সোমবার,২৭ মে ২০১৯
হোম / অন্দর-বাগান / নতুন বছরের ইন্টেরিয়র ট্রেন্ড
০১/১৬/২০১৯

নতুন বছরের ইন্টেরিয়র ট্রেন্ড

-

অন্দরসাজ নিয়ে চিন্তাটা সবসময়েই সবার মধ্যে কাজ করে। কেননা আপনার অন্দরের সৌন্দর্যই আপনার রুচির পরিচয় বহন করে। আজকাল ইন্টেরিয়র ডিজাইনের খুঁটিনাটিগুলোতেও ট্রেন্ডের ব্যাপারটা খেয়াল রাখা জরুরি হয়ে উঠেছে। নতুন বছরও চলে আসল, তাই বছরের পুরো সময়টায় ইন্টেরিয়র ট্রেন্ড কেমন চলবে তাঁর একটা ধারণা এখনই নিয়ে ফেলা উচিত নয়কি?

রাউন্ড অ্যান্ড কার্ভি ফার্নিচারস
সত্তরের দশকের রাউন্ডেড আর কার্ভি ফার্নিচারের ট্রেন্ড মনে আছে কি? না থাকলে এখনই রিসার্চ করে ফেলুন, কেননা রাউন্ডেড এজ আর কার্ভি লুক নিয়ে নতুন সিরিজের ফার্নিচার দুনিয়া মাতাবে ২০১৯ সালে। বসার ঘরের রাউন্ড এজের সোফা বা কিচেন কেবিনেটেও কার্ভি লুক এখন মডার্ন ট্রেন্ড বলেই দুনিয়াজুড়ে খ্যাতি আছে, যা এই বছরে সবার মন মাতাবে।

টেরাজো প্যাটার্ন
বর্তমানে ক্লাসিক লুক বলতে অনেকেই পুরনো দিনের স্টাইল ট্রেন্ডের উপরে নির্ভর করেন। ইন্টেরিয়র ট্রেন্ডে এখন ’৭০ এবং ’৮০’র দশকের স্টাইল আর বাহারি প্যাটার্নগুলো অনেকটা জায়গাজুড়ে প্রভাব বিস্তার করছে। প্যাটার্নের কথা যদি বলতে হয়, তো প্রথমেই আসবে টেরাজো বা এ-ধরনের টাইলসের নকশার কথা। আশির দশকে বিশ্বের নানা প্রান্তে ‘মেমফিস মিলানো’ নামের যে প্যাটার্ন ভিত্তিক ডিজাইন ক্রেজ শুরু হয়েছিল, ২০১৮ সালেও তা চলেছে। এর সর্বশেষ সংযোজন হলো টেরাজ্জো। শুধু কফি টেবিল বা টাইলসই না, কার্পেট আর ওয়ালপেপারেও এর ব্যবহার চোখে পড়ার মতো।

শেপ আর প্রিন্টে প্রাকৃতিক টাচ
হার্ড কার্ভ আর জিওমেট্রিক শেপের ফার্নিচারের চল গত কয়েক বছর থেকেই কমে আসছে। ২০১৯ সাল হবে স্মুথ ডিজাইন আর কার্ভের ফার্নিচারের। ন্যাচার ইন্সপায়ারড শেপ দেখা যাবে ফার্নিচারে। রাউন্ড, ওভাল আর বাঁকানো ধাঁচের আসবাবের কদর আরও বাড়বে। প্রিন্টেও দেখা যাবে প্রাকৃতিক সফট প্যাটার্ন।

হাই কন্ট্রাস্টের মাধুর্য
গত কয়েক বছর থেকেই হাই কন্ট্রাস্টে ইন্টেরিয়র সাজের প্রভাব দেখা যাচ্ছে। তবে হরেক রঙ নয়, উচ্চ কন্ট্রাস্টের একরঙা সাজ এবার ঘর মাতাবে। দেয়ালের রঙে হাই কন্ট্রাস্ট আর শেডের মিশেল জনপ্রিয় ট্রেন্ড হতে যাচ্ছে।

ক্লাসিক কিচেন
কিচেনের ডিজাইন নিয়ে সম্ভবত পরীক্ষা-নিরীক্ষা সবচেয়ে বেশি হয়েছে নানাসময়ে, তবে এবার ক্ল্যাসিক কিচেনের সেই অভিজাত ধারা আবার রাজত্ব করবে। কিচেনে ব্রিটিশ স্টাইলের ধারা বেশ ভালোভাবেই প্রভাব ফেলবে। ক্লোজড ক্যাবিনেট, মেশ ডোর প্যানেল আর অথেনটিক ডিজাইনের হার্ডওয়ার দৃষ্টি কাড়বে সবার।

প্যাটার্ন নিয়ে খেলা

লিনিয়ার, একরঙা হোক বা বাহারি নানারকমেরÑ চলবে প্যাটার্নের ট্রেন্ড। একের উপরে অন্য প্যাটার্নের ওভারল্যাপিং এখন বেশ জনপ্রিয়। এই বছরও চলবে এমনই ধারা। মাল্টিপল লেয়ার আর কালারফুল লুকÑ এই দুটি বিষয় প্রাধান্য রাখবে কুশন কভার, বেডশীট এমনকি পর্দাতেও।
প্রাণবন্ত লুকে ঘর সাজবে
বোল্ড কালার, রিপিটেড প্যাটার্ন আর রিচ টেক্সচারের কম্বিনেশনে প্রাণবন্ত লুকের চল জনপ্রিয় ছিল ২০১৮-তেও, চলবে এই বছরজুড়েও। ভারি অভিজাত রঙের ভারিক্কি লুক থেকে সবাই বেরিয়ে আসতে শুরু করেছে আরও আগেই। এখন সময়টা হলো হরেক চোখ ধাঁধানো রঙের পাশাপাশি চমৎকার কম্বিনেশনের, ঘরও সাজবে প্রাণবন্ত রূপেই।

- তানভীর জাহান