শনিবার,২৫ মে ২০১৯
হোম / রূপসৌন্দর্য / কেমন হবে বৈশাখী সাজ
০৪/১২/২০১৯

কেমন হবে বৈশাখী সাজ

-

বৈশাখ মানে লাল সাদা শাড়ি, টিপ, চুড়ি, গহনা সমেত পুরো বাঙালিয়ানা। সেই সঙ্গে মেকআপ হওয়া চাই মানানসই। অনেকে এখন থেকে পহেলা বৈশাখের দিন কী কী করবেন? কোথায় যাবেন? কীভাবে নিজেকে সাজাবেন? এসব ঠিক করে ফেলেছেন। তবে শাড়ি গহনার সাথে কেমন মেকাপ লুক যাবে? বা এত গরমে কেমন সাজটা আসলে মানানসই এই ধরনের প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে নিশ্চয়ই! দেখে নেওয়া যাক, পহেলা বৈশাখ উপলক্ষে আপনার মেকআপ লুকটি কেমন হতে পারে।

বেস মেকাপ

মেকআপের আগে ফেস ক্লিন করা জরুরি এতে মেক দীর্ঘ সময়ও ভালো থাকে। তাই মেকআপের আগে ফেসিয়াল করে নিলে ভালো হয়।
ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে এরপর ময়শ্চারাইজার/সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিবেন। ৫ মিনিট পর প্রাইমার লাগিয়ে নিন প্রাইমার মেকআপ লং লাস্টিং করে এবং রোদের কালচে ভাব হওয়া দূর করে।
তারপর বেজ মেকআপের জন্যে বেছে নিন ভালো কোনো ফাউন্ডেশন যেটা আপনার স্কিনের সাথে পারফেক্টলি ম্যাচ করে। ফেস-এর যেখানে ডাক স্পট আছে সেখানে কন্সিলার লাগিয়ে ব্রাশ/স্পঞ্জের সাহায্যে ব্লেন্ড করে নিবেন। এতে করে স্কিনের স্পটগুলো ঢাকবে এবং ফাউন্ডেশনের মতো ভারিও লাগবে না। কারণ গরমে লাইট বেজ করলে মেকআপ ফাটা/গোলে যাওয়ার ভয় থাকে না।
এরপর ফেসে হাইলাইট আনতে আগের কন্সিলারের থেকে ২ শেড হালকা/লাইট একটা কন্সিলারের সাহায্যে ক্রিম হাইলাইটিং করে নিন। চোখের নিচে, নাকের উপরে, কপালে, থুতনিতে হাইলাইটিং করে নিবেন। তবে এক্ষেত্রে খুবই অল্প পরিমাণে লাগাবেন।
এবার ফাউন্ডেশন সেট করে নিন লুজ পাউডারের সাহায্যে। কনট্যুরিং করুন ব্রাউন কালার দিয়ে নাকের দুই পাশে, গালের ও চোয়ালাতে। ভালো করে ব্লেন্ড করে নিন।

ফেস-গ্লোয়িং-এ হাইলাইটার

গ্লোয়িংলুক পেতে হাইলাইটিং করে নিন অল্প করে লাইট পিচ/গোল্ডেন কালার। হালকা করে নাক, গালে ও কপালে ।

চোখের সাজ

আই পেন্সিল দিয়ে ভ্রজোড়া এঁকে নিন। এক্ষেত্রে ন্যাচারাল রাখুন। আইশ্যাডোর ক্ষেত্রে বেছে নিন ব্রাউন/লাইট পিচ/লাইট গোল্ডেন। বা শাড়ির সাথে মানাসই সেড কালার।
চোখে আইলাইনার দিন টানা করেন, এতে শাড়ির সাথে বেস মানায় কাজল, মাশকারা গহনো করে চাইলে আলাদা আইল্যাশ পরতে পারেন যেহেতু বৈশাখের সাজ। এক্ষেত্রে কাজল, আই লাইনার বা মাশকারা অবশ্যই ওয়াটার প্রুফ হতে হবে।

লিপস্টিক

এবার লিপস্টিকের পালা। লিকুইড ম্যাট লিপস্টিক বেছে নিন। সাদা লাল শাড়ি বা কামিজ পরলে লালরঙা লিপস্টিকই সবচেয়ে ভালো যায়। তবে লাল ব্যবহার করতে না চাইলে বেছে নিন ন্যাচারাল কালার, পিংক, ব্রাউন, লাইট ব্রাউন, লাইট পিচ, ইত্যাদি কালার।
মেকাপের শেষে সেটিং স্প্রে লাগাতে কিন্তু একদমই ভুলবেন না। কারণ, এটি আপনার মেকআপ সারাদিন ভালো রাখবে।

চুলের সাজ

বৈশাখী মানে শাড়ি আর শাড়ির সাথে মানানসই হেয়ার স্টাইল খোপা, বেণি গুঁজে দিতে পারেন ফুল। খোলাচুলে ওয়েভ কার্ল, স্পাইরাল করে নিতে পারেন।


-ফাতেমাতুল মনীষা
বিউটি এক্সপার্ট
পিংক ব্লাশ বিউটি লাউঞ্জ