শুক্রবার,১৯ Jul ২০১৯
হোম / সাহিত্য-সংস্কৃতি / অনন্যা সাহিত্য পুরস্কারজয়ী লেখকদের নতুন বই
০২/২১/২০১৯

অনন্যা সাহিত্য পুরস্কারজয়ী লেখকদের নতুন বই

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯

- ইমাম মেহেদী

পাক্ষিক পত্রিকা হিসেবে অনন্যার যাত্রা শুরু ১৯৮৮ সাল থেকে। ১৯৯৩ সাল (বাংলা ১৪০১ সন) থেকে অনন্যা সাহিত্যপুরস্কার প্রবর্তন করে। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর একজন নারী-সাহিত্যিক অথবা সাহিত্য-গবেষককে এ পুরস্কার প্রদান করা হয়। এ-পর্যন্ত যাঁরা এই পুরস্কার পেয়েছেন, তাঁরা হলেন : সেলিনা হোসেন, রিজিয়া রহমান, ড. নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, ড. সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, ড. নিয়াজ জামান এবং জাহানারা নওশিন। এবারের অমর একুশে গ্রন্থমেলায় এঁদের অনেকের নতুন বই এসেছে। কয়েকজন অনন্যা পুরস্কারজয়ী লেখকের নতুন বই ও সংস্করণ নিয়ে বইমেলা ঘুরে জানাচ্ছেন ইমাম মেহেদী।






সেলিনা হোসেন

বাংলা ১৪০১ সাল থেকে ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ প্রবর্তন করা হয়। আর প্রথমবারের মতো এ পুরস্কারটি প্রদান করা হয় বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের এবারের গ্রন্থমেলায় তিনটি নতুন ও একটি সংস্করণসহ মোট চারটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে ভিন্নধর্মী উপন্যাস ‘বিষণœ শহরের দহন’। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। এছাড়াও একই প্রকাশনী থেকে ‘ঘরগেরস্থির রাজনীতি’ দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে। কথা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে উপন্যাস ‘সময়ের ফুলে বিষপিঁপড়া’। প্রচ্ছদ করেছেন শিল্পী সব্যসাচী হাজরা। বইটির মূল্য ২৫০ টাকা। মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘রক্তফুলের বরণডালা’। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য ১৬০ টাকা

রিজিয়া রহমান

কথাশিল্পী রিজিয়া রহমান অনন্যা সাহিত্য পুরস্কার পান ১৪০২ সালে। ২০১৯ সালে তিনি একুশে পদকে ভূষিত হলেন। এর আগে তিনি পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। অগ্নিস্বাক্ষরা, ঘরভাঙা ঘর, রক্তের অক্ষর, বং থেকে বাংলা, অলিখিত উপাখ্যান, সূর্য-সবুজ-রক্ত, অরণ্যের কাছে, উত্তরপুরুষ, শিলায় শিলায় আগুন, হে মানবমানবী, নদী নিরবধি, পবিত্র নারীরা, সীতা পাহাড়ে আগুন প্রভৃতি পাঠকপ্রিয় উপন্যাসের এই লেখকের উপন্যাস সমগ্র কয়েক খ-ে আনছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। এবার দুটিখ- মেলায় এসেছে।

সন্জীদা খাতুন

বিশিষ্ট রবীন্দ্রগবেষক লেখক ড. সন্জীদা খাতুনকে ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪০৭’ প্রদান করা হয়। একাধারে তিনি রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সংগীতজ্ঞ এবং শিক্ষক। তিনি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমানে সভাপতি। এবারের বইমেলায় প্রকাশিত হলো বহুমাত্রিক নজরুলের গান, কবিতা, গদ্যের বিশ্লেষণায় সন্জীদা খাতুনের বই ‘নজরুল-মানস’। প্রকাশ করেছে নবযুগ প্রকাশনী।

পূরবী বসু

কথাশিল্পী-প্রাবন্ধিক পূরবী বসু ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১২’ অর্জন করেন। পুথিনিলয় থেকে প্রকাশিত হয়েছে তাঁর অন্যরকম গ্রন্থ ‘আলোকিত সহোদরা’। অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে ‘রোকেয়া ও রবীন্দ্রনাথ : কাছে থেকেও দূরে’। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। বর্ণ প্রকাশ লিমিটেড থেকে প্রকাশিত ‘আখ্যান কবিতা’ শীর্ষক গ্রন্থটি। পাঞ্জেরী পাবলিকেশনস থেকে এসেছে গল্পের বই ‘যে পালাতে চায়, যে হারায়’।

আনোয়ারা সৈয়দ হক

অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১৩ লাভ করেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এবছর তিনি একুশে পদকে ভূষিত হলেন। তিনি একাধারে গল্প, কবিতা, নাটক, উপন্যাস, ভ্রমণকাহিনি, প্রবন্ধ, শিশুতোষ রচনা এবং কলাম লিখে থাকেন। সাহিত্য জীবনের শুরু তাঁর কবিতা দিয়ে হলেও পরবর্তীসময়ে তিনি ছোটগল্প এবং উপন্যাসে মনোযোগ দেন। এবারের মেলাতেও তাঁর একাধিক নতুন বই প্রকাশিত হয়েছে।

ঝর্ণা দাশ পুরকায়স্থ

বাংলাসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১৫’ প্রদান করা হয় ঝর্ণা দাশ পুরকায়স্থকে। ঝর্ণা দাশ পুরকায়স্থর প্রকাশিত গ্রন্থের সংখ্যা সত্তরেরও অধিক। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর সাতটি শিশুতোষ গ্রন্থ। ‘শিশু কিশোর রূপকথা, লাল গালিচার জাদু, হ্যালো মিস্টার গাভলু, শিশু-কিশোর গল্পসমগ্র’-সহ চারটি গল্পের বই প্রকাশিত হয়েছে গ্রন্থকুটির পাবলিকেশন থেকে। এছাড়াও গ্রন্থরাজ্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ‘লালুর মুক্তিযুদ্ধ’। অর্জন প্রকাশনী থেকে বের হয়েছে ‘একাত্তরের স্বপ্নফুল’। ‘চাঁদের আলোয় রূপকথা’ প্রকাশিত হয়েছে প্রত্যয় প্রকাশনী থেকে। ক্রিয়েটিভ পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে ‘আকাশ পরীর গল্প’।

সালেহা চৌধুরী

লন্ডনপ্রবাসী কথাশিল্পী-অনুবাদক সালেহা চৌধুরী ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১৬’-তে ভূষিত হন। প্রতি বইমেলাতে তাঁর শিশুসাহিত্য, অনুবাদ অথবা কথাসাহিত্যের বই আসে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। সিঁড়ি প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তাঁর ‘তিনটি কিশোর গল্প’। উত্তরণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে অনূদিত গ্রন্থ জেন আয়ার। তাঁর অনুবাদে সংবেদ থেকে প্রকাশিত হয়েছে ক্ল্যাসিক উপন্যাস মবি ডিকের শিশু-উপযোগী ভার্সন। এছাড়াও বাংলা একাডেমি থেকে প্রকাশিতব্য আছে ফ্রান্সিস বারনেট হবসনের ‘দ্য সিকরেট গারডেন’ শীর্ষক শিশুতোশ উপন্যাসটি।

মালেকা বেগম

প্রবন্ধ এবং গবেষণার মাধ্যমে দেশের সাহিত্যে বিশেষ অবদান রাখায় মালেকা বেগমকে ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১৮’ প্রদান করা হয়। মুক্তিযুদ্ধবিষয়ক লেখক ও গবেষক মালেকা বেগমের এবারের গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে ‘প্রথমা’ প্রকাশন থেকে প্রকাশিত চারটি বই। ‘পুষ্পকুন্তলা : বিপ্লীব সূর্যসেনের জীবনসঙ্গিনী’, ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’, ‘প্রীতিলতা ওয়াদ্দেদার’। ইলামিত্র (নাচোলের তেভাগা আন্দোলনের নেত্রী)’ বইটির চতুর্থ মুদ্রণ পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়।

কাজী রোজী

‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১৯’ প্রদান করা হয় কবি কাজী রোজীকে। এবছর তিনি বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। সময়ের বলিষ্ঠ এক কণ্ঠস্বর হিসেবে পরিচিত এই কবির এবারের গ্রন্থমেলায় মাওলা ব্রাদার্স প্রকাশিত হয়েছে প্রথম গল্পগ্রন্থ ‘মধ্যিখানে সিঁথিকাটা পুরুষ গো’। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। মূল্য রাখা হয়েছে ১৬০ টাকা। এছাড়াও তাঁর পূর্বে প্রকাশিত কাব্যগ্রন্থগুলো মেলায় পাওয়া যাচ্ছে।

বেগম আকতার কামাল

দেশের গবেষণা ও প্রবন্ধ সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৩’-তে ভূষিত হন গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক বেগম আকতার কামাল। কবির চেতনা চেতনার কথকতা, ধ্রুবপদ ২০১৩, রবীন্দ্রনাথ যেথায় যত আলো, অবসর ২০১৩; শামসুর রাহমানের কবিতা : অভিজ্ঞান ও সংবেদ, কথাপ্রকাশ ২০১৪; জীবনানন্দ : কথার গর্বে কবিতা, কথাপ্রকাশ ২০১৫- এগুলো তাঁর পূর্বে প্রকাশিত গ্রন্থ যা মেলায় পাওয়া যাচ্ছে। এছাড়াও গত দুই দু বছরের বইমেলায় কথাপ্রকাশ থেকে তার নতুন একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

আকিমুন রহমান

২০১৮ সালের অনন্যা সাহিত্যপুরস্কার পেয়েছেন কথাশিল্পী ও প্রাবন্ধিক আকিমুন রহমান। এবারের গ্রন্থমেলায় গ্রন্থকুটির পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে তাঁর উপন্যাস ‘অচিন আলো কুমার ও নগণ্য মানবী’। নান্দনিক কাহিনিনির্ভর সুন্দর এই উপন্যাসটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইটির মূল্য রাখা হয়েছে ২৭৫ টাকা। এছাড়াও খড়িমাটি প্রকাশনী থেকে শিশু-কিশোরদের জন্য প্রকাশিত হয়েছে আরো দুটি গল্পের বই ‘ফুটকি’ ও ‘নাটাকাঁটা’। বই দুটির প্রচ্ছদ করেছেন সুব্রত দাশ। মূল্য রাখা হয়েছে যথাক্রমে ১৩০ ও ১৫০ টাকা।