বৃহস্পতিবার,২২ অগাস্ট ২০১৯
হোম / বিজ্ঞান-প্রযুক্তি / হোয়াটসঅ্যাপের মতো ম্যাসেঞ্জারেও মোছা যাবে পাঠানো বার্তা
০২/১৬/২০১৯

হোয়াটসঅ্যাপের মতো ম্যাসেঞ্জারেও মোছা যাবে পাঠানো বার্তা

- অনন্যা ডেস্ক:

সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে আমরা অনেক সময়ই দেখি ভুল মানুষকে বার্তা পাঠিয়ে দেবার ঘটনা। বিব্রতকর এমন ঘটনা থেকে মুক্তি দিতে হোয়াটসঅ্যাপ অনেক আগেই সমাধান দিয়েছে। অ্যাপটি তাদের ফিচারে যুক্ত করেছে মেসেজ ডিলিট করার অপশন। আর এবার সেই সমাধানের তালিকাতে নতুন করে নাম লেখাতে চলেছে ফেসবুক।ফেসবুক তাদের মেসেঞ্জারে সংযুক্ত করতে যাচ্ছে পাঠানো বার্তা মোছার ফিচার।

সম্প্রতি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ এবং তাদের সংস্থা থেকে জানানো হয়েছে, ফেসবুক মেসেঞ্জার অ্যাপে আসতে চলেছে নতুন এক ফিচার। যার নাম 'আনসেন্ড'। এর মাধ্যমে 'চ্যাট থ্রেড' থেকে পাঠানো যে কোনও মেসেজ মুছে ফেলতে পারবে বার্তা প্রেরক। কিন্তু শুধুমাত্র মেসেজ পাঠানোর ১০ মিনিটের মধ্যে এই সুযোগ ব্যবহার করতে পারবেন যিনি বার্তা পাঠাচ্ছেন। তবে পার্সোনাল এবং গ্রুপ চ্যাট উভয় ক্ষেত্রেই এই ফিচারের সুবিধা পাবেন গ্রাহকরা।


ফিচার ব্যবহার করার নিয়মাবলী:

নতুন এই 'আনসেন্ড' ফিচারে হোয়াটঅ্যাপের মতোই দু'টি অপশন পাবেন ব্যবহারকারীরা।
'রিমুভ ফর ইউ' এবং 'রিমুভ ফর এভরিওয়ান'। ডিলিট করতে চাওয়া মেসেজের ওপর কয়েক সেকেন্ড স্পর্শ করে থাকলে যে দুটি অপশন মিলবে তার প্রথম অপশন বেছে নিলে প্রেরকের 'চ্যাট থ্রেড' থেকে মেসেজ মুছে যাবে। সে ক্ষেত্রে শুধু প্রেরকই মেসেজ দেখতে পাবেন না, বাকিরা সেই মেসেজ পড়তে পারবেন।
আর 'রিমুভ ফর এভরিওয়ান' এর ক্ষেত্রে যাকে কিংবা গ্রুপে যাদের মেসেজ পাঠানো হয়েছিল, তারা আর কেউই মেসেজটি দেখতে পারবেন না। এর পরিবর্তে চ্যাট থ্রেডে লেখা থাকবে 'মেসেজ ডিলিটেড'। মেসেঞ্জার অ্যাপের নতুন ভার্সানে এই ফিচার সংযোজিত হবে। অ্যান্ড্রয়েড এবং আইএসও ইউজার, উভয়ই এই ফিচারের সুবিধা পাবেন।