সোমবার,২৩ সেপ্টেম্বর ২০১৯
হোম / ফিচার / ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’
০৫/০৫/২০১৯

‘গা ঘেঁষে দাঁড়াবেন না’

-

খুব সিম্পল ট্যাগ লাইন লেখা, “গাঘেঁষে দাঁড়াবেন না”। এই লাইনটা একটা মুভমেন্ট। বাসে একজন নারী দাঁড়িয়ে আছেন যার গায়ে পরিহিত টি-শার্টে লেখা ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’Ñ এরকম কয়েকটি ছবি গত কয়েকদিন যাবৎ ফেসবুক ব্যবহারকারীদের মাঝে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।
গতবছর প্রকাশিত উন্নয়ন সংস্থা ব্র্যাকের একটি গবেষণার ফলাফল অনুযায়ী বাংলাদেশের পাবলিক ট্রান্সপোর্টে নারীদের ৯৪ শতাংশ মৌখিক, শারীরিক ও অন্যান্য উপায়ে যৌনহয়রানির শিকার হয়েছে। বাসে উঠার প্রথম থেকেই শুরু হয় যুদ্ধ। প্রথমেই গায়ে হাত দেওয়ার চেষ্টা করে বাসের হেলপার। বাসে উঠার সময়ই হয়তো দেখা যাবে কেউ একজন কনুই দিয়ে ওই নারী যাত্রীটির স্পর্শকাতর কোনো এক স্থানে আঘাত করেছে। বাসের ভেতরে গাদাগাদি করে দাঁড়ালেই দেখা যাবে কেউ একজন ওই নারী যাত্রীটির শরীর স্পর্শ করে কোনো বিকৃত সুখ খুঁজে বেড়াচ্ছে। এ যেন এক চেনা দৃশ্য।
ঢাকার একটি ইন্টারনেটভিত্তিক নারীদের পোশাক ও অলঙ্কার তৈরির প্রতিষ্ঠান এই ডিজাইনের টি-শার্টটি তৈরি এবং বাজারজাত করেছে। প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীদের একজন এবং টি-শার্টের ডিজাইনার জিনাত জাহান নিশা গণপরিবহনে নিজের সাথে হওয়া হয়রানিমূলক ঘটনার প্রতিবাদ হিসেবেই এ ধরনের পণ্য তৈরি করার চিন্তা আসে তার মাথায়।

একজন বয়স্ক ব্যক্তির দ্বারা যৌনহয়রানির শিকার হওয়ার পর বাসেই প্রতিবাদ করেছিলেন নিশা; কিন্তু সেসময় সেখানে উপস্থিত মানুষজন তাকে সহায়তা না করে উল্টো প্রতিবাদ থামানোর জন্য তাকে চাপ দেন। নিজে হয়রানির শিকার হওয়ার পরও প্রতিবাদ করতে না পারা এবং উপস্থিত মানুষজনকে অন্যায়কারীর পক্ষ নিতে দেখে সেদিন খুবই অপমানিত হয়েছিলেন নিশা ।
এর পরপরই প্রতিবাদ হিসেবে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখা একটি খোঁপার কাঁটা তৈরি করেন এবং তার প্রতিষ্ঠানের মাধ্যমে বাজারে ছাড়েন নিশা।
আপনি যদি কখনও ইচ্ছাকৃতভাবে ঘেঁষে না দাঁড়ান তাহলে এই লেখা তারা আপনাকে দেখাতে লেখেন নাই। মিটমাট!
যারা সরাসরি বা ইনিয়ে-বিনিয়ে বা নাÑ মানে বলছিলাম কি; ইত্যাদি বলে সমালোচনা করছেন, তাহলে জেনে নিন আপনি হয়ত নারীকে অসম্মান করা ‘গা ঘেঁষে দাঁড়ানো’ একজন।
এখন দেখা যাচ্ছে কিছু মানুষ এই আন্দোলনকে ভিন্নখাতে নেওয়ার জন্য লেখাগুলো এডিট করে অশ্লীল শব্দ বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছেন, তারা আসলে নিজেদের প্রকৃত চেহারাই উন্মোচন করছেন।
কথা একটাই, নারীকে মানুষ ভাবুন। সম্মান করুন। গা ঘেঁষে দাঁড়াবেন না।


--রিয়াদ খন্দকার
ছবি ফেসবুক থেকে