সোমবার,২২ এপ্রিল ২০১৯
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / নতুন ভাষা শেখার অ্যাপ
০২/১৯/২০১৯

নতুন ভাষা শেখার অ্যাপ

-

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুধুমাত্র বাংলা ভাষাই নয়, বরং বিশ্বব্যাপী সব ভাষার আনুষ্ঠানিক স্বীকৃতি ও মর্যাদার দিনও বটে। তাই ফেব্রুয়ারির এই মাসে ভাষা নিয়ে আলাদাভাবে একটুখানি ভাবনা আসতেই পারে। বিশেষ করে যারা মাতৃভাষা বাংলার পাশাপাশি অন্য কোনো ভাষা শিখতে চান তাদের জন্য নিজেকে অনুপ্রাণিত করার মোক্ষম সুযোগ ও সময় এখনই। আর ভিনদেশি ভাষা শেখার জটিল পদ্ধতি সহজ-সরল করতে বর্তমান প্রযুক্তি বাজারে রয়েছে বেশ কয়েকটি অ্যাপ।

অ্যাপ স্টোরগুলোতে বিভিন্ন ভাষা শেখার জন্য যতগুলো অ্যাপ রয়েছে তাদের মধ্যে নিঃসন্দেহে সেরা একটি হচ্ছে উড়ঁষরহমড়। বিভিন্ন ছবি, অডিও ক্লিপসের মাধ্যমে অনেকটা খেলার চলেই ভাষার গাঁথুনিটা পোক্ত করার বেলায় এই অ্যাপের জুড়ি মেলা ভার। অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ইংলিশ, ইতালিয়ান, স্প্যানিশ, পর্তুগিজ, জার্মান, ফ্রেঞ্চসহ আরও অনেক ভাষা শেখা যাবে। শুধুমাত্র শেখা নয় নির্দিষ্ট টপিকের উপর নিয়মিত পরীক্ষা দেয়ার মাধ্যমে নিজের অবস্থা যাছাই করে নেয়ারও সুযোগ আছে এখানে। তাই আনন্দময় ভাষা শিক্ষার জন্য প্লে স্টোর বা আইটিউন্স থেকে অ্যাপটি ইনস্টল করে নিতে পারেন।

এমন অনেকেই রয়েছেন যারা নতুন ভাষা শিখতে চান তবে সময়ের অভাবে শেখার সুযোগ হচ্ছেনা। আপনার অবস্থাও যদি এমন হয় তবে ইধননবষ নামের অ্যাপটি আপনার জন্য কার্যকর হতে পারে। নিজের পছন্দের ভাষা অনুযায়ী প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিটের লেসনের মাধমে নিজের দক্ষতা ধীরে ধীরে বাড়াতে পারবেন। এর সাথে প্রাসঙ্গিক শব্দ শেখার মাধ্যমে আপনার ওভারঅল নলেজও বাড়বে। গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে পেইড এই অ্যাপটি সহজেই নামানো যাবে।

বিনামূল্যে ভাষা শেখার জন্য অসাধারণ একটি অ্যাপ হচ্ছে গবসৎরংব। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ১৫০টির বেশি ভাষা নিয়ে পড়াশোনা করা যাবে। এই অ্যাপের আরো একটি আকর্ষণীয় বিষয় হচ্ছে এই অ্যাপে নতুন শব্দ এবং বাক্যাংশ শেখার মধ্য দিয়ে, ভাষা শেখানোর পদ্ধতি অনুসরণ করা হয়, যা নতুন ভাষা শেখার জন্য এটি খুবই কার্যকরী। এই পেইড অ্যাপটিও গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে আপনার ব্যবহৃত ডিভাইস অনুযায়ী ইনস্টল করে নিতে পারবেন।

ভিনদেশি ভাষাও যে কতটা জরুরি তা বোঝা যায় সে দেশটিতে ভ্রমণ করতে গেলে। ঐ ভাষার মৌলিক কিছু জিনিসও জানা না থাকার কারণে লোকাল মানুষদের সাথে কথোপকথনে ব্যাপক সমস্যা হিতে দেখা যায়। এ ধরনের সমস্যা মোকাবেলায় কার্যকরী একটি অ্যাপ হচ্ছে ইঁংঁঁ। এই অ্যাপে বিগিনার, ইন্টারমেডিয়েট ইত্যাদি লেভেলের পাশাপাশি আরেকটি যে লেভেল আছে তা হচ্ছেÑ ট্র্যাভেল। তাই ভাষাও যেমন শিখতে পারবেন তেমনি দেশটিতে ভ্রমণকালে দরকারি যা না জানলেই নয়, তা সহজেই শিখে নিতে পারবেন।


-নাসিফ রাফসান