বুধবার,১৮ সেপ্টেম্বর ২০১৯
হোম / সম্পাদকীয় / ভালো রেসিপি’র মাধ্যমে ছিপি খুলুন সুস্বাস্থ্যের
০৫/১২/২০১৯

ভালো রেসিপি’র মাধ্যমে ছিপি খুলুন সুস্বাস্থ্যের

-

আমাদের দেশে মে মাস সাধারণত সবচাইতে বেশি উষ্ণ থাকে। রমজানও শুরু হচ্ছে মে মাসের প্রথম সপ্তাহে। সুতরাং রোজা থাকার সময় আমাদের বিশেষ কিছু সচেতনতা দরকার। এমনিতেই ঢাকায় মেট্রোরেলের কাজ চলছে বলে গুরুত্বপূর্ণ রাস্তাগুলো অর্ধেকের বেশি সঙ্কুচিত হয়ে গেছে। গ্রীষ্মের দহনকালে দিনভর দুর্বিষহ জ্যাম আর গরমে প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। সুতরাং এই গরমে এবং রমজানে খাদ্যের ব্যাপারে সচেতন না হলে যখন-তখন বিপদ ঘটতে পারে।

আমাদের মধ্যবিত্ত জীবনের একটা সময়ে পুষ্টির অভাব একটি বড় সমস্যা ছিল। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, এখন অতিরিক্ত পুষ্টিও একটি সমস্যা হয়ে উঠছে। ফাস্ট ফুড বা তৈলাক্ত খাবার, অতিরিক্ত প্রোটিন এবং অস্বাস্থ্যকর খাবার এখন অনেকের স্বাস্থ্য সমস্যাকে প্রকট করে তুলছে। দাবদাহের সময় আমাদের খাদ্যতালিকা থেকে কোন খাবার কমিয়ে দিতে হবে আর কোন খাবার যুক্ত করতে হবে-সেই ব্যাপারে আমাদের স্পষ্ট ধারণা থাকা দরকার। তবে গরমের ভয়ে রোজা রাখতে পিছপা হবেন না।

ক্যামব্রিজের এডেনব্রুকস হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন রোজা রাখার বিশেষ সুফলের কথা। আমাদের শরীর এমন একটি জিনিস যে, সে নিজেই নিজেকে সারিয়ে তুলতে পারে। কিন্তু দৈনন্দিন জীবনে আমরা সাধারণত অনেকবেশি ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করি বলে আমাদের শরীর নিজেকে সারিয়ে তোলার ব্যাপারে বিশেষ মনোযোগ দিতে পারে না। কিন্তু রোজার সময় যেহেতু আমরা দীর্ঘসময় ধরে না খেয়ে থাকি, তাই শরীর তখন নিজেকে সারিয়ে তোলার কাজে দিকে মনোযোগ দিতে পারে। এজন্য রোজা আমাদের শারীরবৃত্তিক অনেক সমস্যা সারিয়ে তোলে এবং বিভিন্ন সংক্রমণ রোধে সাহায্য করে।

সুতরাং রোজা রাখুন, তবে কিছু ব্যাপারে সচেতন থাকুন, যাতে রোজার সময় পানিশূন্যতার শিকার না হন। কারণ প্রচ- গরমে শরীরের বিভিন্ন পরিবর্তন দেখা যায়। এসময় দেহে সোডিয়াম ও পটাসিয়াম কমে যেতে পারে, খাদ্য হজমে সমস্যা হতে পারে।

গরমে ভিটামিন ও খনিজ উপাদানের চাহিদা মেটাতে টক ও মিষ্টি ফল খাদ্যতালিকায় রাখুন। ইফতারে বা সেহরিতে ডুবোতেলে ভাজা খাবার পরিহারের পাশাপাশি ঘি, মাখন, পনির, মেয়নেজ, ফাস্টফুড, কোল্ডড্রিংস, পোলাও, কাচ্চি, লাল মাংস, ভুনা খাবার এড়িয়ে চলুন। গরমে হরেকরকমের মৌসুমি ফল পাওয়া যায়, সেগুলো যেমন সুস্বাদু তেমনি ভীষণ উপকারী। রসাল এবং খনিজ সমৃদ্ধ পুষ্টিকর খাবার আপনার পাতের সৌন্দর্য বাড়িয়ে দেয়। সেই সৌন্দর্যের ছাপ পড়ে আপনার শরীরেও। এসব বিষয় নিয়েই আমরা বরাবরের মতো এবারও রেসিপিসংখ্যা সাজিয়েছি। রেসিপি’র ক্ষেত্রে আমরা সবসময়ই রসনাবিলাসের পাশাপাশি বিশেষভাবে গুরুত্ব দিয়ে আসছি এর খাদ্যগুণের প্রতি। আশা করছি, অনন্যা’র রেসিপি আরো প্রাণবন্ত করে তুলবে এই দহনকাল ও রমজানের প্রতিটি মুহূর্ত।
ভালো রেসিপি’র মাধ্যমে ছিপি খুলুন সুস্বাস্থ্যের। শুভ কামনা রইল।


--তাসমিমা হোসেন