সোমবার,২৩ সেপ্টেম্বর ২০১৯
হোম / বিবিধ / অবারিত সম্ভাবনার বাঁধ ভেঙে
০৪/১৯/২০১৯

অবারিত সম্ভাবনার বাঁধ ভেঙে

-

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে হয়ে গেলো চিত্রশিল্পী সালমা জাকিয়া বৃষ্টির ‘অবারিত সম্ভাবনার বাঁধভাঙা পথ’ শীর্ষক একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রদর্শনীটি গত ২২শে মার্চ থেকে শুরু হয়ে চলেছে ২রা এপ্রিল পর্যন্ত। সালমা জাকিয়া বৃষ্টির এক্রেলিক মাধ্যমে আঁকা প্রায় ২৮টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে এখানে।

পৃথিবীজুড়ে হাজারো শিশু নানাশারীরিক সীমাবদ্ধতায় আক্রান্ত। এসব নিষ্পাপ শিশু তাদের চারপাশের অধিকাংশ মানুষের দ্বারা ব্যাপকভাবে ভুল ধারণার শিকার হয়ে থাকে। আর দশটা সাধারণ মানুষের চেয়ে আলাদা দৃষ্টিকোণে পর্যবেক্ষণ করে থাকে আমাদের চারপাশের জীবন। তাদের রয়েছে এক উচ্চমাত্রার বুদ্ধিবৃত্তি যা থেকে বোঝা যায় যে, তারা স্বতন্ত্র বিচার ক্ষমতার অধিকারী।

আমাদের উচিত এসব প্রতিভাধরদের বোঝার চেষ্টা করা এবং তাদের স্বতন্ত্র এই মস্তিষ্কের চলৎক্ষমতাকে লালন ও তার চর্চা করতে পৃষ্ঠপোষকতা করা। তাই ‘অবারিত সম্ভাবনার বাধভাঙা পথ’(এ ওয়ে টু ব্রেক বিয়ন্ড) নামক শিল্পকর্ম প্রেরণা সঞ্চয় করেছে প্রতিবন্ধিতায় আক্রান্ত সেইসব শিশুর প্রত্যয়ে হতে, তাদের পিতামাতার আশা ও আকাক্সক্ষা হতে।

সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা ছিল। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত ছিল।