শনিবার,২৫ মে ২০১৯
হোম / সম্পাদকীয় / বাংলায় কথা বলি, বাংলার কথা বলি
০২/২০/২০১৯

বাংলায় কথা বলি, বাংলার কথা বলি

-

প্রত্যেক মানুষের কাছে তার মাতৃভাষা সবচাইতে সুমধুর। পৃথিবীতে মোট ভাষার সংখ্যা প্রায় সাত হাজারের মতো। কিন্তু এর মধ্যে প্রায় তিন হাজারের মতো ভাষা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাবে মাত্র একশ’ বছরের মধ্যে। এমনটি জানিয়েছেন ভাষাতত্ত্ববিদরা। আমাদের বাংলা ভাষাও রুদ্ধ করে দিতে চাইছিল পাকিস্তানি শাসকগোষ্ঠী। এমনকী তারা চাইছিল বাংলা বর্ণমালার পরিবর্তে রোমান বা আরবি হরফে বাংলা লেখা প্রবর্তন করতে। কিন্তু বাংলাকে আমাদের দামাল ছেলেমেয়েরা রক্ষা করে জীবন দিয়ে।
বাংলা এখন পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষা। পৃথিবীর প্রায় ত্রিশ কোটি মানুষ বাংলাভাষায় কথা বলেন। এর মধ্যে বাংলাদেশে ১৬ কোটি, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যে ১২ কোটি এবং বিশ্বের নানা প্রান্তে আরো প্রায় ২ কোটি মানুষ বাংলায় কথা বলেন। সবচাইতে আনন্দের কথা হলো, ২০১০ সালে ইউনেস্কোর একদল ভাষাবিজ্ঞানীর দীর্ঘ গবেষণার পর পৃথিবীর সব থেকে শ্রুতিমধুর ভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাভাষা। সেই তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে স্প্যানিশ এবং ডাচ ভাষা। অথচ এই ভাষাকেই কিনা গলা টিপে ধরেছিল পাকিস্তানি দুঃশাসকেরা। সত্যিকার অর্থে ১৯৫২ সালে বাংলাভাষাকে রক্ষার আন্দোলনই শেষপর্যন্ত বাঙালি জাতীয়তাবাদের জন্ম দেয়, ১৯৭১ সালে জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ।
ভাষাবিদরা কেন পৃথিবীর মধুরতম ভাষা হিসেবে বাংলাকে নির্বাচিত করেছেন? এর উত্তরটাও আমাদের জেনে রাখা উচিত। ভাষাবিদদের মতে, বাংলাভাষায় খুব শক্ত এবং টেনে টেনে উচ্চারণ করা শব্দের পরিমাণ নেই বললেই চলে। এই ভাষায় স্বরবর্ণ এবং ব্যঞ্জণবর্ণে সার্থক মিলনে শব্দের উচ্চারণ আরও মধুর হয়ে ওঠে। কাছাকাছি উচ্চারণের পার্থক্যের জন্যও বাংলা শব্দে রয়েছে আলাদা আলাদা বর্ণমালা। বাংলা শব্দের শেষে স্বরবর্ণের দৃশ্যমান উপস্থিতি না থাকলেও এর একটি অদৃশ্য প্রভাব সবসময়ই আছে। যার কারণে প্রতিটি শব্দের মধ্যেই একরকমের ছন্দ বা অনুরণন তৈরি হয়। ইতালিয়ান, তেলেগু কিংবা স্প্যানিশ ভাষায় এই ধ্বনির প্রভাব থাকলেও বাংলা স্বরবর্ণের ধ্বনিগুলো বাংলা-শব্দের শেষে সব থেকে বেশি শ্রুতিমধুর হয়ে ওঠে। এছাড়াও আমাদের অনুভূতির সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে প্রকাশ করার জন্য বাংলা ভাষায় রয়েছে অসংখ্য শব্দ। অন্য কোনো ভাষার শব্দভা-ারে আবেগের এত সূক্ষ্ম প্রকাশ ঘটানোর এত বহুল উপাদান নেই। আর বাংলার রয়েছে সমৃদ্ধ শব্দভা-ার। সংস্কৃত, ফার্সি, আরবি, হিন্দি, ভোজপুরি, মৈথিলি, ইংরেজি, ফরাসি, পর্তুগিজসহ বিভিন্ন ভাষার শব্দ বাঙালি আদলে বাংলা ভাষায় ঢুকে পড়ায় এই ভাষার শব্দভান্ডার অনেক সমৃদ্ধ। এ কারণে একজন বক্তা যা-ই বলতে চান না কেন, সেটা ঠিক ঠিক বাংলায় প্রকাশ করা যায় সাবলীলভাবে।
কোনো ভাষাকে রক্ষার জন্য বাংলা এখন একটি আদর্শ দৃষ্টান্ত, একুশে ফেব্রুয়ারি হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমাদের এ গৌরব যাঁরা দান করেছেন, যাঁরা অন্তরে লালন করেছেন, নেপথ্যে ভূমিকা রেখেছেন, ভাষার মাসে তাঁদের জন্য রইল অশেষ ভালোবাসা।
বাংলা তো কেবল ভাষা নয়, বাংলা একটা দেশ, একটা সুমধুর স্বপ্নের নাম।
সকলের মঙ্গল হোক।


-তাসমিমা হোসেন