রবিবার,২১ Jul ২০১৯
হোম / জীবনযাপন / অনিদ্রা কাটাতে ঘরে রাখুন গাছ
০৩/০১/২০১৯

অনিদ্রা কাটাতে ঘরে রাখুন গাছ

- অনন্যা ডেস্ক:

স্বাভাবিক জীবন যাপনের ক্ষেত্রে সঠিক হারে ঘুম অত্যন্ত জরুরী। বিশেষ করে রাতে ঘুম ঠিক মতো না হলে, কর্মক্ষেত্রে তার বেশ নেতিবাচক প্রভাব পড়ে। তাই রাতে নিয়ম মেনে ঘুমানো কর্মজীবি মানুষের জন্য আবশ্যক। তবে অনেকেই আছেন, যাদের রাতে ঠিক ঘুম আসে না। ঘুমের অপেক্ষায় বিছানায় এপাশ-ওপাশ করতে করতেই রাত কেটে যায়। তারপর সারাদিন ঘুম-ঘুম ভাব আর ক্লান্তিময় জড়তা নিয়ে কাজে নামতে হয়। এই অনিদ্রা সমস্যা মূলত আসে মানসিক চাপের কারণে। তবে গবেষকেরা এই সমস্যার সমাধান খুঁজে বের করছেন। তাদের দাবি, এমন কিছু গাছ রয়েছে যা ঘুমানোর ঘরে রাখলে সহজেই যে কোন ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।

সেসব গাছগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) অ্যালোভেরা গাছের ব্যবহার প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। শারীরিক বিভিন্ন চিকিৎসা কিংবা ওষুধ তৈরিতে এ গাছ ব্যবহার করা হয়। শোবার ঘরে এ গাছ রাখলে তা থেকে বেশি পরিমাণ অক্সিজেন নির্গত হয়। ফলে মানসিক চাপ কমিয়ে দ্রুত ঘুম আনতে সহায়তা করে।

২) স্নেক প্লান্ট একটি পাতা বাহার গাছ। শোবার ঘরে, বিছানার কাছে রাখলে এই গাছ মাথা ব্যাথা, চোখের ব্যথার মতো একাধিক শারীরিক অস্বস্তি কমিয়ে আরামে ঘুমিয়ে আনতে সহায়ক ভূমিকা পালন করে।

৩) ঘুমানোর ঘরে সুগন্ধী জুঁই ফুলের গাছ রাখতে পারলে তা গভীর ঘুমের পক্ষে খুবই কাজে দেয়। শুধু ভাল ঘুমই নয়, মনকে প্রফুল্ল রাখতেও এই গাছের জুড়ি মেলা ভার।

৪) ল্যাভেন্ডারের গন্ধ মানসিক অস্থিরতা, মানসিক চাপ কমিয়ে সহজে ঘুমোতে সাহায্য করে। তাই ঘুমানোর ঘরে ল্যাভেন্ডার গাছ বেশ সহায়ক।