মঙ্গলবার,২২ অক্টোবর ২০১৯
হোম / খাবার-দাবার / রেসিপি- হালুয়ার ভিন্ন আয়োজন
০৫/০৭/২০১৯

রেসিপি- হালুয়ার ভিন্ন আয়োজন

-

খেজুরের হালুয়া


উপকরণ

খেজুর ১ কেজি, ঘি ৩ টেবিল চামচ, কুচানো পেস্তা ও কাঠ বাদাম ১/২ কাপ, ক্রাশড চিনা বাদাম ১ কাপ, লবণ-১/২ চা চামচ।

প্রণালি

খেজুরের বীচি ফেলে বেটে বা ব্লেন্ড করে নিন। ১ টেবিল চামচ ঘি গরম করে কুচানো বাদামগুলো ২/৩ মিনিট ভেজে বাকি ঘি ও খেজুর দিয়ে দিন। ক্রাশড চিনা বাদাম ১/২ কাপ ও লবণ দিন। ৬/৭ মিনিট নেড়ে খেজুরের সঙ্গে বাদামগুলো মিশিয়ে নামিয়ে নিন। আধা ঠান্ডা হলে এই হালুয়া মোটা রোল করে বাকি ১/২ কাপ ক্রাশড চিনা বাদামে তৈরি করে নিন। ঠান্ডা হলে স্লাইস করে কেটে পরিবেশন করুন।

কাজু বাদামের হালুয়া


উপকরণ

কাজু বাদাম ১ কাপ
চিনি ১/২ কাপ
গুঁড়া দুধ-১/২ কাপ
ঘি-১ চা চামচ,
পানি-১/৪ কাপ।

প্রণালি

গ্রাইন্ডারে কাজুবাদামগুঁড়া করে ঢেলে পাউডার বানিয়ে নিন। এর সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে রাখুন। চিনি এবং পানি জ্বাল দিয়ে ১ তারের সিরা বানান। এতে কাজু পাউডারের মিশ্রণ ঢেলে মৃদু আঁচে ভালো করে নেড়ে মিশান। ঘি দিন, নাড়তে থাকুন। হালুয়া প্যান থেকে উঠে এলে চুলা থেকে নামিয়ে উল্টে পাল্টে নাড়–ুন। আধা ঠান্ডা হলে ছাঁচে ঘি মাখিয়ে পছন্দমতো হালুয়া বানিয়ে ঘি মাখানো ট্রেতে ছড়িয়ে রাখুন। ২/৩ ঘণ্টা পর হালুয়া শক্ত হলে পরিবেশন করুন।


মিষ্টি কুমড়ার হালুয়া


উপকরণ

পাকা মিষ্টি কুমড়া ১ কেজি, চিনি ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ১/২ কাপ, এলাচ ৩/৪টি, তেজপাতা ২টি, লবণ ১ চিমটি, এলাচ গুঁড়া ১ চিমটি, কাঠ বাদাম ও পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ।

প্রণালি

কুমড়া ছোট ছোট টুকরা করে কেটে সিদ্ধ করে নিন। ঠান্ডা করে চটকে মিহি করে নিন। কিছুটা ঘি গরম করে তেজপাতা ও এলাচ দিয়ে ৩০ সেকেন্ড ভেজে মিষ্টি কুমড়ার পেস্ট দিয়ে দিন। ৩/৪ মিনিট নেড়ে চিনি ও লবণ যোগ করুন। ঘন ঘন নাড়তে থাকুন এবং অল্প অল্প করে বাকি ঘি দিয়ে দিন। পানি শুকিয়ে এলে গুঁড়া দুধ ও বাদাম কুচিগুলো দিয়ে মেশান। হালুয়া স্টিকি হয়ে প্যান ছেড়ে উঠে আসলে এলাচ গুঁড়া দিয়ে নামান। আধা ঠান্ডা হলে মিষ্টি কুমড়ার আকৃতির হালুয়া তৈরি করে নিন।



রেসিপি ও ছবি : জীনাত সুলতানা