শনিবার,২৫ মে ২০১৯
হোম / বিবিধ / স্বাস্থ্য,সুস্থতা ও রাশি
০১/০২/২০১৯

স্বাস্থ্য,সুস্থতা ও রাশি

-

মেষ রাশি : আপাতদৃষ্টিতে মেষরাশির জাতক-জাতিকাকে খুবই সুন্দর ও সুগঠিত স্বাস্থ্যের অধিকারী বলেই মনে হয়। তবু আপনার স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা উচিত। মস্তিষ্ক ও চক্ষু রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। অনিদ্রা ও মানসিক দুশ্চিন্তাজনিত কারণে কখনো কখনো হাইপারটেনশন জাতীয় কিছু দেখা দিতে পারে। জীবনে দু’একবার অস্ত্রোপচারের সম্মুখীন হতে পারেন। দু’একবার মারাত্মক দুর্ঘটনার সম্মুখীনও হতে পারেন।


বৃষ রাশি : শরীর মোটামুটি সুগঠিত। সুস্বাস্থ্য ও সুন্দর দৈহিক গঠন বৃষরাশির জাতক-জাতিকার অন্যতম বৈশিষ্ট্য। তবে কখনো কখনো এঁদের মধ্যেও কৃষকায় শীর্ণ ও আপাতদৃষ্টিতে দুর্বল স্বাস্থ্যের লোকও দেখা যায়। গায়ের বর্ণ পুরুষের সচরাচর শ্যাম ও কালো। তবে লাবণ্যময়। এঁরা সহজে অসুস্থ হন না। একবার কোনো কারণে অসুস্থ হলে মানসিক অশান্তি খুবই বৃদ্ধি পায় এবং সহজে আরোগ্য হতে চায় না। অনেক সময়ে নেশাকর পানিয়ের প্রতি আসক্তি সৃষ্টি হয় এবং তজ্জনিত কারণে শরীরও অসুস্থ থাকে। বৃষের জাতক-জাতিকার সর্বাপেক্ষা দুর্বলতম অঙ্গ গলা। গলা সম্পর্কে এঁেদর খুবই সাবধান হওয়া প্রয়োজন। হৃদরোগে ভুগবার সম্ভাবনাও দেখা দেয়। বহুমূত্র প্রভৃতি ব্যাধিরও আক্রমণ ঘটতে পারে। পেটও রোগাক্রান্ত হতে পারে।


মিথুন রাশি : মিথুন রাশির জাতক কখনো কখনো শারীরিক গঠনের দিক থেকে বেঁটে ধরনের হয়ে থাকেন। তবে শরীর এঁদের মনের মতোই সক্রিয়। স্নায়ু, বক্ষ বিশেষত ফুসফুস এবং হৃদযন্ত্র এঁদের শরীরের দুর্বলতম অঙ্গ। এই রাশির অধিকারী জাতক-জাতিকা নিজের স্বাস্থ্য, সৌন্দর্য ও পোশাক-পরিচ্ছদ সম্পর্কে খুব একটা সচেতন নন। হজমের গোলমাল পেটের উপরের অংশে পীড়া, চর্মরোগ প্রভৃতি দেখা দিতে পারে।

কর্কট রাশি : পেট আপনার শরীরের দুর্বলতম অঙ্গ। সব রকমের পেটের অসুখে ভুগবার প্রবণতা আপনার আছে। গ্যাস্ট্রিক, মূত্রাশয়ের ব্যাধি, হজমের গোলমাল প্রভৃতিতে আপনি ভুগতে পারেন। রোগ যত সামান্যই হোক আপনার দুশ্চিন্তা রোগকে আরও বাড়িয়ে তুলতে সহায়ক হয়। সুতরাং যাবতীয় রোগ ব্যাধিতে দুশ্চিন্তা পরিহার করে চলা আপনার একান্ত কর্তব্য।

সিংহ রাশি : প্রচুর জীবনীশক্তি ও বলিষ্ঠ দেহের অধিকারী আপনি। আপনি কঠোর পরিশ্রমে অভ্যস্ত। আপনার শরীরের দুর্বলতম অঙ্গ হচ্ছে হৃদযন্ত্র ও মেরুদ-। হৃদযন্ত্রের দুর্বলতা মূর্ছা, বুক ধড়ফড়ানি, কান ও মাথায় যন্ত্রণা, কিডনিসংক্রান্ত কোনো ব্যাধি এবং পায়ে কোনো ব্যাধিতে আপনি আক্রান্ত হতে পারেন। বাত ও পাইলসে আক্রমণের সম্ভাবনাও রয়েছে।

কন্যা রাশি : সকল বিষয়ে পরিমিতাচার এবং সাবধানতার জন্য আপনার স্বাস্থ্য মোটামুটি ভালোই থাকবে। এমনিতেই আপনি নমনীয় ও মজবুত শারীরিক গঠন ও সুস্বাস্থ্যের অধিকারী। আপনার চেহারা সুন্দর, বলিষ্ঠ মুখাবয়ব ব্যক্তিত্বপূর্ণ। যৌবন আপনাকে বিপুল কর্মক্ষমতা দেবে, বার্ধক্য আপনাকে সহজে কাবু করতে পারবে না। রোগ-ব্যাধি সম্পর্কে আপনার মনে সব সময়ই একট অহেতুক আশঙ্কা বিরাজ করতে পারে। রোগাক্রান্ত শরীরের চেয়ে রোগাক্রান্ত মন আপনাকে বেশি যন্ত্রণা দেবে। রোগ না থাকলেও অনেক সময়ে মনের মধ্যে রোগ পুষে রাখার প্রবণতা আপনার মধ্যে দেখা দিতে পারে। সাধারণত কোষ্ঠকাঠিন্য, বৃহৎ অন্ত্রের কোনো গোলযোগ, পেটফাঁপা, বদহজম প্রভৃতি রোগে আপনি ভুগতে পারেন। আপনার ফুসফুসে কোনোপ্রকার দুর্বলতা দেখা দিতে পারে।

তুলা রাশি : স্নায়বিক দুর্বলতা এবং প্রচুর মাথা ব্যথায় ভোগার সম্ভাবনা রয়েছে। চক্ষু ও দন্ত ভালো থাকার সম্ভাবনা কম। তাই চক্ষু ও দন্ত মাথাব্যথা তথা মস্তিষ্কসংক্রান্ত ব্যাধি থেকে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। নানাপ্রকার চর্মরোগ দেখা দিতে পারে। মহিলা হলে অভ্যন্তরীণ প্রদাহ এবং প্রদর দেখা দিতে পারে।

বৃশ্চিক রাশি : ছোটবেলায় স্বাস্থ্যসংক্রান্ত নানাজটিলতা বিরাজ করলেও বয়সের সাথে সাথে স্বাস্থ্য মোটামুটি ভালোই যাবে। স্বাভাবিকভাবে আপনি শক্তিশালী। নিজের শরীরের প্রতি যতœবানও বটে। প্রবল আত্মবিশ্বাস আপনাকে অনেক সময়ে অসুস্থতা থেকে বাঁচিয়ে রাখে এবং যাবতীয় অসুস্থতা ভুলে থাকতে সাহায্য করে। প্রায়ই আপনার হজমের গোলযোগ দেখা দিতে পারে। যৌনাঙ্গ রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। কিডনি ও হৃৎপি-ের দুর্বলতাসংক্রান্ত রোগে ভুগতে পারেন।

ধনু রাশি : ধৈর্যের সাথে জাতক-জাতিকা স্বাস্থ্যবান এবং সুপুরুষ। এঁদের কখনো কখনো বাত জাতীয় ব্যাধির আক্রমণের সম্ভাবনা থাকে। তাছাড়া কণ্ঠ, ফুসফুস এবং পেটের দুর্বলতাজনিত কোনো ব্যাধিতে ভুগতে পারেন। ফোঁড়া, কারবাঙ্কল, চর্মরোগ, স্নায়বিক দুর্বলতা প্রভৃতিও দেখা দিতে পারে। শেষ বয়সে উচ্চরক্তচাপ, পক্ষাঘাত, সাইটিকা, কটিবাত ইত্যাদি ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কোনো প্রকার শারীরিক দুর্ঘটনার সম্মুখীনও হতে পারেন। তাছাড়া যে-কোনো অসুস্থতাতেই আপনি সহজে মুষড়ে পড়বেন। আপনাকে তখন বড়ই ক্লান্ত দেখাবে। ধনু রাশির মহিলাদের অনেক সময়ে প্রদর জাতীয় বা জরায়ুসংক্রান্ত রোগ দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

মকর রাশি : আপনার বাত, পায়ের কোনো প্রকার ব্যাধি, লিভারের ব্যাধি প্রভৃতি দেখা দিতে পারে। দাঁত, কান ও চক্ষু রোগাক্রান্ত হতে পারে। বদহজম চর্মরোগ কিডনিসংক্রান্ত ব্যাধি বহুমূত্র এবং হৃদযন্ত্রের দুর্বলতাজনিত কোনো রোগে আপনি আক্রান্ত হতে পারেন। সুন্দর সুগঠিত দেহের অধিকারী বলে আপনাকে মনে হলেও রোগ আপনাকেই সহজে আক্রমণ করবে সুতরাং শরীর সম্পর্কে বিশেষ সাবধানতা অবলম্বন একান্ত প্রয়োজন।

কুম্ভ রাশি : কুম্ভরাশির পুরুষেরা সাধারণত সুন্দর সুগঠিত দেহের অধিকারী হয়ে থাকেন। এঁদের চেহারাও সুন্দর। কখনো কখনো এঁরা বেশ লম্বা হন। কুম্ভের জাতক-জাতিকা সর্বদা খুবই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা পছন্দ করেন। অনেকে শুচিবায়ুগ্রস্ত বলে এঁদের ভুল বুঝতে পারেন। যাই হোক পরিচ্ছন্নতার জন্য আপনার স্বাস্থ্য ভালো থাকে। পায়ের গাঁট ও হাঁটুর নিচের গাঁট আপনার দেহের দুর্বল অঙ্গ। ¯œায়বিক দুর্বলতা, রক্তচাপ, মাথাব্যথা প্রভৃতি ব্যাধিতে আক্রান্ত হতে পারেন। সহজে ঠান্ডা লাগার প্রবণতা দেখা দিতে পারে। পেট ও পাকস্থলি, কিডনি তথা মূত্রথলি এবং যকৃত রোগাক্রান্ত হতে পারে। পা ফোলা, উদরাময়, রক্ত সঞ্চালনের ব্যাঘাতের জন্য হঠাৎ হাত ঠান্ডা হয়ে যাওয়া প্রভৃতি ব্যাধিও দেখা দিতে পারে। তাছাড়া দাঁত, শরীরের বিভিন্ন হাড্ডির জয়েন্ট বা মধ্যস্থল প্রভৃতিতে ব্যথার সৃষ্টি হতে পারে। চক্ষু খুব ভালো যাবে না। মহিলাদের প্রদর বা অন্য কোনো প্রকার স্ত্রীরোগ এবং হাত-পা জ্বালা প্রভৃতি ব্যাধি হতে পারে।

মীন রাশি : চক্ষু এবং পা মীনের দুর্বলতম অঙ্গ। স্নায়বিক দুর্বলতা, অনিদ্রা, রক্তহীনতা বাতপিত্ত প্রভৃতি জনিত ব্যাধিতে আক্রান্ত হতে পারেন। অপরিমিত ভোজনের জন্য পেটের গোলযোগ দেখা দিতে পারে। আন্ত্রিক গোলযোগ এবং রক্ত সঞ্চালনের ব্যাঘাত সৃষ্টি হতে পারে। প্রথম থেকেই বিশেষ সাবধানতা অবলম্বন করলে আপনার স্বাস্থ্য ভালোই যাবে। সহজে ঠান্ড লাগা খুবই স্বাভাবিক। জল ও ঠান্ডা থেকে সর্তক থাকা উচিত।