শনিবার,২৫ মে ২০১৯
হোম / খাবার-দাবার / রেসিপি- রঙ-বেরঙের হালুয়া
০৫/০৭/২০১৯

রেসিপি- রঙ-বেরঙের হালুয়া

-

কমলা-গাজরের হালুয়া


উপকরণ

ঝুরি করা গাজর ২ কাপ
পাকা কমলার রস ১.১/২ কাপ
ঘন দুধ ২ কাপ
চিনি ১.১/২ কাপ
কাঠ বাদাম ও পেস্তা বাটা ১+ ১ চা চামচ করে।
মাখন ৩ টেবিল চামচ
ঘি ২ টেবিল চামচ
কমলার খোসা (মিহিকুচি) ১ টেবিল চামচ
পানি (খোসা সিদ্ধ করার জন্যে) ৪ আউন্স


প্রণালি

ঝুরি করা গাজর ২ কাপ দুধে সিদ্ধ করে নিন। সিদ্ধ করা গাজর ও কমলার রস একত্রে মসৃণ করে ব্লেন্ড করে নিন। একটি প্যানে কমলার খোসা সিদ্ধ করে পানি শুকালে নামিয়ে ঠান্ডা করুন। প্যানে মাখন গলিয়ে ব্লেন্ড করা গাজর দিয়ে ১০ মিনিট নাড়ুন। এবারে চিনি ও বাদাম বাটা দিয়ে অনবরত নাড়–ন। জমে আসলে সিদ্ধ করা কমলার খোসা দিয়ে কিছুক্ষণ নাড়–ন। ভালো করে পাক ধরার পর ঘি মিশিয়ে কিসমিস দিয়ে নেড়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে ঠান্ডা হলে পরিবেশন করুন।

মটরশুঁটির হালুয়া


উপকরণ

দুধ দিয়ে সিদ্ধ করা মটরশুঁটি ১ কাপ
ঘন দুধ ১ কাপ
চিনি ১.১/২ কাপ
ঘি ৪ টেবিল চামচ
ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ
এলাচ গুঁড়া ১/২ চা চামচ
বাদাম/পেস্তাকুচি সাজাবার জন্যে

প্রণালি

দুধ দিয়ে সিদ্ধ করা মটরশুঁটি ব্লেন্ডারে মসৃণ করে ব্লেন্ড করুন অথবা মসৃণ করে পাটায় পিষে নিন। প্যানে ঘি গরম করে দুধে সিদ্ধ করা বাটা মটরশুঁটি দিয়ে নাড়ুন। ঘন দুধ দিয়ে বেশ কিছুক্ষণ নাড়–ন। চিনি মিশিয়ে আঁচ কমিয়ে হালুয়া অনবরত নাড়–ন। ঘন হয়ে আসলে ফ্রেশ ক্রিম ও এলাচিগুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নাড়ন। হালুয়া ঘন থক থকে হলে উপরে আরও ১টেবিল চামচ ঘি দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। নামিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন।

ত্রিরং সুজির হালুয়া


উপকরণ

সুজি ১ কাপ
চিনি ১.১/২ কাপ
ফুড কালার (লাল, সবুজ ও হলুদ রং) পরিমাণমতো
এলাচি ৩টি
লবঙ্গ ২টি
দারুচিনি (১ সে. মি.) ৩টি
ঘি ৪ টেবিল চামচ
গোলাপজল ১.১/২ চা চামচ
জাফরান ১/৪ চা চামচ
পানি ২.১/২ কাপ
কিসমিস ১২টি
কাঠ বাদাম পেস্তাকুচি ২ চা চামচ

প্রণালি

ছোট একটি বাটিতে গোলাপজলে জাফরান ভিজিয়ে ঢেকে রাখুন। প্যান গরম করে তাতে সুজি ও গরম মশলা একত্রে ভজপ নিন। সুজির রং বাদামি হয়ে যখন সুন্দর একটা গন্ধ বের হবে তখন পানি দিয়ে নাড়–ন। পানি সামান্য কমে গেলে চিনি দিয়ে অনবরত নাড়–ুন। সুজি মসৃণভাবে মিশে গেলে তাতে গোলাপজলে ভিজানো জাফরান, কিছু কিসমিস ও বাদাম পেস্তাকুচি দিয়ে নামিয়ে ৩টি বাটিতে সমান পরিমাণে ঢালুন। এবারে আলাদা ভাবে প্যানে একেকটি ভাগ হালুয়া ঢেলে তাতে সামান্য করে ফুড কালার দিয়ে নাড়ুন। এভাবে আলাদা করে ৩ টি বাটির হালুয়া প্যানে নিয়ে ৩ ধরনের ফুড কালার দিয়ে ভিন্ন ভাবে জ্বাল দিন। ডিশে বা গ্লাসে সুন্দর করে তিন কালারের হালুয়া ঢেলে অল্প করে ঘি দিয়ে সমান করে বাদাম ও পেস্তাকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


রেসিপি : সোহেলা বেগম
ছবি : তন্ময় মির্জা