সোমবার,২৩ সেপ্টেম্বর ২০১৯
হোম / স্বাস্থ্য-ফিটনেস / ঘরোয়া পদ্ধতি রোগ নির্ণয়
০২/১৮/২০১৯

ঘরোয়া পদ্ধতি রোগ নির্ণয়

- অনন্যা ডেস্ক:

বর্তমান যুগে জীবিকার তাড়নায় আমাদের সকলকেই কম বেশি ব্যস্ত থাকতে হয়। তাই শরীরে কোন রোগ বাসা বেঁধেছে কি না, তা পরীক্ষা করার জন্য হাসপাতালে যাবার সময় মেলা ভার। তবে কিছু মারাত্মক রোগ যেমন পেটের সমস্যা কিংবা ফুসফুসর সমস্যা ঘরে বসেই নির্ণয় করা সম্ভব। সম্প্রতি ভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।
ঘরোয়া এই পরীক্ষার জন্য প্রয়োজন শুধু একটা চামচ আর একটা স্বচ্ছ প্লাস্টিকের প্যাকেট। প্রথমে চামচটি জিভের মধ্যে চেপে ধরুন। এমনভাবে ধরুন যাতে আপনার লালা চামচটিতে লাগে। এবারে ওই চামচ প্যাকেটে ভরে রাখুন। প্যাকেটটি টেবিল ল্যাম্পের আলোর নীচে অথবা সূর্যের আলোর নীচে ১ মিনিটের জন্য রেখে দিন।
১ মিনিট পরে যদি দেখেন চামচে কোনও দাগ বা গন্ধ নেই, তবে বুঝবেন যে আপনি শারীরিকভাবে সুস্থ। আর যদি চামচ থেকে দুর্গন্ধ বের হয়, তবে বুঝবেন লিভার বা ফুসফুসের সমস্যা আছে আপনার। মিষ্টি গন্ধ বের হলে বুঝবেন ডায়াবেটিস হয়েছে। আর ঝাঁঝালো গন্ধ বের হলে বুঝবেন কিডনির সমস্যা রয়েছে।
চামচে হালকা হলুদ এবং সাদা রং দেখা গেলে বুঝতে হবে, থাইরয়েডের সমস্যা হয়েছে। হালকা বেগুনি রংয়ের দাগ থাকলে বুঝতে হবে, বুকে সর্দি জমে আছে কিংবা হাই-কোলেস্টেরলের মাত্রা রয়েছে। আর কমলা রং হলে বুঝতে হবে কিডনির সমস্যা হয়েছে।
তাই দেরি না করে আজই ঘরোয়া পদ্ধতিতে পরীক্ষা করে ফেলুন। কোন রোগের আভাস পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।