সোমবার,২৩ সেপ্টেম্বর ২০১৯
হোম / বিবিধ / টাক মাথায় চুল গজাবে ফ্রেঞ্চ ফ্রাই
০৩/০১/২০১৯

টাক মাথায় চুল গজাবে ফ্রেঞ্চ ফ্রাই

- অনন্যা ডেস্ক:

সৌন্দর্য বর্ধনের ক্ষেত্রে চুল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, সুন্দর ও স্বাস্থ্যবান চুল, মানুষের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। তাই চুলের যত্ন নেওয়া শরীরের অন্যান্য অংশের মতোই জরুরী। অন্যথায়, চুল ঝরে গিয়ে টাক পড়ে যাবার সম্ভাবনা বেড়ে যায়। আর অকালে মাথার চুল পড়ে যাওয়ার সমস্যা নারী-পুরুষ সকলের জন্যই বেশ যন্ত্রণায়দায়ক এবং বিব্রতকর ব্যাপার। তাই টাক পড়া ঠেকাতে মানুষ কতোই না পরিশ্রম ক্রে থাকেন। বিভিন্ন রকমের তেল মাখা, ওষুধ খাওয়া, এমনকি ভেষজ উপায়ে চুল গজানোর চেষ্টাও করেন অনেকে। তবে এতো পরিশ্রমের আর দরকার নেই। ফ্রেঞ্চ ফ্রাই (আলু ভাজা) খেলেই টাক মাথায় নতুন চুল গজাবে। বিষ্ময়কর শোনালেও, ঠিক এমনটাই দাবি করছেন জাপানের বিজ্ঞানীরা।
ইন্ডিয়া টুডের বরাত দিয়ে জানা যায়, সম্প্রতি জাপানের ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীদের গবেষণায় জানা যায়, ফ্রেঞ্চ ফ্রাই খেলে টাক মাথাতেও নতুন চুল গজায়। তবে অবশ্যই সেটা সাধারণ আলুভাজা নয়। শুধুমাত্র ‘ম্যাকডোনাল্ডস’-এর (McDonald's) ফ্রেঞ্চ ফ্রাই খেলেই চুল গজাবে বলে দাবী করেছেন গবেষকেরা।

জাপানের বিজ্ঞানীরা জানান, ম্যাকডোনাল্ডস-এর ফ্রেঞ্চ ফ্রাইতে রয়েছে সিলিকন থেকে তৈরি এমন এক ধরণের রাসায়নিক, যা নতুন চুল গজাতে সাহায্য করে। আর সেই রাসায়নিকটির নাম ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’।
তারা আরও জানান, ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ ইঁদুরের উপর প্রয়োগ করে সুফল মিলেছে। তাঁদের বিশ্বাস, মানুষের মাথায় নতুন চুল গজানোর ক্ষেত্রেও এই রাসায়নিকটি সহায়ক ভূমিকা পালন করবে। ‘বায়োমেটিরিয়ালস’ পত্রিকার বরাত দিয়ে জানা যায়, ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা মানুষের শরীরে ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ এর প্রভাব সম্পর্কে এখনও গবেষণা অব্যহত রেখেছেন। এমনকি এই রাসায়নিকের কোনও ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কিনা সেই বিষয়েও গবেষণা চালাচ্ছেন তারা।