মঙ্গলবার,২২ অক্টোবর ২০১৯
হোম / খাবার-দাবার / রেসিপি- হালুয়ার বাহারি পদ
০৫/০৭/২০১৯

রেসিপি- হালুয়ার বাহারি পদ

-

বেসনের বরফি


উপকরণ

এক কাপ বেসন, এককাপ চিনি, দুই টেবিল চামচ সুজি, হাফ কাপ ঘি, ২/৩ রকমের বাদাম কুচি।

প্রণালি

একটি প্যান চুলায় মাঝারি আঁচে বসিয়ে ঘি দিয়ে বেসন ভেজে নিতে হবে, সুজি দিয়ে আবারও কিছুক্ষণ ভাজতে হবে। ভাজা হয়ে গেলে নামিয়ে রেখে অন্য পাত্রে চিনি আর দুই চামচ পানি দিয়ে হালকা ঘন শিরা করে নিতে হবে। তারপর ভাজা বেসন এ শিরা ঢেলে দিয়ে আবারও বেসন ভাজতে হবে, অনবরত নাড়তে হবে, সামান্য এলাচগুঁড়া দিয়ে নাড়তে হবে, ঘন হয়ে এলে একটি পাত্রে ঘি ব্রাশ করে তাতে বেসন ঢেলে দিতে হবে। এবার উপরে বাদাম কুচি দিয়ে ঠান্ডা করে নরমাল ফ্রিজে রেখে পছন্দ মত কেটে পরিবেশন কর।

পেঁপে গাজরের লেয়ার হালুয়া


উপকরণ

গাজর কুচি দুই কাপ, পেঁপে কুচি দুই কাপ, চিনি দুই কাপ, কনডেন্সড মিল্ক এককাপ, এলাচগুঁড়া দুই টেবিল চামচ, ঘি চার টেবিল চামচ।


প্রণালি

প্রথমে গাজরকুচি আর এককাপ চিনি দারুচিনি, এলাচি দুই টুকরো করে দিয়ে চুলায় মাঝারি আঁচে জ্বাল করতে হবে। মাঝেমধ্যে নেড়ে দিতে, দুই চামচ ঘি দিয়ে দিতে হবে কনডেন্সড মিল্ক দিতে হবে। চিনি গলে গিয়ে পানি শুকিয়ে যখন আঠালো হয়ে আসবে তখন একটি পাত্রে ঘি ব্রাশ করে তাতে এই মিশ্রণ ঢেলে সমান করে দিতে হবে, এবার পেঁপেও রান্না করতে হবে, যেভাবে গাজর করা হয়েছে, পেঁপেও যখন আঠালো হয়ে আসবে, তখন গাজরের মিশ্রণের উপর ঢেলে দিয়ে চেপে চেপে বসিয়ে দিতে হবে। এবার ঠান্ডা করে পছন্দমতো কেটে নিন। হ


রেসিপি ও ছবি : উম্মুল খায়ের রিজভী