ধ হয়ে এলে পাশের চুলায় একটি প্যানে বাকি তেল গরম করে তাতে বাকি পেঁয়াজ স্লাইস দিয়ে ভাজুন। পেঁয়াজের রং কিছুটা পরিবর্তন হয়ে এলে চিনি দিয়ে আঁচ কমিয়ে সুন্দর বেরেস্তা তৈরি হলে চিকেন কাটা মশলা বাগার দিন। সাবধানে মিশিয়ে নেড়ে লেবুর রস ঢেকে মৃদু আাঁচে ৫/ ১০ মিনিট রাখুন। মাংসের ঝোল টেনে তেল ছাড়া শুরু করলে নামিয়ে ভাতের সাথে পরিবেশন করুন।

বিফ মশালা কারি

উপকরণ

হাঁড়সহ গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ স্লাইস ৩টি
হলুদগুঁড়া ১+ ১ চা চামচ, মরিচগুঁড়া ১ + ১ চা চামচ
ধনেগুঁড়া ১ + ১ চা চামচ, জিরাগুঁড়া ১ + ১ চা চামচ
গোলমরিচগুঁড়া ১/২ + ১ চা চামচ, আদাবাটা ১ + ১ চা চামচ
রসুন বাটা ১/২ + ১ চা চামচ, টকদই ১/৪ কাপ
টমেটো কুচি ৪টি, গোটা শুকনা মরিচ ২টি
মেথি ১/৪ চা চামচ, লবণ ১ চা চামচ/ স্বাদমতো
চিনি ১ চা চামচ, কুকিং নারিকেল তেল ১/৪ কাপ + ২ টেবিল চামচ

প্রণালি

মাংস টুকরা করে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বোলে মাংসের সাথে ১ টেবিল চামচ টকদই, ১ চা চামচ আদাবাটা, ১/২ চা চামচ রসুনবাটা, ১ চা চামচ করে হলুদ ও মরিচের গুঁড়া, ১/২ চা চামচ গোলমরিচের গুঁড়া ও ১/২ চা চামচ গরম মশলাগুঁড়া দিয়ে ভালো করে মেখে ২/৩ ঘণ্টা রেখে দিন।
প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে ঢেকে রান্না করুন কিছুক্ষণ। তারপর ঢাকনা খুলে মাংস ভালো করে কষিয়ে ২ কাপ ফুটানো গরম পানি দিয়ে নেড়ে আঁচ কমিয়ে ঘণ্টাখানেক ঢেকে রান্না করুন।
মাংস সিদ্ধ হয়ে এলে পাশের চুলায় অন্য একটি প্যানে ১/৪ কাপ তেল গরম করে তাতে শুকনামরিচ ও মেথির ফোড়ন দিয়ে পেঁয়াজ স্লাইস সোনালি করে ভেজে বাকি আদা- রসুনবাটা ও টমেটোকুচি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবারে বাকি টকদই ফেটে নিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। এবারে মশলা ও টমেটোর মিশ্রণে বাকি অন্যান্য মশলার গুঁড়া দিয়ে আরও ২/৩ মিনিট রান্না করুন। তারপর লবণ দিয়ে ভালো করে নেড়ে পাশের চুলায় কষানো মাংসে কষানো মশলার মিশ্রণ ঢেলে ভালো করে মিশিয়ে নেড়ে মাঝারি আঁচে বেশ কিছুক্ষণ রান্না করুন। এবারে রান্না করা মাংসের হাঁড়িতে ২ কাপ ফুটানো গরম পানি দিন। হাঁড়ি ধোয়া পানি কষানো মশলা ও মাংসের মিশ্রণে দিয়ে নেড়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে ঝোল কমে এলে চিনি দিয়ে মিশিয়ে নাড়ুন। সবশেষে বাকি ১ চামচ নারিকেল তেল দিয়ে ভালো করে মিশিয়ে নেড়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। সার্ভিং ডিশে বেড়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

রেসিপি- ফাতেমা আজিজ
ছবি- তন্ময় মির্জা