সোমবার,২৩ সেপ্টেম্বর ২০১৯
হোম / স্বাস্থ্য-ফিটনেস / চোখ ভাল রাখার সেরা ৪টি উপায়
০২/১৬/২০১৯

চোখ ভাল রাখার সেরা ৪টি উপায়

- অনন্যা ডেস্ক:

মানবদেহের পাঁচটি ইন্দ্রিয়র, একটি হচ্ছে চোখ। তবে শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় চোখের যত্ন আমরা খুব কমই নিয়ে থাকি। যার ফলে প্রায়ই আমরা চোখের ছোট-খাট সমস্যাইয় ভুগে থাকি।
অনেক সময় দেখা যায়, টিভি স্ক্রিণ, কম্পিউটার কিংবা মোবাইল ফোন ব্যবহার করলে চোখের কোণে হালকা চিনচিনে ব্যথা শুরু হয়। এমনকি চোখ চুলকানো থেকে শুরু করে চোখ ব্যথা হওয়া পর্যন্ত একাধিক ছোটোখাটো সমস্যায় আমরা কম-বেশি অনেকেই ভুগে থাকি। তবে চোখের এমন সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া সম্ভব। প্রতিদিন ৪টি সহজ ব্যায়াম নিশ্চিত করতে চোখের সুস্থতা।
জেনে নেওয়া যাক চোখের সুস্থতা বৃদ্ধিতে কার্যকর ৪টি সহজ ব্যায়াম।

ঘন ঘন চোখের পলক ফেলা:

সাধারণত প্রতি ৩/৪ সেকেন্ড পর পর চোখের পলক ফেলা, চোখের ছোটোখাটো সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে যখন আমরা একটানা কম্পিউটার কিংবা টিভির দিকে তাকিয়ে থাকি, তখন ঘন ঘন চোখের পাতা ফেলা অত্যন্ত জরুরি। তাছাড়াও টানা এক মিনিট ঘন ঘন চোখের পলক ফেলা ব্যায়ামের মতো কাজ করে। এতে চোখ পর্যাপ্ত বিশ্রাম পায় আর দৃষ্টিশক্তিও ভাল থাকে।

হাতের তালুর ব্যবহার:

প্রায় ১০-১৫ মিনিট দুহাতের তালু একটির সঙ্গে অপরটি ভালভাবে ঘষে নিন। এর ফলে হাতের তালুতে যে হালকা উষ্ণতা সৃষ্টি হবে তা বন্ধ করা চোখের উপরে রাখুন। তবে খেয়াল রাখবেন, চোখের মণির অংশে যেন খুব চাপ না পড়ে। শুধু আলতো করে হাত রাখুন চোখের উপর। এ ভাবে দিনে ৩-৪ বার করতে হবে।

চোখ ঘোরানো:

চোখের সামনে একটি বড় গোলাকৃতি কল্পনা করে নিয়ে ওই আকৃতি অনুযায়ী চোখ ঘোরাতে থাকুন। একবার ঘড়ির কাঁটার অভিমুখে আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে। এমন ভাবে অন্তত চার বার করে দুই অভিমুখেই চোখ ঘোরান। এর পর অন্তত চার বা পাঁচ সেকেন্ড চোখ বন্ধ করে রাখুন। বড় বড় করে বুক ভরে শ্বাস নিন। দিনে দুইবার করে এই ব্যায়াম করুন। এটি চোখের পেশি ভাল রাখতে সহায়তা করে।

দূরের কোনও বস্তুর প্রতি দৃষ্টি নিবন্ধন করা:

অন্তত ছয় থেকে ১০ মিটার দূরের কোনও একটি নির্দিষ্ট বস্তুর দিকে এক দৃষ্টিতে কিছুক্ষণ তাকিয়ে থাকার চেষ্টা করুন। এটিও চোখের একটি ভাল ব্যায়াম। এতে দৃষ্টিশক্তির প্রখরতা বৃদ্ধি পায়। এ ছাড়াও নিজের হাত মুঠিবদ্ধ করে বুড়ো আঙুল সোজা করে তুলে ধরে সামনের দিকে ছড়িয়ে আঙুলের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকার ব্যায়ামটিও করতে পারেন। এতেও একই কাজ হবে।
এই চারটি ব্যায়াম নিয়মিত করলে আমাদের চোখের সুস্থতা এবং দৃষ্টিশক্তির প্রখরতা বৃদ্ধি পাবে।