শুক্রবার,১৯ Jul ২০১৯
হোম / বিনোদন / চিত্রকলায় আবেগের ক্ষুদ্র বহিঃপ্রকাশ
০২/১৯/২০১৯

চিত্রকলায় আবেগের ক্ষুদ্র বহিঃপ্রকাশ

- অনন্যা ডেস্ক:

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে চলছে ‘আবেগের ক্ষুদ্র বহিঃপ্রকাশ’ শীর্ষক চিত্রশিল্পী মো. আবদুল গাফ্ফার বাবুর ৩য় একক চিত্র-প্রদর্শনী।

প্রদর্শনীর ৮ ফেব্রুয়ারি, চলবে ২২শে ফেব্রুয়ারি পর্যন্ত। আবেগকে সংজ্ঞায়িত করা যায় মানবমনস্তত্ত্বের বৌদ্ধিক কাজরূপে অথবা আনন্দ বা অপরিতৃপ্তির বিভিন্ন মাত্রাসম্পন্ন প্রকাশভঙ্গিরূপে।

আবেগ জটিল এবং তাই দুরূহ। আবেগানুভূতির দৃশ্যময় একটি প্রকাশমাধ্যম হলো চিত্রশিল্প, যা সর্বতোভাবে ব্যবহৃত ও সমাদৃত।

শিল্পী তার ক্যানভাসে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন সেই আবেগময় পরিবর্তনগুলো, মানুষ বিভিন্ন আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি ও কষ্টকর যাত্রায় যা প্রতিনিয়ত অনুভব করে। শিল্পী আবদুল গাফ্ফার বাবু তাদের সেই বিভিন্ন আবেগের মাত্রাগুলোকে তাত্ত্বিক ধারণার সাথে মিশ্রিত করে ফ্রেমবন্দি করার চেষ্টা করেছেন।

মো. আব্দুল গাফফার বাবু এম.এফ.এ সম্পূর্ণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে ২০০৮ সালে। ছাপচিত্র ছিল তাঁর পড়ার বিষয়। ২০০০-২০১৬ সাল অবধি তিনি দেশে বিদেশে অনেকগুলো দলবদ্ধ চিত্রপ্রদর্শনী, কর্মশালা ও রেসিডেন্সিতে অংশ নিয়েছেন। তিনি জলরঙ, তেলরঙ, পেন্সিল, অ্যাক্রিলিক, চারকোল, উডকাট, লিথোগ্রাফ, মিশ্র মাধ্যমসহ নানা মাধ্যমে কাজ করেন।

প্রদর্শনীটি চলবে ২২শে ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।