শনিবার,২৫ মে ২০১৯
হোম / অন্দর-বাগান / ঘর সাজাতে ঘুড়ি!
১২/১০/২০১৮

ঘর সাজাতে ঘুড়ি!

-

নীল আকাশে মুক্ত বাতাসে ঘুড়ির ওড়াউড়ি এই যান্ত্রিক শহরে এক ধরনের বিলাসীতাই বটে। সময়ের সাথে সাথে হারানো অনেক কিছুর সঙ্গে ঘুড়িও বলতে গেলে হারাতে বসেছে। তবে আকাশের এই ঘুড়ি হারাতে বসলেও চাইলেই তা ঘরে আটকে রাখা যায় গৃহসজ্জ্বার অনুষঙ্গ হিসেবে।

এই যুগে সব কিছুর মতোই ঘুড়িতেও এসেছে বেশ নতুনত্ব। চারকোণা লম্বা লেজের পাশাপাশি নানান আকারের ঘুড়ি তৈরি হচ্ছে। তাই নানান রঙের নানান আকারের ঘুড়ি খুঁজে পাওয়া কঠিন নয়।

- ঘরে আমরা অনেক সময়ই নানান ধরনের ঝাড়বাতি, উইন্ড চাইম বা এমন অনেক সাজানোর জিনিস ঝুলিয়ে রাখি। এগুলো তুলনামুলক বেশ দামি হয়ে থাকে। তাই চাইলেই এগুলোর বিকল্প হিসেবে হরেকরঙের ও আকারের ঘুড়ি বেছে নেওয়া যেতে পারে।

- ঘরের পাশাপাশি সিঁড়িঘর বা বারান্দায়ও ঝোলাতে পারেন লম্বা লেজওয়ালা মাছ বা ফড়িং আকৃতির ঘুড়ি।

- আসল ঘুড়িই এনে ঝোলাতে হবে এমন কোনো কথা নেই। ঘর সাজাতে বেছে নিন ঘুড়ির মোটিফ। মাটির হাঁড়ি, টব বা মগে নিজেই তুলি দিয়ে এঁকে নিন ঘুড়ি। চাইলে একরঙের দাগ কেটে খুব সহজেই এঁকে নিতে পারেন ঘুড়ি অথবা নানান রং দিয়ে রঙিন ঘুড়িও ঘরে আলাদা মাত্রা যোগ করবে।

- পুরান ঢাকায় প্রতিবছরই বেশ ঘটা করে চৈত্র সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানোর আয়োজন হয়। আর অনুষ্ঠানে নানান আয়োজনের মধ্য দিয়ে রঙবেরঙের ঘুড়ি ওড়ানো হয়। এছাড়াও অন্য কোনো অনুষ্ঠানেও হতে পারে ঘুড়ি ওড়ানোর আয়োজন। এমনই একটি মুহূর্তকে ফ্রেম বন্দি করে ঘরে টানিয়ে রাখতে পারেন।

- ঘরের সিলিংয়ে ফড়িং, প্রজাপতি বা লেজ লম্বা মাছের আকৃতির ঘুড়ি ঝুলিয়ে দিতে পারেন। এতে একঘেঁয়েমি ঘরে কিছুটা নতুনত্ব আসবে।

- ছোটদের ঘর সাজাতেও নানান আকারের ঘুড়ি ব্যবহার করা যেতে পারে।

- দেয়ালে রং দিয়ে ঘুড়ির ইলাস্ট্রেশন হতে পারে শিশুদের ঘরের জন্য আদর্শ। ফুল, পাখি, ঘুড়ি সব মিলিয়ে দেয়াল ভিন্নভাবে উপস্থাপন করা যেতে পারে।

- শুধু রং বা কাগজের ঘুড়ি নয়, দীর্ঘস্থায়ী সমাধান হিসেবে মেটাল ঘুড়ি হতে পারে সব থেকে উপযোগী সমাধান। পাতলা ধাতুর পাত ও তারের সাহায্যে ঘরে ঘুড়ি তৈরি করে নেওয়া যেতে পারে। এতে নষ্ট হওয়ার ঝুঁকিও কম থাকে।


ঘর সুন্দর ও ভিন্নভাবে উপস্থাপন করতে যে-কোনো কিছু বেছে নেওয়া যেতে পারে নিজের পছন্দমতো। শুধু পুরো ঘরের সঙ্গে তা মানিয়ে উপস্থাপন করতে পারাটাই বড় বিষয়।

অদ্বিতী