মঙ্গলবার,১৮ ডিসেম্বর ২০১৮
হোম / জীবনযাপন / বন্ধুর প্রেমে পড়েছেন?
১২/০১/২০১৮

বন্ধুর প্রেমে পড়েছেন?

-


বেশিরভাগ ক্ষেত্রে প্রেমের শুরু হয় বন্ধুত্ব দিয়েই। প্রথমে ভালোলাগা তারপর প্রেম। বন্ধুকে চিনতে চিনতে কখন তার প্রেমে পড়েছেন হয়ত খেয়ালই করেননি। আপনি নাহয় প্রেমে পড়লেন, কিন্ত বন্ধুটি পড়েছে কি? আপনি তাকে যতটা ভালোবাসেন, সে-ও কি ততটাই ভালোবাসে? প্রেমের প্রস্তাব দিলে বন্ধুত্ব যদি ভেঙে যায়Ñ এমন সব প্রশ্ন যখন মনে উঁকি দেয় তখন ব্যাপারটা বেশ সিরিয়াসই বলা চলে।

সময় নিন
আপনি হয়তো বন্ধু হিসেবে তাকে খুব ভালো করে চেনেন। বন্ধুত্বে বন্ধন থাকে কিন্তু দায়িত্ব থাকে না। জীবনসঙ্গী হিসেবে সে আপনার জন্য কতটা ঠিক সেটা দেখুন। মানুষ হিসেবে কেমন, সেটি আগে চিন্তা করুন। নিজের অনুভূতি প্রকাশ করার আগে তার সম্বন্ধে পুরোপুরি জানার চেষ্টা করুন। মনে রাখবেন, ভালো বন্ধু হলেই সে যে ভালো মানুষ হবে বা ভালো জীবনসঙ্গী, এমনটা ভাবার কোনো মানে নেই।

কমন ফ্রেন্ডের সহায়তা নিন
আপনাদের দুজনকেই ভালো চেনে এমন কারো সাহায্য নিন। হয়ত তার দেখার ও বুঝবার দৃষ্টিভঙ্গি ভিন্নরকম হতে পারে। সে আপনাদের সম্পর্ককে কীভাবে মূল্যায়ন করে ও তার মতামত কি জানুন। এটি আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। একই সাথে নিরপেক্ষ জায়গা থেকে আপনাদের সম্পর্কের সম্ভাবনা ও নানাদিক বিচারও করা যাবে।

কথা বলুন
বন্ধুকে হুট করেই সবকিছু বলা যায়। তবে বন্ধুকে ভালোবাসার কথা সহজে বলতে পারবেন না। কারণ এক্ষেত্রে সংকোচ কাজ করবে।

তাই সাহস জুগিয়ে মনের কথা বলার চেষ্টা করুন। খোলাখুলি বলতে পারেন বা বন্ধুকে কৌশলে প্রেমের প্রস্তাব দিতে পারেন। বিষয়টা কিছুটা বাংলা প্রবাদ ‘সাপও মরবে, লাঠিও ভাঙবে না’ ধরনের হতে পারে। অর্থাৎ এমন ভাবেই প্রেমের প্রস্তাব দেওয়া উচিত যেন বন্ধুত্বটি ভেঙে না যায়। জীবনসঙ্গী এবং বন্ধু হিসেবে আপনার হাত ধরে সারাজীবন কাটানোর প্রস্তাবটা সুন্দর করে উপস্থাপন করুন তার সামনে। নিজের মনের কথা বলার সময় মন থেকে বলার চেষ্টা করুন, যাতে আপনার বন্ধু কথাটি হেলাফেলায় উড়িয়ে না দেয়। তাই এমনভাবে কথাগুলো বলুন, যাতে তিনি আপনার কথা ভাবতে বাধ্য হন।

জোর খাটাবেন না
প্রথমেই জেনে রাখুন যে, আপনার বন্ধু একটি আলাদা সত্তা। তার নিজের ইচ্ছা-অনিচ্ছা আছে। তাই আপনার বন্ধুর ওপর জোর খাটাবেন না কোনোভাবেই। আপনার দেওয়া প্রেমের প্রস্তাব যদি তার পছন্দ না হয় তাহলে তার অধিকার আছে সেটা ফিরিয়ে দেওয়ার। বন্ধুত্বের দোহাই দিয়ে মানসিক দুর্বলতার সুযোগ নেওয়া উচিত না। তাই বন্ধুকে প্রেমের প্রস্তাব দেওয়ার সময় কোনো রকমের জোর খাটাবেন না বা বন্ধুত্বের দোহাই দিয়ে সুযোগ নেওয়ার চেষ্টা করবেন না। কারণ আপনাকে তার পছন্দ হলে জোর খাটানো ছাড়া এমনিতেই আপনার প্রস্তাব গ্রহণ করবে সে।

কেমন প্রতিক্রিয়া দেখাবেন?
যদি তিনি আপনাকে না বলে দেন, তাহলে খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। তিনি আপনাকে না বলতেই পারেন। তারও পছন্দ-অপছন্দ থাকতে পারে। ভালোবাসার জন্য সারা জীবনের বন্ধুত্বটাকে নষ্ট করবেন না। ভবিষ্যতের কথা ভাবুন। যদি তিনি আপনাকে

হ্যাঁ বলেন, তাহলে একসঙ্গে কীভাবে জীবন কাটাবেন, সে কথা ভাবুন। আর যদি তিনি না বলেন, তাহলে বিষয়টি কীভাবে ভুলবেন, সেটা নিয়ে চিন্তা করুন। আবার এমনটাও হতে পারে, আপনার মনের কথা জানার পর তিনি আর আপনার সঙ্গে যোগাযোগ রাখলেন না। তাই সব পরিস্থিতিই সামলানোর চেষ্টা আপনাকেই করতে হবে।

আবার চেষ্টা করবেন?
বন্ধুকে প্রেমের প্রস্তাব দিয়ে একবার প্রত্যাখ্যাত হলে পুনরায় প্রস্তাব দেওয়ার মতো ভুল করবেন না। কারণ পুনরায় প্রস্তাব দিলে বন্ধুত্ব নিশ্চিতভাবেই ভেঙে যাবে। আর আপনার বন্ধুটি যদি আপনাকে ভালোবেসেই ফেলে তাহলে এবার সে নিজেই ভালোবাসার ইঙ্গিত দিবে আপনাকে।

রিয়াদুন্নবী শেখ

মডেলঃ তমা, রাব্বি

ছবিঃ শাহরিয়ার শিতাব