বৃহস্পতিবার,২২ অগাস্ট ২০১৯
হোম / জীবনযাপন / সেই মেয়েটি আমাকে ভালোবাসে কিনা আমি জানি না...
০৩/২৭/২০১৯

সেই মেয়েটি আমাকে ভালোবাসে কিনা আমি জানি না...

-

মেয়েটার সঙ্গে প্রথম পরিচয় হয়েছিল কোচিংয়ের কোনো একফাঁকে, কিংবা ক্যাজুয়াল কোনো আড্ডায়, অথবা কোনো এক প্রহরে তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধু তালিকায় যোগ করেছিলেন। তারপর হয়তো কিছু খোশগল্পও হয়েছে দু’জনার। কিন্তু আপনার মনে হচ্ছে এখানে বন্ধুত্বের চেয়েও বেশি কিছু আছে? মেয়ে বন্ধুটির কথা মাথা থেকে সরাতেই পারছেন না আপনি, তার ছোট ছোট দুষ্টুমি মনের বারান্দায় এসে ঘুম হারাম করে দিচ্ছে আপনার! কিন্তু তিনি? তার কি এমন অনুভূতি হচ্ছে? তিনি কি আপনাকে পছন্দ করেন?
এসব মুহূর্তগুলো বেশ হেঁয়ালিপূর্ণ। আপনি জানেন না আপনার এ ভালো লাগা মোটেও পারস্পরিক কিনা। এমন মুহূর্তে প্রত্যাখ্যাত হবার ভয় পেয়ে বসাটাও অস্বাভাবিক নয়। প্রথমত, মনে রাখবেন প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান হয়ে গেলেই আপনার দুনিয়া শেষ হয়ে যাচ্ছে না। এটা আমাদের দৈনন্দিন জীবনেরই একটা অংশ, এতে আপনার আত্মমর্যাদাবোধ একটুও কমে যায় না। তবে যদি অপর পক্ষের সূক্ষ্ম ইঙ্গিতগুলো ধরতে পারেন তবে প্রত্যাখ্যাত হবার শঙ্কাটা অনেকাংশেই কমাতে পারবেন আপনি। এমন কিছু সূক্ষ্ম ইঙ্গিত হলো...

প্রশ্ন করা

একে খুবই সাধারণ ব্যাপার বলে মনে হতে পারে আপনার কিন্তু এটা সত্যি! যখন আপনি কাউকে পছন্দ করেন তখন তার কথা-বার্তায়ও আগ্রহী হবেন আপনি। আপনি বিভিন্ন ক্ষেত্রে তখন অপর পক্ষের মতামত জানতে চাইবেন কিংবা নিদেনপক্ষে ভালো লাগা, খারাপ লাগার ব্যাপারগুলো, তারা সারাদিন কী করেন ইত্যাদি বিষয় জানতে চাইবেন।
যখন কোনো মেয়ে আপনাকে ‘সারাদিন কী করলে’ কিংবা ‘রাতের খাবারে কী খেলে’ ইত্যাদি জিজ্ঞেস করে, তবে ব্যাপারগুলো ক্লিশে মনে হলেও এড়িয়ে যাবেন না মোটেও! পাল্টা দুচারটা প্রশ্ন করুন, আগ্রহ দেখান।

কৌতুকে হাসা

হ্যাঁ, একটু হাস্যকর শোনালেও ব্যাপারটা সত্যি যে যখন কোনো মেয়ে আপনাকে পছন্দ করে থাকেন তখন আপনার তুচ্ছ কৌতুকেও তিনি হাসবেন। এটা মেয়েদের আগ্রহ প্রকাশের অন্যতম একটা ইঙ্গিত। যদি আপনার কৌতুকের জবাবে তিনিও কৌতুক করে তবে এটা খুব বড় একটা ইঙ্গিত যে তিনিও আপনাকে একই রকমভাবে পছন্দ করেন!

চোখের ভাষা

মেয়েরা যখন কারো প্রেমে পড়ে কিংবা পছন্দ করতে শুরু করে তখন তার সঙ্গে কথা বলতে গেলে চোখে চোখ রেখে কথা বলে। অনেকটা অবচেতনভাবে ঘটলেও এটা অনেক বড় একটা ইঙ্গিত। এর মানে হচ্ছে আপনার সঙ্গে যোগাযোগে তিনি বেশ আগ্রহী এবং এ-ব্যাপারে তিনি বেশ আত্মবিশ্বাসীও।

শরীরী ভাষা

কথা বলার সময়ে পুরোপুরি আপনার দিকে যদি আপনার সঙ্গী ঘুরে যান তার মানে হচ্ছে তিনি তার মনোযোগের পুরোটা দিয়েই আপনার সঙ্গে কথা বলছেন। যদি এই ব্যাপারটা প্রায়ই ঘটে থাকে তবে তিনি আপনাকে পছন্দ করেন এ-ব্যাপারে কোনো সন্দেহ নেই।
সামাজিক যোগাযোগ মাধ্যমে...

তিনি কি আপনার ফেসবুক পোস্টে প্রতিনিয়ত প্রতিক্রিয়া করেন? কিংবা টুইটারে আপনার টুইট-রিটুইটে মন্তব্য করেন? তিনি কি সবসময় আপনার ইন্সটাগ্রাম-ওয়াটস্যাপ স্টোরি দেখেন? এসব কিছুকে খুবই স্বাভাবিক বলে মনে হলেও এটা সত্যি যে এসব আচরণ দিয়েও কারো আগ্রহের ব্যাপারটা জানা যায়। যদি আপনার মেয়ে বন্ধুটি এসব করে থাকেন তবে তিনি আপনাকে পছন্দ করেন এ-ব্যাপারে মোটামুটি নিশ্চিত থাকতে পারেন! তবে পছন্দ করলেই যে এসব করতে হবে এমন কোনো রীতি নেই। হতে পারে আপনার সঙ্গী সামাজিক যোগাযোগ মাধ্যমে তেমন নিয়মিত নন!

বাক্যালাপে

কথা বলার সময়ে একদিন দেখলেন আর বিষয়বস্তু খুঁজে পাচ্ছেন না আপনি, কিন্তু ঐ মানুষটি ঠিকই কোনো একটা গানের কথা কিংবা নিউজফিডে ভাইরাল কোনো কৌতুক টেনে কথা বলাটাকে আগে বাড়ালেন আরেকটু। এমনটা যদি প্রায়ই ঘটে থাকে তবে বুঝে নেবেন তিনি আপনাকে পছন্দ করেন এবং আপনার সঙ্গে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। আপনিও কখনো কখনো এমন একটা বিষয় খুঁজে বের করতে পারেন যাতে তিনি আগ্রহী। এতে করে আপনিও তাকে পছন্দ করেন এমন একটা বার্তা দেয়ার কাজটাও হয়ে যায় অবলীলায়।

আপনার আগ্রহে যদি তিনি আগ্রহ প্রকাশ করতে শুরু করেন

এটা বেশ সহজ একটা পন্থা যাতে মেয়েরা সঙ্গীর প্রতি নিজের আগ্রহের ব্যাপারটা প্রকাশ করে থাকেন। যদি আপনার কোনো ব্যান্ড শোতে তিনি গিয়ে হাজির হন কিংবা আপনার প্রিয় কোনো গেমের ভিডিওতে আপনাকে মেনশন করেন অথবা আপনার প্রিয় দলের জন্য উল্লাস প্রকাশ করেন, মোদ্দাকথা, আপনার এমন কিছু যাতে তার মোটেও আগ্রহী হবার কথা না, তাতে যদি আগ্রহ দেখান আপনার সঙ্গী আপনাকে পছন্দ করতে শুরু করছেন এটা বাজি ধরেই বলা যায়। এবং এটা বেশ নিরাপদ বাজিও!

যদি আপনার ব্যাপারে বন্ধুমহলেচর্চা করেন

আমরা নিজের মনের কথা সবচেয়ে বেশি বলে থাকি আমাদের বন্ধুমহলেই। কারও প্রতি নিজেদের অনুভূতি সম্পর্কে সন্দেহে থাকলে তা না জানালেও যদি এ ব্যাপারে নিশ্চিত থাকি তবে তা একরকম অবধারিতভাবেই বন্ধুমহলে বলে ফেলি। যদি আপনার সঙ্গী আপনাকে পছন্দ করে থাকে তবে তার বন্ধুমহলেও আপনার বিভিন্ন ভালো দিক নিয়ে আলোচনা করে থাকবেন, তা একরকম নিশ্চিতভাবেই বলা চলে। যদি আপনার সঙ্গী তা করে থাকে তবে তার সম্পর্কে আপনার মনের সব সন্দেহ ঝেরে ফেলুন। কেননা তিনি আপনাকেই পছন্দ করেন!

-নাহিয়ান ইসলাম
ছবি : শুহরাত শাকিল চৌধুরী