সোমবার,২২ এপ্রিল ২০১৯
হোম / স্বাস্থ্য-ফিটনেস / ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার উপায়!
০৪/১৪/২০১৯

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার উপায়!

- অনন্যা ডেস্ক:

ডায়াবেটিস এমন একটি রোগ যা প্রতিনিয়ত আক্রান্ত রোগীর অসুস্থতা আরও বাড়িয়ে তোলে। সম্প্রতি, আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের রিপোর্ট অনুযায়ী, ১৯৮০ সালে সারা বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ কোটি ৮০ লক্ষ। যা বর্তমানে দাড়িয়েছে ৪২.৫ কোটি।
ডায়বেটিসে আক্রান্ত শিশুর সংখ্যাও বেশ চিন্তার উদ্রেগ ঘটাচ্ছে। কারণ, এই রোগে আক্রান্ত শিশুর সংখ্যা ১১ লক্ষ ৬ হাজার ৫০০।
রিপোর্ট অনুযায়ী, প্রতিবছরে প্রায় ৪ লক্ষ মানুষের মৃত্যু হয় এই ডায়বেটিসের কারণ।

ডায়বেটিসে সবচেয়ে ভয়ঙ্কর দিক হলো, একটা সময় পর কোনও ওষুধেই তেমন কাজ করে না। তখন ইনসুলিন ইনজেক্সন হয়ে ওঠে একমাত্র ভরসা। তবে প্রতিদিন ওষুধ, ইনজেক্সন না নিয়েও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তার জন্য প্রয়োজন তিনটি সবজি নিয়মিত খাওয়া। যেগুলি খেলে রক্তে শর্করার মাত্রা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব তা সম্পর্কে জেনে নেওয়া যাক-

মূলা- মূলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। সামান্য পাতি লেবুর রস মিশিয়ে প্রতিদিন কয়েক টুকরো মূলা খেলে রক্তে শর্করার মাত্রা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

করোলা- তিক্ত স্বাদের জন্য করোলা তেমন কেউ পছন্দ করেন না। কিন্তু করোলায় ‘পলিপিটাইড-পি’ নামের একটি যৌগ থাকায় স্বাভাবিকভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই প্রতিদিন অন্তত এক কাপ করে করোলার রস খেতে পারলে ডায়বেটিসের সমস্যায় ভাল ফল পাওয়া যায়।

ঢ্যাড়স- মাত্র তিনটি ঢ্যাড়স সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে রক্তের শর্করার মাত্রা। তিনটি ঢ্যাড়স জলে ভাল করে ধুয়ে তার ডগার অংশ আর বৃন্তের অংশ বাদ দিয়ে লম্বা করে চিরে দিয়ে সারা রাত এক গ্লাস জলে ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে এই ঢ্যাড়স ভেজানো জল খেয়ে নিন। এই জল খাওয়ার আগে এবং জল খাওয়ার ২ ঘণ্টা পরে ব্লাড সুগার পরীক্ষা করুন। হাতেনাতে প্রমাণ মিলে যাবে।