শনিবার,২৫ মে ২০১৯
হোম / খাবার-দাবার / রেসিপি- মনোহরী হালুয়া
০৫/০৭/২০১৯

রেসিপি- মনোহরী হালুয়া

-

কাঁচা আম ও মাওয়ার মনোহরী


উপকরণ

কাঁচা আম ৪টি
চিনি ১কাপ
লবণ সামান্য
এলাচ, দারুচিনি, তেজপাতাগুঁড়া সামান্য
গুঁড়ো দুধ ১কাপ
ময়দা ১/৮কাপ
মাওয়া ১কাপ
ঘি ৪ টেবিল চামচ

প্রণালি

প্রথমে কাঁচা আম সিদ্ধ করে পানি ফেলে আম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। চিনি জ¦াল দিয়ে এলাচ, দারুচিনি, তেজপাতাসহ দিন। ঘি গরম করে কাঁচা আম, ময়দা ও গুঁড়ো দুধ, মাওয়া একসাথে মিশিয়ে ঘি গরম করে তাতে চিনি সিরা দিয়ে ভালো করে নাড়তে হবে। এরপর আমের সিদ্ধ দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে আবার ঘি দিয়ে নামিয়ে পছন্দমতো সেপ করে বানিয়ে নিন।

চেরি ডিলাইট


উপকরণ

চেরি পিউরি ১/৪ কাপ
পানি ১.৫ কাপ
চায়না গ্রাস ২৫ গ্রাম
চিনি ১.৫ কাপ
চেরি এসেন্স ১ চা চামচ
লেবুর রস ১ টেবিল চা
রেড ফুড কালার
লবণ ১/৪ চা চামচ
আইসিং সুগার সাজানোর জন্য

প্রণালি

প্রথমে পানিতে চায়না গ্রাস ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। এবার ভেজানো চায়না গ্রাসটির সাথে পানি, চিনি, চেরি এসেন্স, লবণ সব কিছু আবার ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এবার সবকিছু একটি প্যানে নিয়ে মিডিয়াম আঁচে রান্না করতে হবে যতক্ষণ না পর্যন্ত চায়না গ্রাস গলে যায়। এবার দিয়ে দিতে হবে লেবুর রস ও কালার। এবার মিশ্রণটির সাথে চেরি পিউরি মিশিয়ে একটি মোল্ডে ঢেলে নিব। আধা ঘণ্টা ফ্রিজে রেখে পছন্দমতো সাইজ করে কেটে নিব। পরিবেশনের আগে আইসিং সুগার এ গড়িয়ে নিব।

বাদাম ও বীটের হালুয়া


উপকরণ

বিট রুট কুচি ৩ কাপ
দুধ ৩ কাপ
চিনি ৬ টেবিল চামচ
ঘি ৩ টেবিল চামচ
এলাচগুঁড়া ১/৩ চা চামচ
বাদামবাটা ১/২ কাপ

প্রণালি

বিট রুট ধুয়ে ছুলে কুচি করে নিন। একটি প্যানে বিট রুট ও দুধ দিয়ে অল্প আঁচে রান্না করুন। যখন ৭৫% থেকে ৮০% দুধ কমে আসবে তখন তাতে চিনি, বাদামবাটা, ঘি দিন, এলাচগুঁড়া দিন। কাজুবাদাম দিন এবং পছন্দমতো ঘনত্ব রেখে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

রেসিপি : রেহানা আক্তার পলি
ছবি : তন্ময় মির্জা